ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দ্বাদশ নির্বাচনে শঙ্কাহীন ভোটগ্রহণ

দ্বাদশ নির্বাচনে শঙ্কাহীন ভোটগ্রহণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিচ্ছিন্ন কিছু বিশৃঙ্খলার ঘটনা ছাড়া সারা দেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এবার ভোটে প্রথম দিকে বিএনপিসহ কয়েকটি দল অংশ না নেওয়ায় কিছুটা শঙ্কার কথা বলা হলেও শেষ পর্যন্ত শঙ্কাহীনভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে গতকাল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো এবারো দ্বাদশ সংসদ নির্বাচনে বাজিমাত করেছে আওয়ামী লীগ।

দ্বাদশ সংসদ নির্বাচনের ২৯৯টি আসনের মধ্যে বেসরকারি ফলাফলে আওয়ামী লীগ নৌকা প্রতীক নিয়ে ৮৫টি আসনে এগিয়ে আছে। জাতীয় পার্টি (জাপা) লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছে ৬টি আসন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী পেয়েছে ১৮টি আসন এবং অন্যান্য ১টি আসন। নির্বাচন কমিশনের ফলাফল কেন্দ্র থেকে সর্বশেষ এসব তথ্য জানানো হয়।

গতকাল রোববার সারা দেশে একযোগে সকাল ৮টায় ভোট নেওয়া শুরু হয়। সকালে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা ভোটার উপস্থিতিও কিছুটা বাড়ে। বিরতি ছাড়াই ভোট চলে বিকাল ৪টা পর্যন্ত। দেশের ২৯৯টি সংসদীয় আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এবার নওগাঁ-২ আসনে এক স্বতন্ত্র প্রার্থীর মৃত্যু হওয়ায় বিধি অনুযায়ী ভোট স্থগিত করে ইসি।

বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো নির্বাচনের বর্জনের পাশাপাশি ভোটের আগের দিন থেকে টানা ৪৮ ঘণ্টার হরতাল পালন করে। দেশের ২৯৯ আসনের ৪২ হাজার ভোটকেন্দ্রের মধ্যে স্থগিত হয়েছে সাতটি। ভোটের আগের দিন দেশের বিভিন্ন স্থানে কয়েকটি ভোটকেন্দ্রে বিচ্ছিন্নভাবে অগ্নিসংযোগের খবর পাওয়া যায়। কিছু কেন্দ্রে জালভোটের অভিযোগও ওঠে। তবে সার্বিকভাবে নির্বাচনকে শান্তিপূর্ণ বলে অভিহিত করেছে নির্বাচন কমিশন। আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও ভোটকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ বলে উল্লেখ করেছেন।

সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছু স্থানে সহিংসতার খবর পাওয়া গেছে। সকালে মুন্সিগঞ্জে একটি ভোটকেন্দ্রের বাইরে একজনকে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। তবে এর সঙ্গে ভোটের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম।

রাজধানীর অন্তত তিনটি ভোটকেন্দ্রের বাইরে ককটেল ও হাতবোমা বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এসব ঘটনায় আহত হয়েছেন শিশুসহ চারজন। এর মধ্যে ভোট শুরুর আগে সকাল ৭টার দিকে করাতিটোলা এলাকার চান মিয়া সরদার (সিএমএস) মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের সামনে দুটি ককটেল বিস্ফোরিত হয়। এতে মো. অন্তর (২২) নামে এক আনসার সদস্য আহত হন। পরে সকাল ১০টার দিকে খিলক্ষেতে অন্বেষণ স্কুল কেন্দ্রের বাইরে পরপর দুটি বোমার বিস্ফোরণ ঘটে। এছাড়াও বেলা ১২টার দিকে হাজারীবাগে ককটেল বিস্ফোরণেরও খবর পাওয়া যায়।

এদিকে ভোট শেষ হওয়ার আগে আগে ইসি সচিব জাহাংগীর আলম জানিয়েছিলেন, বিকাল ৩টা পর্যন্ত সারা দেশে বিভিন্ন অভিযোগে সাতটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। জালভোট দেওয়া ও জালভোট দিতে সহায়তায় করায় ১৫ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপ্সিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। প্রার্থীরা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল পর্যন্ত প্রচারণা চালিয়েছেন। এবার ২৯৯টি আসনে ১ হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে দাঁড়ান ৪৩৬ জন। এবারের মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। এছাড়া সারা দেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার ৮৪৯ জন। সারা দেশে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য স্থাপনায় মোট ৪২ হাজার ২৪টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

এদিকে চট্টগ্রামের সীতাকুন্ডে ভোটকেন্দ্র পরিদর্শন করেছে কমনওয়েলথের প্রতিনিধিদল। টেরি ডেইল ও সব্যসাচী ব্যানার্জি নামের কমনওয়েলথের দুজন প্রতিনিধি সীতাকুন্ড ডিগ্রি কলেজ কেন্দ্র এবং বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের দুটি কেন্দ্র পরিদর্শন করেন।

এ সময় সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা কেএম রফিকুল ইসলাম দুটি কেন্দ্রের বিভিন্ন বুথ ঘুরে ঘুরে তাদের দেখান এবং ভোট প্রয়োগের বিভিন্ন পদ্ধতি ব্যাখ্যা করেন। সীতাকুন্ড ডিগ্রি কলেজে পরিদর্শন শেষে সীতাকুন্ড বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ পরিদর্শন করে প্রতিনিধিদল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা কেএম রফিকুল ইসলাম বলেন, কেন্দ্রের বিভিন্ন বুথ তারা ঘুরে ঘুরে করেন। এ সময় তারা সন্তোষ প্রকাশ করেন। তবে কয়েকটি বুথে এজেন্ট দেখতে না পেয়ে এ বিষয়ে জিজ্ঞেস করেন তারা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত