ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়ে ব্যস্ত ইসি

দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়ে ব্যস্ত ইসি

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের আগে দেশি-বিদেশি পর্যবেক্ষণ নিয়ে ব্যস্ত রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথমদিকে অনেক দেশ নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে আগ্রহ কম দেখালেও এখন যুক্তরাষ্ট্র ও জাপানসহ বিভিন্ন প্রভাবশালী দেশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে অগ্রহ দেখাচ্ছে। এছাড়া দেশি পর্যবেক্ষক এবং সাংবাদিক থাকছে এ নির্বাচন পর্যবেক্ষণে।

ইসি সূত্র জানায়, দ্বাদশ সংসদ নির্বাচনে দেশি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। ইসি জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানান, ৪০টি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের ৫১৭ জন এবং স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ প্রতিষ্ঠানের ২০ হাজার ২৫৬ জনকে ভোট পর্যবেক্ষণের অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানের কতজন পর্যবেক্ষক কোন আসনের কোন উপজেলায় কাজ করবেন, তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

জনসংযোগ পরিচালক আরো জানান, ইসি সচিবালয় থেকে শুধু কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেওয়া হবে। তবে মোটরসাইকেলের স্টিকার ইস্যু করা হবে না। স্থানীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার স্ব-স্ব রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে। জানা যায়, ভোটের দিন সর্বোচ্চ ৫ জনের দল গঠন করবেন পর্যবেক্ষকরা। ইসির জনসংযোগ শাখা থেকে এ সংক্রান্ত নির্দেশনা সব রিটার্নিং অফিসারকে পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোট প্রক্রিয়ার স্বচ্ছতা ফুটে উঠবে মিডিয়ার মাধ্যমে। মিডিয়া কর্মীরা ভোট কেন্দ্রের ভেতরে গিয়েও ছবি তুলতে পারবেন। এক্ষেত্রে মিডিয়া কর্মী এবং পর্যবেক্ষকদের কেন্দ্রে প্রবেশে প্রিজাইডিং অফিসারের অনুমতি নিতে হবে না, সরাসরি প্রবেশ করতে পারবেন। তারা ছবি তুলতে পারবেন এবং সত্য মিথ্যা জনগণকে তাৎক্ষণিক জানিয়ে দিতে পারবেন।

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক আসাদুল হক বলেন, পর্যবেক্ষক যে উপজেলার ভোটার, সেখানে পর্যবেক্ষণ করতে পারবেন না। তাকে নিজ ভোটার এলাকার বাইরে পর্যবেক্ষণ করতে হবে। তিনি বলেন, পর্যবেক্ষক পরিচয়পত্র সংগ্রহের সময় অবশ্যই নির্ধারিত ফরম পূরণ করার পাশাপাশি এসএসসি/সমমানের সনদের সত্যায়িত অনুলিপি, এক কপি পাসপোর্ট ও কপি স্ট্যাম্প সাইজ রঙিন ছবি নিজ নিজ রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে। দেশীয় পর্যবেক্ষকের বাইরে এবার প্রায় আড়াইশ’ বিদেশি পর্যবেক্ষক আবেদন করেছে বলে জানিয়েছে ইসি সচিবালয়। নীতিমালা মেনে আবেদনপত্র সঠিকতা যাচাই শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতি সাপেক্ষে অনুমোদন দেবে ইসি।

এর আগে, ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করে ৮১টি দেশি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের ২৫ হাজার ৯০০ জন প্রতিনিধি। এছাড়া ৩৮ জন (ফেমবোসা, এএইএ, ওআইসি ও কমনওয়েলথ থেকে আমন্ত্রিত) বিদেশি পর্যবেক্ষক, বিভিন্ন বিদেশি মিশনের ৬৪ জন কর্মকর্তা এবং দূতাবাস ও বিদেশি সংস্থায় কর্মরত ৬১ জন ভোট পর্যবেক্ষণ করেন। ২০১৮ ও ২০১৪ সালে একাদশ ও দশম সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক পাঠায়নি। পরে এ দুটি নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্নও তুলেছিল তারা। তবে দশম সংসদ নির্বাচনে সব দল অংশ না নেওয়ায় পর্যবেক্ষকও কম ছিল। ২০১৪ সালের ৫ জানুয়ারি ওই নির্বাচনে মাত্র চারজন বিদেশি এবং স্থানীয় ৩৫টি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন ভোট পর্যবেক্ষণ করেন। এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ পর্যবেক্ষণে ৯৩ জন বিদেশি পর্যবেক্ষককে অনুমোদন দিতে নির্বাচন কমিশনে আবেদন করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। এর মধ্যে ২৯ জন আমেরিকার নাগরিক। বাকি ৬৪ জন বাংলাদেশি নাগরিক।

বাংলাদেশি নাগরিক ৬৪ জনকে বিদেশি পর্যবেক্ষক হিসাবে অনুমোদন দেওয়ার প্রস্তাব নাকচ করেছে নির্বাচন কমিশন। দূতাবাসকে নির্বাচন কমিশন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের যে ২৯ জন পর্যবেক্ষণ করতে চান, তারা দোভাষী চাইলে তা অনুমোদন দেবে কমিশন। যদিও ইসির এ প্রস্তাবে আনুষ্ঠানিক জবাব দেয়নি ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

বাংলাদেশি দোভাষীদের নিয়ে নির্বাচন পর্যবেক্ষণে দূতাবাসের অস্বস্তি রয়েছে। তবে মার্কিন পর্যবেক্ষক সংস্থা এনডিআই ও আইআরআই-এর ১২ সদস্যের প্রতিনিধি বাংলাদেশে অবস্থান করছেন। নির্বাচন পর্যবেক্ষণে তাদের অনুমোদন দিয়েছে ইসি। এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন কমিশনের বিদেশি পর্যবেক্ষক নীতিমালা রয়েছে। ওই নীতিমালায় বাংলাদেশি নাগরিকদের বিদেশি পর্যবেক্ষক হিসাবে অনুমোদন দেওয়ার সুযোগ নেই। বিষয়টি আমরা ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসকে জানিয়ে দিয়েছি। তবে তাদের বিদেশি নাগরিকরা নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলে তারা বিদেশি পর্যবেক্ষক হিসাবে অনুমোদন পাবেন। অন্যদিকে সংসদ নির্বাচনে পর্যবেক্ষক হতে আবেদন করা জাপানের ১৬ জনকে ‘পর্যবেক্ষক’ কার্ড দিতে নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে অনুরোধ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, দ্বাদশ সংসদ নির্বাচনে ঢাকায় অবস্থিত জাপানিজ দূতাবাস থেকে আবেদন করা ১৬ জন নির্বাচন পর্যবেক্ষকের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর ও সদর দপ্তর প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর থেকে নিরাপত্তা ছাড়পত্র ও ভিসা ইস্যুকরণে অনাপত্তি জ্ঞাপন করেছে। এই অবস্থায়, নির্বাচন কমিশনকে পরবর্তী কার্যক্রমের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো যে, ১৬ জনের নামে পর্যবেক্ষক কার্ড ইস্যু করতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়: মাসাতো ওয়াতানাবে, কাজুয়োশি পল কুরোদা, অ্যানরি উনো, কিমিনোরি ইওয়ামা, তাতসুয়া মাচিদা, শিম্মুরা কাতসুমি, তোমো মিনামি, কোবায়শি ইয়োশিয়াকি, কানা কোবায়াশি, তাইচি কুদো, হারুতা হিরোকি, কাওয়াই হিরোশি, আতসুশি কাতো, ওয়াতারু কাইয়া, ইয়াকুয়েমা, তাকুয়েমা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত