ভোটে বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন সংঘাত

মুন্সীগঞ্জে নৌকা সমর্থককে কুপিয়ে হত্যা

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

শান্তিপূর্ণ পরিবেশে শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। তবে দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে সংঘর্ষের খবর পাওয়া গেছে। অনিয়ম প্রমাণিত হওয়ায় ভোট বাতিল করা হয়েছে কয়েকটি ভোটকেন্দ্রে। জাল ভোট দেওয়ার চেষ্টা করায় কয়েকজনকে গ্রেপ্তার, জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের (ইসি) হিসাবে ভোট পড়েছে প্রায় ৪০ শতাংশ।

বিএনপির ভোট বর্জনের মধ্যে গতকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশন জানিয়েছে, সারা দেশে ৩০ থেকে ৩৫ জায়গায় সংঘাতের ঘটনা ঘটেছে। সাতটি ভোটকেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। অনিয়মের অভিযোগে সাতজনকে আটক করা হয়েছে। দুজন প্রিজাইডিং অফিসার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, সারা দেশে প্রায় ৪০ শতাংশ ভোট পড়েছে। এখন পর্যন্ত এটাই নির্ভরযোগ্য তথ্য। পরে সব তথ্য যোগ হলে এই পরিসংখ্যান বাড়তে বা কমতে পারে।

মুন্সীগঞ্জে নৌকা সমর্থককে কুপিয়ে হত্যা : গতকাল সকালে মুন্সীগঞ্জ সদর উপজেলার মীরকাদিম পৌরসভার টেঙ্গর এলাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মৃণাল কান্তি দাসের এক সমর্থককে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন। নিহত মো. জিল্লুর রহমান মীরকাদিম পৌর শ্রমিক লীগের সহ-সভাপতি। মুন্সীগঞ্জ-৩ আসনে কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ফয়সালের সমর্থকরা হামলা চালিয়ে তাকে হত্যা করেছে বলে অভিযোগ পরিবারের।

চট্টগ্রাম-১০ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু এবং ফুলকপি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী এম মনজুর আলমের সমর্থকদের মধ্যে সংঘর্ষে দুজন গুলিবিদ্ধ হয়েছেন। কালো জ্যাকেট পরিহিত শামীম আজাদ নামের এক যুবককে গুলি ছুড়তে দেখা গেছে। তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ওয়াসিম উদ্দিনের অনুসারী। চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র সোহেল হত্যা মামলার অভিযোগপত্রভুক্ত আসামি শামীমের বিরুদ্ধে মিরসরাই থানায় আরও একটি হত্যা মামলা রয়েছে। এর আগে ২০১৮ সালের ২৭ জুলাই চট্টগ্রামের সিটি গেট এলাকা থেকে অস্ত্রসহ গ্রেপ্তার হয়েছিলেন তিনি।

চট্টগ্রামের চান্দগাঁওয়ে লোকজন কেন্দ্রে ভোট দিতে গেলে বিএনপির সমর্থকরা তাদের বাধা দেয়। এ ঘটনায় পুলিশের সঙ্গে বিএনপির সমর্থকদের পাল্টাপাল্টি ধাওয়া হয়েছে। এ সময় পুলিশকে লক্ষ্য করে বিএনপির সমর্থকরা ইটপাটকেল নিক্ষেপ করে। পরপর বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ করা হয়। এ ছাড়া নগরীর বিভিন্ন ভোটকেন্দ্রের পাশে ককটেল বিস্ফোরণ করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন করাতিটোলা এলাকার চান মিয়া সরদার (সিএমএস) মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের সামনে দুটি ককটেল বিস্ফোরণ ঘটেছে। এটি ঢাকা-৬ আসনের নির্বাচনি এলাকা।

যশোর শহরের শংকরপুর মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। সকাল ৮টায় ভোট শুরুর আগ মুহূর্তে এ ঘটনা ঘটে। বিস্ফোরণে মারুফ হোসেন নামে এক আনসার সদস্য আহত হয়েছেন।

ফেনী-৩ আসনের বিভিন্ন কেন্দ্রে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থীর পক্ষে জাল ভোট দেওয়ার অভিযোগ উঠেছে। ফেনীর সোনাগাজী উপজেলার একটি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ দুই ঘণ্টা বন্ধ ছিল। আরেকটি ভোটকেন্দ্রে সিল মারা ২৫টি ব্যালট জব্দ করে ভোট বাতিল ও পোলিং এজেন্টকে আটক করা হয়েছে।

বরগুনায় জাল ভোট দেওয়ায় সাবেত হোসেন নামের এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বরগুনা-১ আসনের সদর উপজেলার ৯ নম্বর এম বালিয়াতলী ইউনিয়নের পরীরখাল মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে জাল ভোট দিতে গেলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক আবু সালেহ মো. আরমান ভূঁইয়া এ দণ্ডাদেশ দেন।

মেহেরপুর সদর উপজেলার কলাইডাঙ্গা গ্রামে ভোট প্রদানে বাধা দেওয়ার অভিযোগে নৌকার তিন সমর্থককে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের সমর্থকদের সঙ্গে হাতাহাতিতে বাড়াদী ইউনিয়ন পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বুলবুলি খাতুন আহত হয়েছেন।

বরগুনা-১ (সদর) আসনে ৬ নম্বর বুড়িরচর ইউনিয়নের হাজারবিঘা ভোটকেন্দ্রে দুই এজেন্টকে এক বছর করে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুড়িরচর ইউনিয়নের হাজারবিঘা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করায় আমের এজেন্ট মোকলেছুর রহমান ও ট্রাক প্রতীকের এজেন্ট মনিরকে এক বছর করে সাজা দিয়েছেন অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুন অর রশিদ।

ময়মনসিংহে একটি কেন্দ্রে প্রকাশ্যে সিল মারার অভিযোগে প্রিজাইডিং কর্মকর্তাসহ তিনজনকে প্রত্যাহার করা হয়েছে। ময়মনসিংহ-১০ আসনে গফরগাঁও পৌর শহরের ৬ নম্বর ওয়ার্ডের মদিনাতুল উল আলহাজ আকবর হোসেন কওমি মাদ্রাসা ও এতিমখানায় এ ঘটনা ঘটে বলে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা দিদারে মোহাম্মদ মাকসুদ আলম জানান।

সিরাজগঞ্জ-৩ আসনের রায়গঞ্জ উপজেলায় অন্যদের ভোট দিতে আসা দুজনকে আটকের পর ছয় মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলার বাসুদেবকোল শ্রীরামেরপাড়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে নির্বাহী হাকিম ইসরাত জাহান জানান।

কুমিল্লা-৭ আসনের চান্দিনা উপজেলায় তিনটি ভোটকেন্দ্রে আগে থেকে নৌকায় সিল মারা ব্যালট জব্দ করা হয়েছে। পরে সেগুলো বাতিল করা হয়। উপজেলার দোল্লাই নবাবপুর উচ্চ বিদ্যালয়, মহিচাইল উচ্চ বিদ্যালয় এবং নাওতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এসব ব্যালট পাওয়া যায়।

নেত্রকোণার পূর্বধলায় জাল ভোট দেওয়ার অভিযোগে তিন কিশোরকে আটক করেছে প্রশাসন। উপজেলার বাদে পটিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে তাদের আটক করা হয় বলে পূর্বধলার নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. খবিরুল আহসান জানান।

জোর করে ব্যালট পেপারে সিল দেওয়ার জেরে কুমিল্লা-৪ দেবিদ্বার আসনের এক প্রিজাইডিং কর্মকর্তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। উপজেলার গুনাইঘর ইউনিয়নের পদ্মকোট গ্রামের পদ্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা রেহেনা বেগমকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় বলে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিগার সুলতানা জানান।

ঝালকাঠিতে একটি কেন্দ্রে জাল ভোট দিতে গিয়ে এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ঝালকাঠি-২ আসনের সদর উপজেলার পাকমোহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে বলে ম্যাজিস্ট্রেট তাসলিমা আক্তার জানান।

কুড়িগ্রামের উলিপুরে জাল ভোট দেওয়ার অপরাধে মাহতাব হোসেন রুদ্র নামে এক তরুণকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে কেন্দ্রে থাকা প্রিজাইডিং অফিসারকে নির্বাচনি দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। উপজেলার মণ্ডলের হাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

গোপালপুরে ব্যালট বাক্সে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ৫ রাউন্ড গুলি ছোড়েন। এ ঘটনায় দুইজন আনসার সদস্য আহত হয়েছেন। গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার হেমনগর ইউনিয়নের কাহেতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। কাহেতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো. মাজহারুল হক বলেন, দুর্বৃত্তরা অতর্কিতভাবে কেন্দ্রে প্রবেশ করে পুরুষ ওয়ার্ডের তিন নম্বর কক্ষ থেকে ভোটের পেপার বোঝাই একটি ব্যালট বাক্স বাইরে নিয়ে তাৎক্ষণিক আগুন ধরিয়ে দেয়। এতে ব্যালট বাক্স পুড়ে গেছে। বাক্সে প্রায় তিনশ’ ভোটের পেপার ছিল। পরে সেখানে আইনশৃঙ্খলার দায়িত্বে থাকা সদস্যরা ব্যালট উদ্ধারে ৫ রাউন্ড গুলি করেন। এ ঘটনায় দুইজন আনসার সদস্য আহত হয়েছে। তিনি আরও বলেন, এ ঘটনার পর কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। বাড়তি নিরাপত্তাও জোরদার করা হয়। পরে কেন্দ্রের বাকি বালটবাক্সসহ নির্বাচনি সরঞ্জাম নিয়ে দায়িত্বরতরা কেন্দ্র ত্যাগ করে। গোপালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইমদাদুল ইসলাম তৈয়ব বলেন, ঘটনা নিয়ন্ত্রণে ৫ রাউন্ড গুলি করা হয়েছে। এ ঘটনায় দুইজন আনসার সদস্য আহত হয়েছে। অভিযোগ দেওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

গাইবান্ধার পলাশবাড়ীতে ভোটকেন্দ্রে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। তারা ব্যালট বাক্স ভাঙচুরসহ আগুন দিয়ে পুড়িয়ে দেন। বিদ্যালয়ের দরজা-জানালাও ভাঙচুর করেন তারা। গতকাল দুপুর ১টার দিকে উপজেলার বরিশাল ইউনিয়নের রামপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ হামলার ঘটনা ঘটে।

লক্ষ্মীপুরের রামগঞ্জে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন খানের কর্মীদের বিরুদ্ধে অতর্কিত হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনার অভিযোগ উঠেছে। এতে স্বতন্ত্র প্রার্থীর (ঈগল) নির্বাচনি কমিটির সদস্য সচিব আওয়ামী লীগ নেতা শামছুল হক মিজান আহত হয়েছেন। এ ঘটনায় তিন সংবাদকর্মীসহ আরও ছয়জন আহত হয়েছেন। গতকাল দুপুরে লক্ষ্মীপুর-১ আসনের নির্বাচনি এলাকার ইছাপুর ইউনিয়নের পূর্ব সোন্দড়া ভোটকেন্দ্রের সামনে এ হামলার ঘটনা ঘটে।

চাঁদপুর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালে জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে নৌকা ও ঈগল প্রতীকের প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। গতকাল বেলা ১১টায় চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের মুন্সীরহাট এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (রাজস্ব বাস্তবায়ন) মোহিত চৌধুরীর গাড়ি ভাঙচুর করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ২৬ রাউন্ড শটগানের গুলি বর্ষণ করে এবং ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে দেওয়া হয়।

মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক ড. আবদুস সোবহান মিয়া গোলাপ ও ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোসা. তাহমিনা বেগমের সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছে। এছাড়া কয়েকটি বাড়িঘরে আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে। গতকাল দুপুরে মাদারীপুর সদর উপজেলার ঘটকচর এলাকায় এ ঘটনা ঘটেছে। একাধিক সূত্রে জানা যায়, মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী ড. আবদুস সোবহান মিয়া গোলাপের সমর্থক আকবর মাতুব্বর প্রথমে ভোট দিতে বাধার সৃষ্টি করেন। পরে এ ঘটনার প্রতিবাদ করেন স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের তাহমিনা বেগমের সমর্থক আফজাল মুন্সী। এ সময় উভয়পক্ষের লোকজনের মধ্যে উত্তেজনা দেখা যায়। এ খবর ছড়িয়ে পড়লে উভয়পক্ষের লোকজন দেশীয় অস্ত্র নিয়ে ভোটকেন্দ্রের সামনে জড়ো হয়। এ সময় দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় ভোটকেন্দ্র দখলে নেওয়ার চেষ্টা করে ব্যর্থ হন। খবর পেয়ে ঘটনাস্থলে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নরসিংদীর শিবপুরের দুলালপুর ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা কেন্দ্রে হামলা ও ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় তারা ব্যালট পেপার ছিনিয়ে নেয়। এতে বাধা দিলে প্রিজাইডিং কর্মকর্তাকে মারধর করা হয়। পরে ওই কেন্দ্রে ভোটগ্রহণ বাতিল করে স্থগিত ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। এর আগে হামলার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ওই কেন্দ্রে দায়িত্বে থাকা আনসার ও পুলিশ সদস্যরা পরপর ছয় রাউন্ড ফাঁকা গুলি ছোড়েন। এ সময় ঘটনাস্থল থেকে আটজনকে আটক করেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এদিকে ঘটনার পরপরই নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা রিটানিং কর্মকর্তা ড. বদিউল আলম, নরসিংদী পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমানসহ আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়নের কচাবুনিয়া ভোটকেন্দ্রের বাইরে লাঙ্গল সমর্থকদের ওপর হামলা চালায় আওয়ামী লীগ নেতা কামাল হোসেনের নেতৃত্বে তার বাহিনীর সদস্যরা। গতকাল বিকাল পৌনে ৪টার দিকে এ ঘটনা ঘটে। হামলায় লাঙ্গল প্রতীকের প্রার্থী এবিএম রুহুল আমিন হাওলাদারের এপিএস সোহেলসহ অন্তত ৫ জন জখম হয়েছে। সোহেলকে আহত অবস্থায় পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।