ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফের তিন দিনের কর্মসূচি

বিএনপির শেষ অবরোধে পাঁচ গাড়িতে আগুন

বিএনপির শেষ অবরোধে পাঁচ গাড়িতে আগুন

ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে আরো তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর সারাদেশে অসহযোগ আন্দোলনের পক্ষে গণসংযোগ ও আসন্ন জাতীয় নির্বাচন বর্জনের দাবিতে লিফলেট বিতরণ করবেন দলটির নেতাকর্মীরা। গতকাল রোববার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ঘোষণা দেন। এর আগে ৭ জানুয়ারির নির্বাচন বর্জনসহ সরকারকে সব ক্ষেত্রে অসহযোগিতা করতে জনগণের প্রতি আহ্বান জানায় বিএনপি। ওই দিন থেকে সারাদেশে ভোট বর্জনসহ অসহযোগ আন্দোলন বাস্তবায়নে লিফলেট বিতরণ করছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। পাশাপাশি অবরোধ কর্মসূচিও পালন করছে দলটি।

বিএনপি ও তাদের সমমনাদের রাজনৈতিক দলের ডাকা অবরোধ এবং হরতালে গত ২৮ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ২৮৯টি অগ্নিসংযোগের খবর পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। গতকাল রোববার ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। আনোয়ারুল ইসলাম বলেন, রাজনৈতিক দলের ডাকা অবরোধ ও হরতালে গত ২৮ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ২৮৯টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এতে ২৮৫টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। অগ্নিসংযোগ করা যানবাহনের মধ্যে ট্রাক ৪৫টি, কাভার্ডভ্যান ২৩টি, মোটরসাইকেল আটটি ও অন্যান্য গাড়ি ২৯টি।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টার চারটি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত শনিবার সন্ধ্যা ৬টা থেকে গতকাল রোববার সকাল ৬টা পর্যন্ত চারটি অগ্নিকাণ্ডের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এরই মধ্যে ঢাকা শহরে তিনটি ও কুমিল্লায় একটি বাসে আগুন দেওয়া হয়। এই আগুন নির্বাপণ করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আটটি ইউনিট ও ৪০ জন কাজ করেছেন।

এদিকে, সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ‘অসহযোগ আন্দোলনে’ থাকা বিএনপি অবরোধ চলাকালীন রাজধানীতে দিনদুপুরে একটি বাসে আগুন দিয়েছে অবরোধকারীরা।

গতকাল রোববার দুপুর পৌনে ৩টার দিকে রাজধানীর জুরাইনে সালাউদ্দিন পাম্পের পাশে রাইদা পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয় বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট ১০ মিনিটের মধ্যে আগুন নিভিয়ে ফেলে। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত