ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিদেশি দূতদের ৪ ও বিদেশি পর্যবেক্ষকদের ৬ জানুয়ারি ভোটের প্রস্তুতি জানাবে ইসি

৩০ ‘স্বাগতিক কর্মকর্তা’ নিয়োগ
বিদেশি দূতদের ৪ ও বিদেশি পর্যবেক্ষকদের ৬ জানুয়ারি ভোটের প্রস্তুতি জানাবে ইসি

আগামী ৬ জানুয়ারি বিদেশি পর্যবেক্ষকদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি জানাবে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে ৪ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে বিদেশি রাষ্ট্রদূতদের নির্বাচনের প্রস্তুতি জানাবে সংস্থাটি। গত বুধবার ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রায় ৩০০ বিদেশি পর্যবেক্ষক ভোট দেখতে চান। স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এখনো সবার তথ্য আসেনি।

নির্বাচন কমিশন চারটি সংস্থা ও ৩৪টি দেশের নির্বাচন কমিশনের ১১৪ জনকে আমন্ত্রণ জানিয়েছিল। এদের প্লেনভাড়া ছাড়া সব স্থানীয় ব্যয় বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) বহন করবে। এছাড়া ২২৭ জনের মতো বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক ভোট দেখতে আবেদন জানিয়েছিলেন। এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, তাদের একটি কারিগরি বিশেষজ্ঞ টিম ভোট পর্যবেক্ষণ করবে। এই টিমের চার সদস্য দেশে চলেও এসেছেন। কমনওয়েলথ, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটও ভোট পর্যবেক্ষণ করবে।

ইসির জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম জানিয়েছেন, থাইল্যান্ড, নেপাল, ভারত, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, সুইডেন, নেদারল্যান্ড, ইরাক, ফিলিস্তিন, জর্জিয়া, উগান্ডা, নরওয়ে, বুলগেরিয়া, কঙ্গো থেকে ভোট পর্যবেক্ষণের আবেদন এসেছে।

এছাড়া এএফপি, এনডিটিভি, নিউইয়র্ক টাইমস, রয়টার্স, অ্যাসোসিয়েটস প্রেস ইন্ডিয়া, জিজি প্রেস-জাপান, সুইডিশ রেডিও, সংযুক্ত আরব আমিরাতের দি ন্যাশনাল, জাপানের দি ইয়োমিউরি শিমবুন, জুঙ্গি ফেইহেইট সংবাদমাধ্যম থেকে সাংবাদিকরা ভোটের খবর নিতে আসতে চান। একজন ফ্রিল্যান্স সাংবাদিকও আবেদন করেছেন।

অন্যদিকে ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিঙ্গাপুরের নির্বাচন কমিশনকে ভোট দেখার আমন্ত্রণ জানিয়েছে ইসি। আমন্ত্রণ জানানো হয়েছে, সার্ক এবং ওআইসি মহাসচিব, ফেম্বোসা ও এ-ওয়েব চেয়ারপারসনকেও।

এদিকে আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষ্যে বিদেশ থেকে আসা নির্বাচন পর্যবেক্ষকদের পর্যবেক্ষণের সময় সার্বিক সহায়তার জন্য ৩০ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে সরকার। তাদের ‘স্বাগতিক কর্মকর্তা’ হিসেবে নিয়োগ দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংযুক্তি করা হয়েছে। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদের পর্যবেক্ষণ চলাকালে তাদের সার্বিক সহায়তার জন্য ৩০ জন কর্মকর্তাকে আগামী ৩১ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত স্বাগতিক কর্মকর্তা (হোস্ট অফিসার) নিয়োগ দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংযুক্তি করা হলো।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত