সংসদ নির্বাচন নিয়ে বিদেশি পর্যবেক্ষকদের সন্তোষ প্রকাশ

ভোটের পরিবেশ ভালো : মার্কিন পর্যবেক্ষক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশে আসা বিদেশি পর্যবেক্ষকরা। গতকাল রোববার রাজধানীসহ সারা দেশের বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে সাংবাদিকদের কাছে এ সন্তোষের কথা জানান পর্যবেক্ষকরা।

বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে ইউরোপিয়ান-বাংলাদেশ ইকোনমিক ফোরাম যুক্তরাজ্য কমিউনিকেশনের ডিরেক্টর ক্রিস্টোফার জন ব্ল্যাকবার্ন। তিনি রাজধানীর সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে ভোট পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের বলেন, ঢাকার বিভিন্ন কেন্দ্র ঘুরে ঘুরে ভোট পর্যবেক্ষণ করেছি। ভোটের পদ্ধতি দেখে ভালো মনে হয়েছে। দারুস সালাম বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ভোট পরিদর্শন শেষে বিদেশি পর্যবেক্ষক ডেপুটি হেড অব মিশন ইউএস এসটিও টেরি এল. ইসলে বলেন, ভোটের পরিবেশ ভালো। মানুষ ভোট দিতে এসেছে। সবকিছু ভালো মনে হয়েছে।

রূপগঞ্জের কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন যুক্তরাজ্য, নাইজেরিয়া, ডেনমার্কসহ কয়েকটি দেশের প্রতিনিধি দল। নারায়নগঞ্জ-১ আসনের রূপগঞ্জ উপজেলার বেশ কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন এবং শান্তিপূর্ণ পরিবেশে ভোট হচ্ছে বলে উল্লেখ করেন। গতকাল দুপুর ১২টায় মুরাপাড়ার বানিয়াদি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শনে এসেছিলেন নাইজেরিয়া সিনেটের একটি প্রতিনিধি দল। এ সময় তারা ভোটকেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। কথা বলেন ভোটারদের সঙ্গেও। ভোটের পরিবেশ ভালো বলে মন্তব্য করেন। মাহমুদাবাদ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শন করেন যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের দুইজন পর্যবেক্ষক।

জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে বর্ণনা করেন মার্কিন নির্বাচন পর্যবেক্ষক জিম বেটস। তিনি বলেন, আমি বলতে চাই এটি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। আমি যখন এখানে আসি তখন আমি বিভ্রান্ত হয়ে পড়েছিলাম। কারণ সবাই বলেছিল, তারা কম ভোটার উপস্থিতির আশঙ্কা করছে। আমি বলেছিলাম, আপনি কেবল বিকাল ৪টা পর্যন্ত ভোট দেবেন কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে ভোট শেষ করতে তিন সপ্তাহ সময় লাগে।

তার নিজ দেশ যুক্তরাষ্ট্রের উদাহরণ টেনে তিনি বলেন, সেখানে এক মাস আগে থেকে ভোট কাস্ট শুরু হয়। তাই যখন আপনার হাতে দিন এবং মাস থাকে তখন ভোটার সংখ্যা বেশি হয়। কিন্তু আপনি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করছেন। তাই আমি ভাবছি কে এখানে খেলছে। কেন তারা ‘সামান্য ভোটার’ শব্দটি দিয়ে গেম খেলছে। ভোটার কম, এটি একটি ভুল কথা। কিছু দেশে ভোট বিকাল ৫-৬টা পর্যন্ত এবং কয়েক মাস পর্যন্ত চলে। সুতরাং যখন বলা হয় কম ভোটদান, তখন এটি আসলে গণমাধ্যমকে আলোড়ন তৈরি করার জন্য কিছু একটা।

ভোটকক্ষ এবং ভোটগ্রহণের বুথ ঘুরে দেখেছেন পর্যবেক্ষকরা। নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন ব্যালট বাক্স ও ব্যালট পেপার। ভোটারদের সঙ্গেও সাবলীলভাবে কথা বলেন। পরে নিজেদের মধ্যে বেশ কিছুক্ষণ আলাপ-আলোচনা করেন পর্যবেক্ষক দলটির সদস্যরা। সংবাদমাধ্যমের কাছে তারা বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ভোটকেন্দ্র পরিদর্শন করে এত ভোটারের উপস্থিতি ও ভোটকেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ দেখে বাংলাদেশের নির্বাচন নিয়ে আমরা সন্তুষ্ট। রাজধানীর বাইরে ৪০ শতাংশ ভোটারের উপস্থিতি দেখে বাংলাদেশ সরকারের প্রতি অভিনন্দন জ্ঞাপন করেন তারা। বিষয়টি আন্তর্জাতিকভাবে তুলে ধরার কথাও জানিয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের এ পর্যবেক্ষক দল।

ঢাকায় বেশ কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন নাইজেরিয়ার তিন সদস্যের একটি প্রতিনিধি দল। বিভিন্ন বুথ ঘুরে দেখেন তারা। ভোটার, প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারের সঙ্গে কথা বলে নির্বাচনের পরিবেশ পরিস্থিতি ও ভোটারের উপস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নেন তারা। লেবাননের তিন সদস্যের পর্যবেক্ষক দল এই কেন্দ্র পরিদর্শন করেছেন। নির্বাচনের পরিবেশ পরিস্থিতি ইতিবাচক বলে জানান তারা। রাজধানীর ভিকারুন নিসা ন্যূন কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন চীন, মরিশাস ও উজবেকিস্তানের পাঁচ পর্যবেক্ষক। বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছে যুক্তরাষ্ট্র, নরওয়ে ও অস্ট্রেলিয়ার তিনজনের একটি দল। ফিলিস্তিনের সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখে দেশটির পর্যবেক্ষক দল। ঢাকা কলেজ, তেজগাঁও কলেজসহ রাজধানীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছেন কমনওয়েলথের পর্যবেক্ষকরা। এ দলের নেতৃত্ব দিয়েছেন জামাইকার সাবেক প্রধানমন্ত্রী অরেট ব্রুজ। কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা নূর আলম শামীম বলেন, পর্যবেক্ষকরা ভোটারদের সংখ্যা, প্রার্থী এবং ভোটের পরিস্থিতি জানেন। মুড়াপাড়া পাইলট হাইস্কুলে পরিদর্শন করে বেলারুশের একটি প্রতিনিধি দল। তারাও ভোট শান্তিপূর্ণ বলে গণমাধ্যমের কাছে উল্লেখ করেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গতকাল সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলেছে। এবারের এই নির্বাচনে দেশের ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন ভোটার ছিলেন। এসব ভোটাররা যাতে নিরাপদে ভোটকেন্দ্রে এসে ভোট দিতে পারেন সেজন্য কড়া নজরদারি ছিল। একটি সুষ্ঠু নির্বাচন উপহার দিতে মাঠে কাজ করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় আট লাখ সদস্য। প্রসঙ্গত, এবারের নির্বাচনে দেশি বিভিন্ন সংস্থার ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষক ছিলেন। এরমধ্যে প্রায় ১২৭ বিদেশি পর্যবেক্ষক এসেছিলেন।