ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আজ এমপিদের কাল মন্ত্রীদের শপথ

* গেজেট প্রকাশ * আসছে মন্ত্রীদের রদবদল
আজ এমপিদের কাল মন্ত্রীদের শপথ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা শপথ নেবেন আজ। এর মধ্য দিয়ে একাদশ সংসদ বিলুপ্ত এবং দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হবে। এমপিদের শপথের পর আগামীকাল বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন।

আজ সকাল ১০টার দিকে জাতীয় সংসদের শপথকক্ষে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়াবেন একাদশ সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী ও স্পিকারের ব্যক্তিগত সচিব কামাল বিল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের ফল গেজেট আকারে প্রকাশ করা হয়েছে বলে জানান নির্বাচন কমিশনের জনসংযোগ শাখা। গেজেট প্রকাশের পর শপথের প্রয়োজনীয় ব্যবস্থা স্পিকারের কাছে পাঠিয়েছে ইসি। সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের আনুষ্ঠানিকতা শেষ করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোটগ্রহণ করা হয়। নির্বাচনে ২২২টি আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি জয় পেয়েছে ১১ আসনে ও স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৬২ আসনে। আওয়ামী লীগের শরিক দল ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসনে জয়ী হয়েছে। বাংলাদেশ কল্যাণ পার্টি জয় পেয়েছে একটি আসনে।

সংশ্লিষ্টরা জানান, বরাবরের মতোই আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠন হচ্ছে আগামীকাল। বিকাল সাড়ে ৩টায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়াবেন। নিয়ম অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী, এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন। শপথগ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। এবার সরকার গঠন করে টানা চতুর্থ মেয়াদসহ পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হওয়ার অনন্য নজির স্থাপন করতে যাচ্ছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনা। সংসদে সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের আস্থাভাজন হিসেবে শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতিসহ বিভিন? দেশের ঢাকাস্থ রাষ্ট্রদূতরা।

শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো সংসদ নেতা হিসেবে নির্বাচিত করা হয়। আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে বিষয়টি তাকে আনুষ্ঠানিকভাবে অবহিত করবেন। রাষ্ট্রপতি দ্বাদশ জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের আস্থাভাজন হিসেবে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। প্রসঙ্গত, মন্ত্রিসভা গঠন প্রসঙ্গে সংবিধানের ৫৬ অনুচ্ছেদ বলা হয়েছে, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন। যে সংসদ সদস্য, সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলে রাষ্ট্রপতির কাছে প্রতীয়মান হবেন, রাষ্ট্রপতি তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন। প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন, সেভাবে অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী, অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে রাষ্ট্রপতি নিয়োগ দিয়ে থাকেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একাদশ সংসদে মন্ত্রণালয়ে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনকালে যারা বিতর্কিত কর্মকাণ্ড কিংবা ঝিমিয়ে পড়ার মতো অবস্থায় ছিলেন তারা দ্বাদশ মন্ত্রিসভায় বাদ পড়বেন। এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান নির্বাচনে পরাজিত হয়েছেন। এই দুই মন্ত্রণালয়সহ নতুন মন্ত্রিসভায় বেশকিছু নতুন মুখ দেখা যাবে। তবে একাদশ মন্ত্রিসভায় যেসব অভিজ্ঞ মন্ত্রী ও প্রতিমন্ত্রী আছেন তারা বরাবরের মতো এবারও মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন।

সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীরা মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের নিয়ে আলোচনা চলছে। সেই আলোচনায় এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এমপি কাজী কেরামত আলী, নড়াইল-২ আসনের এমপি ও ক্রিকেট তারকা মাশরাফি বিন মুতর্জাসহ আরো কয়েকজনের নাম শোনা যাচ্ছে। জানা গেছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী নতুন মন্ত্রিসভায় স্থান পেতে পারেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম নতুন মন্ত্রিসভায় যুক্ত হতে পারেন।

দ্বাদশ সংসদের মন্ত্রিসভা গঠনের বিষয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক জ্ঞানী মানুষ। দেশের সামগ্রিক উন?য়ন ও সুশাসনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে মন্ত্রিসভা গঠন করবেন। নতুন মন্ত্রিসভায় কারা কারা আসছেন সেটি, উনি জানেন। কোথায় কাকে কখন নেওয়া দরকার।

স্থানীয় সরকারমন্ত্রীর মতো একই কথা বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, মন্ত্রিসভা গঠনের এখতিয়ার প্রধানমন্ত্রীর। সংসদ সদস্যদের শপথ হওয়ার পর সংসদীয় দলের নেতা নির্বাচন করতে হবে। সেটি অবশ্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচিত হবেন। তিনি নেতা নির্বাচিত হওয়ার পর রাষ্ট্রপতির কাছে জানাতে হয় সরকার গঠনের জন্য। এরপর তিনি যখন অনুমোদন দেন, তখন সরকার গঠন করা হয়। প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনে তিন দিনের মধ্যে গেজেট প্রকাশের পর ৯ জানুয়ারি নির্বাচিত শপথ পড়ানো হয়। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদের ২৯৯ সংসদীয় আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এরপর ২০১৯ সালের ১ জানুয়ারি গেজেট প্রকাশ করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত