ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দ্বাদশ নির্বাচনে কূটনৈতিক চাপ উতরে গেল ইসি

শেখ হাসিনা সরকারের সঙ্গে কাজ করতে চায় বিদেশিরা
দ্বাদশ নির্বাচনে কূটনৈতিক চাপ উতরে গেল ইসি

দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের আগে যেভাবে নির্বাচন কমিশন কূটনৈতিক চাপ অনুভব করেছিল, নির্বাচনের পরও কূটনৈতিক চাপ আসবে- এমন চিন্তাভাবনা করছিল নির্বাচন কমিশন। তবে দ্বাদশ নির্বাচন সফলভাবে অনুষ্ঠানের পর সেই ধরনের কোনো কূটনৈতিক চাপের মুখোমুখি হয়নি সাংবিধাানিক এই প্রতিষ্ঠান। মোটাদাগে কোনো পশ্চিমা দেশ কিংবা কোনো আন্তর্জাতিক সংস্থা সেইভাবে ইসির সমালোচনা করতে পারেনি। সেদিক দিয়ে নির্বাচনি কূটনৈতিক চাপ উতরে গেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগে বিদেশি চাপ ও যুক্তরাষ্ট্রর ভিসানীতি নিয়ে বিভিন্ন মহলে আলোচনা থাকলেও এখন ভোটের পর প্রভাবশালী দেশ ও সংস্থা টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে তার সঙ্গে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছে।

সূত্র জানায়, ভোটে বিএনপি অংশগ্রহণ করেনি, বিএনপি মনে করেছিল ভোটের পর নির্বাচন কমিশন ও সরকার চাপে পড়বে। তবে বাস্তব পরিস্থিতি অনেকটা ভিন্ন। ভোট নিয়ে দেশ-বিদেশি নির্বাচন পর্যবেক্ষকরা প্রশংসা করেছেন। ফলে ইসি চাপ মুক্ত হচ্ছে। তারা জানিয়েছেন, আগের নির্বাচনগুলোর চেয়ে দ্বাদশ সংসদ নির্বাচনে অনেক কম সহিংসতা হয়েছে এবং ভোট সুষ্ঠু হয়েছে।

বিশ্লেষকরা বলেছেন, বিএনপির বিদেশিদের ওপর নির্ভর করে ভুল করেছে। এখন তাদের অস্তিত্ব নিয়ে লড়াই করতে হবে। ভোটের পর দেশের রাজনৈতিক পরিস্থতি এখন স্বাভাবিক। আওয়ামী লীগ আগামী ৫ বছর দেশ পরিচালনা করবে। বিদেশি রাষ্ট্র ও সরকার প্রধানগণ এখন আওয়ামী লীগ সরকারের সঙ্গে কাজ করতে অগ্রহী। বিএনপি ভোটে এলে হয়তো চিত্র ভিন্ন হতে পারত।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২২২টিতে জয় পায় দলটি। এছাড়া গত দুই সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি ১১টি, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিকদের মধ্যে জাসদ একটি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি একটি এবং এক সময় বিএনপির জোটে থাকা কল্যাণ পার্টি একটি আসনে জয় পায়। দ্বিতীয় সর্বোচ্চ আসন পান স্বতন্ত্র প্রার্থীরা। যে ৬২ আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন, তাদের প্রায় সবাই আওয়ামী লীগেরই নেতা। গোলযোগের কারণে সেদিন ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রের ভোট স্থগিত ছিল। রোববার সেখানে ভোটের পর এ আসনে নৌকার প্রার্থী জয়ী হন। এরই মধ্যে তিনি শপথগ্রহণ করেছেন। তাতে আওয়ামী লীগের আসন সংখ্যা বেড়ে হয় ২২৩টি। এছাড়া একজন প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনের ভোট পিছিয়ে দেওয়া হয়েছিল। সেখানে ভোট হবে আগামী ১২ ফেব্রুয়ারি। গত বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানাচ্ছি। একই সঙ্গে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব ও সহযোগিতা নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইইউ।

হোয়াইটলি’র উদ্ধৃতি দিয়ে প্রধানমন্ত্রীর এ ডেপুটি প্রেস সেক্রেটারি জানান গ্লোবাল গেটওয়ে সুবিধার আওতায় পরিবেশ, সুশাসন, নবায়নযোগ্য জ্বালানি, পরিবহনসহ বিভিন্ন খাতে বাংলাদেশ বিদ্যমান যে সুবিধা পাচ্ছে তা আগামী দিনে আরো জোরদার হবে। ইইউ রাষ্ট্রদূত বলেন, সম্প্রতি বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত গ্লোবাল গেটওয়ে ফোরাম সম্মেলনে ইইউ বাংলাদেশকে ৪০৭ মিলিয়ন ইউরো দিয়েছে। রাষ্ট্রদূত অস্ত্র ছাড়া বাংলাদেশকে দেওয়া অন্যান্য সব সুযোগ-সুবিধা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন। তিনি বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা দেওয়ারও অঙ্গীকার করেন। ইইউ রাষ্ট্রদূত প্রতিবন্ধী ও প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে শেখ হাসিনা সরকারের গৃহীত উদ্যোগেরও প্রশংসা করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী গত ৫০ বছরে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বিদ্যমান সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যকার এই সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে।

প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার প্রত্যাবর্তন বাংলাদেশের সুন্দর ভবিষ্যতের জন্য অত্যন্ত জরুরি ছিল বলে মন্তব্য করেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং। টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান তিনি। গত বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এডিবির কান্ট্রি ডিরেক্টর এই কথা বলেন। প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের বলেন, এডিবির কান্ট্রি ডিরেক্টর প্রধানমন্ত্রীকে বলেছেন, তার বিজয়ে এডিবি খুবই খুশি।

গিনটিং উল্লেখ করেন, এডিবি দীর্ঘদিন ধরে বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে। আগামী দিনগুলোতেও আমরা একই সঙ্গে কাজ করতে প্রস্তুত। আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করতে সব সময় প্রস্তুত। এদিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূতদের নৌকা উপহার দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ। তাদের সঙ্গে বৈঠকের পরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, নির্বাচন নিয়ে নানা দেশের নানা মত ছিল। সবচেয়ে বড় কথা হচ্ছে, নতুন সরকারের সঙ্গে তারা কাজ করছে। আমরা একযোগে সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা কাজ করছি এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।

অন্যদিকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, পারস্পরিক গুরুত্বপূর্ণ ইস্যুতে আগামী মাসগুলোতে তিনি বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন। তিনি জলবায়ু, ব্যবসায়িক সুযোগ সম্প্রসারণ এবং সম্পর্কের অগ্রগতির জন্য দুই দেশের সহযোগিতার অন্যান্য ক্ষেত্রগুলোর কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে সাক্ষাতের পর ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, আমরা জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় আরও মার্কিন বিনিয়োগের জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা করেছি। মন্ত্রী বলেন, অবাধ ও সুষ্ঠু দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে বিদেশি রাষ্ট্রদূতদের পর্যবেক্ষণ নিয়েও তিনি পিটার হাসের সঙ্গে আলোচনা করেছেন।

ভোটের পর পর মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও রাশিয়ার বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, সফল এবং বৈধ বলে অভিহিত করেছেন। এক সংবাদ সম্মেলনে মার্কিন কংগ্রেসের সদস্য জিম বেটস বলেন, আমি নির্বাচনকে অত্যন্ত শান্তিপূর্ণ, অবাধ এবং সুষ্ঠু বলে মনে করছি।

সংবাদ সম্মেলনে রাজধানী ও পার্শ্ববর্তী জেলার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শনে আসা বেশ কিছু বিদেশি পর্যবেক্ষক তাদের অভিজ্ঞতার কথা জানান।

সংবাদ সম্মেলনে যেসব বিদেশি পর্যবেক্ষক বক্তব্য রাখেন তাদের মধ্যে ছিলেন- রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রে ওয়াই শুতোভ, ফিলিস্তিনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সিইও হিশাম কুহাইল, গাম্বিয়া হাইকমিশনের মোহামাদু মুসা এনজি, স্কটিশ এমপি মার্টিন ডে, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নির্বাচনি ইউনিটের, ওআইসি শাকির মাহমুদ বান্দর, আরব পার্লামেন্টের সদস্য আবদি হাকিম মোয়ালিয়াম, দক্ষিণ এশিয়া গণতান্ত্রিক ফোরামের নির্বাহী পরিচালক পাওলো কাসাকা, ভিক্টর ওএইচ ও কানাডার চন্দ্রকান্ত আর্য।

প্রায় ৪০ শতাংশ ভোটার উপস্থিতি সম্পর্কে জিম বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণের যে সময় নির্ধারণ করা হয়েছে, তা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে কম। তিনি অবশ্য বলেন, অনেক দেশে ভোট সকাল থেকে রাত ৯টা পর্যন্ত হয়। ক্যালিফোর্নিয়ায় ভোট শুরু হয় ভোটের এক মাস আগে থেকে।

আমেরিকান গ্লোবাল স্ট্র্যাটেজিসের সিইও আলেকজান্ডার বি গ্রে বলেন, আমি নিজের চোখে দেখেছি, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে, যা ভোটার, পোলিং স্টাফ এবং সংশ্লিষ্ট অন্যদের পেশাদারিত্ব ও ব্যাপক উৎসাহের সঙ্গে অনুষ্ঠিত হয়েছে।’ গ্রে ১০টি ভোটকেন্দ্র পরিদর্শনের পর তার অভিজ্ঞতার কথা বলছিলেন। তিনি বলেন, একজনও ভোটার বা কেউ তার কাছে তাদের উদ্বেগ বা অভিযোগ জানাননি।

তিনি আরো বলেন, এই নির্বাচন গণতান্ত্রিক জবাবদিহিতা এবং পেশাদারিত্বের সর্বোচ্চ মান পূরণ করেছে এবং আমি অত্যন্ত নিশ্চিত যে নির্বাচন কমিশন সততার সঙ্গে পেশাদার কাজ করেছে।

রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রে ওয়াই শুটোভ এক প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশে ভোটাররা খুব সক্রিয় এবং এইভাবে সমস্ত প্রার্থী এবং ভোটাররা রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত। তিনি আরো বলেন, এই প্রতিবন্ধক জনগণই এই দেশের ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে এবং এটি আমাদের মনে করিয়ে দেয় যে এই নির্বাচন বৈধ।

বাংলাদেশে ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বিভক্তি প্রকাশ্য রূপ পেলেও এখন তা প্রশমিত হয়েছে। তবে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের পরবর্তী পদক্ষেপ কী হয়, তা নিয়ে কৌতূহল আছে জনমনে, এমন কী দেশের রাজনৈতিক অঙ্গনেও।

বিশ্লেষকরা বলছেন যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর পরবর্তী পদক্ষেপ বুঝতে আরো সময় লাগতে পারে। কারণ, তারা তাদের ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজির আলোকে এবং এইঅঞ্চলের সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে বাংলাদেশের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে পারেন বলে মনে করছেন তারা। বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেনের মতে নির্বাচনের আগের চেয়ে নির্বাচনের পরে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া তার কাছে কিছুটা নমনীয় মনে হয়েছে। আর যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবিরের মতে বাংলাদেশ কোনও অনিশ্চয়তায় পড়তে পারে, এমন কোনো সিদ্ধান্ত আসার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের দিক থেকে আছে বলে তার কাছে মনে হয় না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরপর চীন, ভারত, রাশিয়া ও জাপান-সহ অনেকগুলো দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তাকে অভিনন্দন জানিয়েছেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বলেছে বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আন্তর্জাতিক মানদ- অনুযায়ী হয়নি।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলারের কার্যালয় থেকে ইস্যু করা বিবৃতিতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণ এবং তাদের গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশ ও মতপ্রকাশের স্বাধীনতার প্রতি তাদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে। সেই সাথে এ নির্বাচনে সব দল অংশগ্রহণ না করায় হতাশা প্রকাশ করা হয়।

যুক্তরাজ্য বলেছে নির্বাচনে সব দল অংশ না নেওয়ায় বাংলাদেশের মানুষের হাতে ভোট দেওয়ার জন্য প্রয়োজনীয়সংখ্যক বিকল্প ছিল না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে সম্পন্ন হওয়ায় জাতি সংকট থেকে উঠে এসেছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বৃহস্পতিবার নির্বাচন ভবনের অডিটরিয়ামে ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

সিইসি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে সম্পন্ন হওয়ায় জাতি সংকট থেকে উঠে এসেছে। তবে এটি স্থায়ী সমাধান নয়। নির্বাচন ব্যবস্থার ওপর জনগণের আস্থা অনেকটা হ্রাস পেয়েছে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, সরকারের সহায়তা ছাড়া এত বড় কর্মযজ্ঞ সফল করা সম্ভব ছিল না। আমাদের অপবাদ, বদনাম- দুটিই নিতে হবে। উদ্বেগ, সংকট থেকে জাতি উঠে এসেছে। তবে এটা স্থায়ী সমাধান নয়। রাজনীতিবিদদের যদি আস্থা না থাকে, তাহলে নির্বাচন কমিশনের গ্রহণযোগ্যতা থাকে না। তিনি আরো বলেন, নির্বাচন খুব যে অংশগ্রহণমূলক হয়েছে তা কিন্তু নয়। একটি বড় দল শুধু বর্জন করেনি, প্রতিহত করতে চেয়েছিল। নির্বাচন উঠিয়ে আনায় জাতি স্বস্তিবোধ করছে। আমরা স্বস্তিবোধ করছি। তবে নির্বাচন ব্যবস্থার ওপর জনগণের আস্থা অনেকটা হ্রাস পেয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত