ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ময়মনসিংহ সিটি নির্বাচন

৯ মার্চ ভোট হবে ইভিএমে

৯ মার্চ ভোট হবে ইভিএমে

আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনের (ইসি)। গতকাল নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কমিশনে ফাইল অনুমোদন হওয়ার পর এ সিটি ভোটের আনুষ্ঠানিক তপশিল ঘোষণা করা হবে। এক প্রশ্নে তিনি বলেন, ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

এর আগে, গত বছরের ১৪ অক্টোবর ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশিত হয়। এরপর ১৬ অক্টোবর প্রশাসক নিয়োগ দেয়া হয়। এরপর ২০১৯ সালের ২৫ মার্চ সিটি নির্বাচনের তপশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তপশিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ তারিখ ৮ এপ্রিল ও ভোটগ্রহণ হয় ৫ মে। সিটি করপোরেশনে উন্নতি হওয়া ময়মনসিংহ সিটির প্রথম ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়। ২০১৯ সালের ওই ভোটে কেবল কাউন্সিলর পদে নির্বাচিত অনুষ্ঠিত হয়। ওই সময় ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মোট ২৫৯ জন কাউন্সিলর প্রার্থী ও ৭১জন নারী প্রার্থী সংরক্ষিত মহিলা ওয়ার্ডে মনোনয়ন জমা দেন। যাচাই-বাছাইয়ে পাঁচজন কাউন্সিলর ও একজন নারী প্রার্থীর মনোনয়ন বাতিল হয়।

জানা যায়, ময়মনসিংহ সিটিতে ৩৩টি সাধারণ ওয়ার্ডে ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ সিটিতে প্রথম সিটি ভোটে মোট ১২৭টি কেন্দ্র ছিল। সিটির প্রথম ভোটে নগরবাসীরা ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট দেন। এবারও তারই ধারাবাহিকতায় ইভিএমে ভোটগ্রহণ করবে আউয়াল কমিশন।

আরো জানা যায়, ময়মনসিংহ সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। এই সিটি করপোরেশনের মোট জনসংখ্যা ছিল ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন। ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত