ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি

সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসবে আগামীকাল। ওইদিন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। প্রথম অধিবেশনে ভাষণ প্রদান করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, অধিবেশন কক্ষে সংসদ সদস্যদের বসার আসন বিন্যাসের খসড়া স্পিকারের টেবিলে জমা দেওয়া হয়েছে। আজকের মধ্যে এটি চূড়ান্ত করা হবে।

অধিবেশনের প্রথম দিন নতুন সংসদ সদস্যদের উদ্দেশে সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করা হবে। প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।

এ বিষয়ে চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী জানান, আগামীকাল থেকে দ্বাদশ সংসদের মেয়াদ শুরু হচ্ছে। এই সংসদের সরকার ও বিরোধী দলের সব সদস্যকে অধিবেশনে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে। ড. শিরীন শারমিনকে পুনর্নিবাচনের সিদ্ধান্ত নেওয়ায় প্রথম দিন ডেপুটি স্পিকারের সভাপতিত্বে অধিবেশন শুরু হবে।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তারা জানান, নিয়ম অনুযায়ী নতুন সংসদের প্রথম অধিবেশনের শুরুতেই নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। আওয়ামী লীগ গতবারের মতো এবারও স্পিকার হিসেবে শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুকে মনোনীত করেছে। উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সেই হিসাবে আজ শেষ হচ্ছে একাদশ জাতীয় সংসদের মেয়াদ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত