ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রাম-১৬ আসন

নৌকার প্রার্থী মোস্তাফিজের প্রার্থিতা বাতিল

নৌকার প্রার্থী মোস্তাফিজের প্রার্থিতা বাতিল

চট্টগ্রাম-১৪ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বিকাল ৪টায় নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকের এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

এর আগে বিকাল সাড়ে ৩টায় সংবাদ সম্মেলনে সচিব জানান, এ পর্যন্ত সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী মোট সাতটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে এবং ১৫ ব্যক্তি জাল ভোট বা জাল ভোটে সহায়তা করার কারণে তাদের বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করা হয়েছে। যার ভেতরে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং অফিসার আছে এবং যারা জাল ভোট দিতে গেছেন তারা রয়েছেন।

তিনি বলেন, অঞ্চলভিত্তিক যে তথ্য আমরা পেয়েছি তাতে গড় ভোট পড়েছে ৩টার সময় ২৬. ৩৭ শতাংশ। এখন যেহেতু সময় বেড়েছে তাতে আমরা ২৭ প্লাস বলতে পারি। এরমধ্যে দুয়েকটা উপজেলার কেন্দ্রের তথ্য হালনাগাদ নাও হতে পারে যার কারণে এই সংখ্যাটা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

কোথাও ভোটকেন্দ্রের পাশে ককটেল ফোটানো হয়েছে। আমরা কমিশনের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করছি দুটো বিষয়ে আমাদের দুইজন সহকারী প্রিজাইডিং অফিসার একজন গত শনিবার রাতে হার্টঅ্যাটাকে মারা গেছেন এবং গতকাল আরেকজন জামালপুরে হার্টঅ্যাটাক করে মৃত্যুবরণ করেছেন।

সাত কেন্দ্রের ভোট বাতিলের কারণ জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, জাল ভোট পড়েছে বেশি পরিমাণে, ভাঙচুর হয়েছে।

কেন্দ্রভিক্তিক ফলাফল শিটে আগে থেকেই স্বাক্ষর নিয়ে রাখার বিষয়টি নজরে আনলে তিনি বলেন, যদি এ রকম ঘটনা ঘটে থাকে তাহলে তাদের রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করলে অবশ্যই প্রিজাইডিং অফিসার শাস্তির আওতায় আনবে।

বিভাগ অনুযায়ী তথ্য প্রকাশ করে তিনি বলেন, ঢাকায় ২৫, চট্টগ্রামে ২৭, খুলনায় ৩২, সিলেটে ২২, ময়মসিংহে ২৯, রাজশাহীতে ২৬, রংপুরে ২৬ এবং বরিশালে ৩১ শতাংশ।

নির্বাচন কমিশন কি শিল্পমন্ত্রীর ছেলেকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন কারও ছেলে বা মেয়েকে বলে নাই। নির্বাচন কমিশন বলেছে যিনি দুষ্কৃতিকারী, যিনি অপরাধ করবেন তাকে আইনের আওতায় নিয়ে আসবে। আমি যদি হই আমাকেও আইনের আওতায় নিয়ে আসবে।

নির্দিষ্ট কাউকে বলা হয়েছে? জানতে চাইলে তিনি বলেন, এটা সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীর যারা যেখানে দায়িত্বে আছেন তাদের বলা হয়েছে। তবে একটু আগে একজন প্রিজাইডিং অফিসার অ্যারেস্ট হয়েছেন। ভোটের পরিবেশ নিয়ে তিনি বলেন, আমরা তো মনে করি এখন পর্যন্ত বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত