ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মন্ত্রিসভার শপথ আজ ডাক পেলেন ৩৬ জন

* সরকার গঠনে রাষ্ট্রপতির সম্মতি * নবীন-প্রবীণের সমন্বয়ে স্মার্ট মন্ত্রিসভা
মন্ত্রিসভার শপথ আজ ডাক পেলেন ৩৬ জন

দ্বাদশ জাতীয় সংসদে এমপিদের শপথ পড়ানোর পর আজ মন্ত্রিদের শপথ পড়ানো হবে। শপথ অনুষ্ঠানে আসতে নির্বাচিত ৩৪ জন সংসদ সদস্য এবং দুইজন টেকনোক্রেট কোটায় শপথ নেওয়ার জন্য ডাকা হয়েছে। ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন। তবে এবার নবীন-প্রবীণের সমন্বয়ে স্মার্ট মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে বর্তমান সরকার।

জানা গেছে, গতকাল বুধবার মন্ত্রিসভার সদস্য হিসেবে ৩৬ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া হয়েছে। মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য বঙ্গভবনে আমন্ত্রণ জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রীদের তালিকায় রয়েছেন ২৪ জন সংসদ সদস্য। এছাড়া দুইজন রয়েছেন টেকনোক্রেট কোটায়।

তারা হচ্ছেন- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী এবং গোপালগঞ্জ-১ আসনের এমপি কর্নেল ফারুক খান, দিনাজপুর-৪ আসনের এমপি আবুল হাসান মাহমুদ আলী, আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, মৌলভীবাজার-৪ আসনের এমপি আব্দুস শহীদ, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের এমপি র. আ. ম. উবাইদুল মোকতাদির চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ও ফরিদপুর-১ আসনের এমপি আব্দুর রহমান, খুলনা-৫ আসনের এমপি নারায়ণ চন্দ্র চন্দ, ময়মনসিংহ-৯ আসনের এমপি আব্দুস সালাম, চট্টগ্রাম-৯ আসনের এমপি মহিবুল হাসান চৌধুরী, মেহেরপুর-১ আসনের এমপি ফরাদ হোসেন, জামালপুর-২ আসনের এমপি ফরিদুল হক খান, রাজবাড়ী-২ আসনের এমপি মো. জিল্লুল হাকিম, ঢাকা-৯ আসনের এমপি সাবের হোসেন চৌধুরী, ঢাকা-১৩ আসনের এমপি জাহাঙ্গীর কবির নানক, কিশোরগঞ্জ-৬ আসনের এমপি নাজমুল হাসান। এছাড়া স্থপতি ইয়াফেস ওসমান, সামন্ত লাল সেন শপথ নেয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পেয়েছেন।

প্রতিমন্ত্রী হচ্ছেন ১১ জন সংসদ সদস্য। তারা হলেন- গাজীপুর-৪ আসনের এমপি সিমিন হোসেন রিমি, ঢাকা-৩ আসনের এমপি এবং বিদ্যু জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, নাটর-৩ আসনের এমপি ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ঢাকা-১৭ আসনের এমপি মো. এ আরাফাত, পটুয়াখালী-৪ আসনের এমপি মহিববুব রহমান, দিনাজপুর-২ আসনের এমপি ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বরিশাল-৫ আসনের এমপি জাহিদ ফারুক, পার্বত্য খাগড়াছড়ি কুজেন্দ্র লাল ত্রিপুরা, গাজীপুর-৩ আসনের এমপি বেগম রুমানা আলী, সিলেট-২ আসনের এমপি শফিকুর রহমান চৌধুরী এবং টাঙ্গাইল-৬ আসনের এমপি আহসানুল ইসলাম (টিটু)।

অন্যদিকে টানা চতুর্থবার এবং পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নিয়োগ পেয়েছেন আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন। একই সঙ্গে তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। এ ব্যাপারে গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে গতকাল জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ান বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। শপথ অনুষ্ঠান শেষে বঙ্গভবনে সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী।

নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে যাবে। সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন এবং প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন, সেভাবে অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের রাষ্ট্রপতি নিয়োগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, আজকে সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন সরকারের মন্ত্রিসভার শপথগ্রহণের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের জন্য দেশি-বিদেশি মিলিয়ে প্রায় দেড় হাজার অতিথিকে দাওয়াত দেওয়া।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ২২২টিতে জয় পায় আওয়ামী লীগ। ক্ষমতাসীনদের পর ৬২টি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তবে স্বতন্ত্র প্রার্থীদের বেশির ভাগ আওয়ামী লীগের নেতা। জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল, জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত