প্রাথমিকের দ্বিতীয় ধাপে শিক্ষক নিয়োগ পরীক্ষা

জালিয়াতিসহ নানা অভিযোগে আটক কারাদণ্ড ও বহিষ্কার

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা গতকাল অনুষ্ঠিত হয়। খুলনা, রাজশাহী, ময়নমনসিংহ বিভাগের ২২টি জেলা শহরে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১ ঘণ্টার এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ১৬ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। দ্বিতীয় ধাপে মোট পরীক্ষার্থী ছিল ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩ জন। ৬০৩টি কেন্দ্রে ৯ হাজার ৩৫৭টি কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এর আগে ২০২৩ সালের ২০ মার্চ দ্বিতীয় পর্বের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। প্রথম পর্বের বরিশাল, সিলেট, রংপুর বিভাগের পরীক্ষা গত ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। আর ফল প্রকাশিত হয়েছে গত ২০ ডিসেম্বর।

এদিকে ময়মনসিংহে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা পরিদর্শন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে নগরীর মমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ এবং সরকারি আনন্দমোহন কলেজ কেন্দ্র পরিদর্শন করেন তিনি। প্রতিমন্ত্রী কেন্দ্র দুটির পরীক্ষাকালীন বিভিন্ন কক্ষে প্রবেশ করেন এবং সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

কুষ্টিয়ায় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় শিট পরিবর্তন করার অভিযোগে সুমন (২৭) নামে এক পরীক্ষার্থীকে সাত দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে শিটের নিচের অংশ পূরণ না করায় ৫ পরীক্ষার্থীকে বহিষ্কারের আদেশ দেওয়া হয়েছে। গতকাল সকালে কুষ্টিয়া কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা চলাকালীন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মহসীন উদ্দীন এ সাজা প্রদান করেন। রায় ঘোষণার পর দণ্ডপ্রাপ্ত ওই যুবককে জেলা কারাগারে পাঠানো হয়েছে। সাজাপ্রাপ্ত সুমন কুষ্টিয়ার মিরপুর উপজেলার রামনগর গ্রামের রফিকুল ইসলামের ছেলে।

এদিকে জয়পুরহাটে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদের নিয়োগ পরীক্ষায় জালিয়াতি করার অভিযোগে তিনজনকে আটক করেছে পুলিশ। গতকাল পরীক্ষা চলাকালে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন- জয়পুরহাট পাঁচবিবি উপজেলার বাঁশখুর গ্রামের মাহমুদুল হাসান, একই উপজেলার তাজপুর গ্রামের মোস্তাকিম হোসাইন ও আক্কেলপুরের গোপীনাথপুর এলাকার সানজিদা বেগম। এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মোফাজ্জল হোসেন বলেন, ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহারসহ অসদুপায় অবলম্বন করে পরীক্ষা দিতে আসা তিনজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

অপরদিকে জামালপুর সদর উপজেলায় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতারণার অভিযোগে সহকারী শিক্ষকসহ দুইজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন- সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের রুদ্র বয়ড়া এলাকার আব্দুস সামাদের ছেলে মো. আবুল কালাম আজাদ ও পূর্ব বয়ড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং ইসলামপুর উপজেলার কান্দারচর ফকিরবাড়ি এলাকার মো. ছাবেদ আলীর ছেলে মো. মোস্তাফিজুর রহমান ওরফে মিনার। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা ডিবি পুলিশের পরিদর্শক কাজী শাহনেওয়াজ ইমন।

এছাড়া নওগাঁয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ১৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি দুইজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকালে পরীক্ষা চলাকালে আটক করা হয়। বিকাল ৪টার দিকে জেলা প্রশাসনের মিডিয়া সেলে এসব তথ্য জানান জেলা প্রশাসক গোলাম মওলা।