ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মন্ত্রীদের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনা

রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে হবে

রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে হবে

আসন্ন রমজান মাস সামনে রেখে বাজারে নিত্যপণ্যের দাম স্বস্তিদায়ক রাখতে আগেভাগেই পরিকল্পনা নিয়েছে সরকার। পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে দ্বাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত মন্ত্রীদের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্যবসায়ীরা বলেছেন, রমজানের আগে পণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার প্রধানের এমন বার্তা খুবই গুরুত্বপূর্ণ। কেন না, রমজানে পণ্যের বাড়তি চাহিদার সুযোগ নিয়ে দ্রব্যমূল্য বাড়িয়ে অতি মুনাফা লুটতে তৎপর থাকা একশ্রেণির ব্যবসায়ী সতর্ক হবেন। তাই রমজানে ভোগ্যপণ্যের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে আগে থেকেই নানামুখী উদ্যোগ নিতে শুরু করেছে সরকার। বাজারে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সুলভ মূল্যে বিপণন সক্ষমতা দ্বিগুণ করা হচ্ছে। বেসরকারি পর্যায়ে ভোগ্যপণ্য আমদানির বিষয়টিও নজরদারিতে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন স্তরে চালের যৌক্তিক মূল্য ঠিক করতেও কাজ করছে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের একটি যৌথ কমিটি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে আসা নবনিযুক্ত মন্ত্রীদের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। টুঙ্গিপাড়ায় তার নিজ বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, এটি একটি অনানুষ্ঠানিক মন্ত্রিসভার বৈঠক ছিল।

সচিব বলেন, প্রধানমন্ত্রী রমজানের সময় বিশেষ করে বড় মজুদদাররা যাতে কৃত্রিম সংকট সৃষ্টির জন্য জরুরি পণ্য মজুদ করতে না পারে সে ব্যাপারে পদক্ষেপ নেয়ার জন্য মন্ত্রীদের নির্দেশ দেন। মন্ত্রীদের এই বিষয়ে নিয়মিত মজুতবিরোধী অভিযান পরিচালনার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রণে রাখুন, যাতে সাধারণ মানুষ স্বস্তিতে থাকতে পারে।’

প্রধানমন্ত্রীর সচিব বলেন, প্রধানমন্ত্রী প্রথমবারের মতো নবনিযুক্ত মন্ত্রীদের প্রথমে তাদের মন্ত্রণালয়ের সার্বিক বিষয়ে তথ্য জানার জন্য নির্দেশ দেন। সালাউদ্দিন বলেন, শেখ হাসিনা দেশ ও জনগণের জন্য কল্যাণকর যে কোনো প্রকল্প গ্রহণের সময় মন্ত্রীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘পবিত্র রমজান আসছে, তাই প্রয়োজনীয় পদক্ষেপ নিন, কেন না পবিত্র এই মাসে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ানো উচিত নয়।’

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্র জানায়, রমজান সামনে রেখে ভোজ্যতেল, চিনি, ডাল, পেঁয়াজ, ছোলা ও খেজুরের সরবরাহ স্বাভাবিক রাখতে কাজ শুরু হয়েছে। অচিরেই ব্যাপক পরিসরে টিসিবি এসব পণ্য নিয়ে ভ্রাম্যমাণ বাজার শুরু করবে। অনলাইন মার্কেটেও কিছু পণ্য বিক্রি হতে পারে। এ বছর আমদানি প্রক্রিয়ায় বিশেষ নজর রাখা হচ্ছে। সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে ফেব্রুয়ারি থেকেই বাজারে পণ্য নামানোর পরিকল্পনা রয়েছে টিসিবির।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রমজানে নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে সরকারের কমপক্ষে ১০ সংস্থা মাঠে থাকবে। সংস্থাগুলোর মধ্যে রয়েছে- বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং সেল,র্ যাবের ভ্রাম্যমাণ আদালত, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি), কৃষি বিপণন অধিদপ্তর, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, সিটি করপোরেশন ও আইনশৃঙ্খলা বাহিনীর মনিটরিং টিম। বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, বাজার মনিটরিংয়ের সংস্থাগুলো খুচরা বাজার থেকে শুরু করে দেশের পাইকারি মোকামগুলোয় অভিযান চালাবে, যাতে রমজানকে পুঁজি করে কারসাজির মাধ্যমে কেউ অতি মুনাফা লুটতে না পারে। অবশ্য গত বছরও রমজানের আগে সরকারের কয়েকটি সংস্থাকে বাজার তদারকির দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তাতে খুব একটা সুফল মেলেনি। অসাধু ব্যবসায়ীরা যথারীতি নানা অজুহাতে ভোক্তাদের কাছে বাড়তি দামে পণ্য বিক্রি করেছে। তবে এবার এমন এক পরিস্থিতিতে বাজার তদারকির উদ্যোগ নেওয়া হচ্ছে যখন বাজারে চাল, চিনি, ভোজ্যতেল ও ডালসহ বেশকিছু খাদ্যপণ্য বাড়তি দামে বিক্রি হচ্ছে। রমজানেও এ পণ্যগুলোর চাহিদা বেড়ে যায়। ফলে ব্যবসায়ীরা রমজানের আগেই এসব পণ্যের দাম দফায় দফায় বাড়িয়ে দেওয়ার সুযোগ খুঁজতে থাকে। সেজন্য আগেভাগেই বাজার স্থিতিশীল রাখতে আগে নিত্যপণ্যের চাহিদা সঠিকভাবে নিরূপণ করা হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত