ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রার্থীর মৃত্যু

নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ স্থগিত

নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ স্থগিত

এক প্রার্থীর মৃত্যু হওয়ায় আইন অনুযায়ী নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। গতকাল নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

জানা গেছে, গতকাল সকালে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক (৭৫)। প্রবীণ এই নেতার মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে বাতিল হয়।

ইসিতে আপিল করেও তা ফেরত পাননি তিনি। পরে উচ্চ আদালতে রিট আবেদনের মাধ্যমে প্রার্থিতা ফেরত পেয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বী ছিলেন। ইসির নির্দেশনায় বলা হয়েছে, বৈধভাবে মনোনীত কোনো প্রার্থী যদি মৃত্যুবরণ করেন অথবা গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর অনুচ্ছেদ ৯১ক ও ৯১ঙ অনুচ্ছেদের বিধান অনুযায়ী যদি প্রার্থিতা বাতিল হয়, তবে অনুচ্ছেদ ১৭ এর দফা (১) অনুসারে গণবিজ্ঞপ্তির মাধ্যমে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার নির্বাচন কার্যক্রম বাতিল করতে হবে। এরপর গৃহীত ব্যবস্থা তাৎক্ষণিকভাবে নির্বাচন কমিশনকে জানাতে হবে।

এতে আরো বলা হয়, কমিশন ওই নির্বাচনি এলাকার জন্য নতুন তপ্সিল ঘোষণা করবে। কমিশনের সিদ্ধান্ত অনুসারে নির্বাচন অনুষ্ঠানে পরবর্তী কার্যক্রম গ্রহণ করতে হবে। এক্ষেত্রে যাদের মনোনয়নপত্র আগে বৈধ হয়েছিল তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিল করতে হবে না। এমনকি জামানতের অর্থও জমা দিতে হবে না বলে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত