৭৫ দিন পর খুলল বিএনপির কেন্দ্রীয় কার্যালয়

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

৭৫ দিন পর খুলল বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। গতকাল সকাল সাড়ে ১০টায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর নেতৃত্বে তালা ভেঙে কার্যালয়ে ঢুকেন নেতাকর্মীরা। রিজভী অভিযোগ করেন, গত ২৮ অক্টোবর বিএনপির শান্তিপূর্ণ মহাসমাবেশ পণ্ড করে দিয়ে পুলিশ নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে তালা লাগিয়ে দিয়েছিল। এই আড়াই মাস সময় পুলিশ কাউকে এখানে ঢুকতে দেয়নি এবং আশপাশে ভিড়লেও তাদেরও আটক করে নিয়ে গেছে। তিনি বলেন, দীর্ঘদিন পর আমরা কেন্দ্রীয় কার্যালয়ে ঢুকেছি। পুলিশের কাছে চাবি চাওয়ার পরও আমাদের চাবি দেওয়া হয়নি। পরে তালা ভেঙে কার্যালয়ে আমরা প্রবেশ করি। এদিকে, গত বছর ২৮ অক্টোবরের পর সুনসান নীরবতা ছিল নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। গতকাল নেতাকর্মীদের আনাগোনায় প্রাণ ফিরে পেয়েছে কার্যালয়টি।

সূত্রমতে, এক-এগারো তত্ত্বাবধায়ক সরকারের সময় দীর্ঘদিন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় বন্ধ ছিল। পরে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর কারাগার থেকে মুক্তি পেয়ে জিয়াউর রহমানের কবর জিয়ারত করে অফিসে গিয়েছিলেন। পরবর্তীতে ২০০৯ সালের পর কয়েকবার বিএনপির অফিসে পুলিশ তল্লাশি চালিয়েছে, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের গ্রেপ্তারও করা হয়েছিল। এসব তল্লাশির পর ১-২ দিন করে কখনো কখনো বিএনপির কার্যালয় বন্ধ ছিল। সবশেষ ২০২২ সালের ৭ ডিসেম্বর পুলিশ বিএনপির কার্যালয়ে তল্লাশি চালিয়ে ভাঙচুর করে এবং দলের প্রায় ৫ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে। সেসময় ৪ দিন কার্যালয়টি বন্ধ করে রেখেছিল আইনশৃঙ্খলা বাহিনী।

জানা যায়, গত ২৮ অক্টোবর মহাসমাবেশকে কেন্দ্র করে কাকরাইল মোড়ে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি। এর কয়েক ঘণ্টার মধ্যে মহাসমাবেশ প- হয়ে যায়। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে দফায় দফায় সংঘর্ষ। সেদিন হরতাল ঘোষণা দিয়ে দ্রুত মঞ্চ ত্যাগ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর থেকেই বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক নিয়ন্ত্রণে নেয় আইনশৃঙ্খলা বাহিনী। কার্যালয়ের সামনের অংশে ‘ক্রাইম সিন’ লেখা হলুদ টেপ দিয়ে ঘিরে রাখে আইনশৃঙ্খলা বাহিনী। দুইদিন ধরে আলামত সংগ্রহ করে আইনশৃঙ্খলা বাহিনী। দুইদিন পর দেয়া হয় কাঁটাতারের বেড়া। তপ্সিল ঘোষণার পরদিন তাও সরিয়ে নেয়া হয়। এরপর থেকে কার্যালয়ের সামনে ও আশপাশে পুলিশের অবস্থান থাকে।

প্রসঙ্গত, ২০১৪ সালে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে ভোট বর্জন করে বিএনপি। ২০১৮ সালে জাতীয় নির্বাচনে অংশ নিলেও ভোটে কারচুপির অভিযোগ তোলে দলটি। এবার ২০১৪ সালের মতো ২০২৪ সালের ভোট বর্জন করল বিএনপি।