প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সচিব সভা

রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সতর্ক ভূমিকা পালনের নির্দেশ

নতুন শিক্ষাক্রমে ভুল থাকলে দ্রুত ব্যবস্থা নিতে হবে

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রশাসনকে সতর্ক ভূমিকা পালনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে পণ্য পরিবহনে চাঁদাবাজির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে সচিব সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো সচিবদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী। এ সময় সচিব ও পর্যায়ের কর্মকর্তা প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা রক্ষা ও বাজারমূল্য নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে নজরদারি করতে বলেছেন। নজরদারি করার ক্ষেত্রে সুনির্দিষ্ট একটি ক্ষেত্রের কথাও তিনি বলেছেন। অনেক সময় দ্রব্যমূল্যের জন্য বিভিন্ন সময় বিভিন্ন পর্যায়ে চাঁদাবাজির প্রসঙ্গ আসে। নিউজ আসে। এক্ষেত্রে তিনি সংশ্লিষ্ট সবাইকে খুবই শক্তভাবে ব্যবস্থা নিতে বলেছেন। এটি যাতে কোথাও না হয়।

নতুন শিক্ষাক্রমে কোনো ভুল বা তথ্যগত বিষয় নিয়ে আলোচনা হলে দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন যে শিক্ষাক্রম নেওয়া হয়েছে তা প্রচলিত শিক্ষাক্রম নয়। তা থেকে ভিন্ন একটা। এই বাস্তবতা আমাদের মানতে হবে। আমরা যারা বিশেষজ্ঞ তারা প্রচলিত পাঠ্যক্রমে শিক্ষা পেয়েছি। নতুন যে পাঠ্যক্রম রচনা করতে হবে, সে ব্যাপারে প্রশিক্ষিত লোক খুব বেশি আছে তা কিন্তু নয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- যদি কোনো ভুল-ভ্রান্তি; তথ্যগত বা কোনো একটা বিষয় নিয়ে আলোচনা হয় তাহলে দ্রুত যেন ব্যবস্থা নেওয়া হয়। উনি বলেছেন কোনো বিলম্ব হবে না। কোনো গ্যাপ তৈরি হলে যেন যথাযথভাবে পর্যালোচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়। এ ব্যাপারে সবাইকে সজাগ থাকতে বলেছেন। গতকাল সকাল ১০টায় শুরু হয়ে দুুপুর দেড়টা পর্যন্ত সাড়ে ৩ ঘণ্টার বৈঠকে সব সচিব ও বিভিন্ন দপ্তরে সচিব পদমর্যাদার কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ১৫ থেকে ১৬ জন সচিব আলোচনায় অংশ নেন এবং ১১ জন প্রস্তাব দেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। সভায় দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, বৈশ্বিক প্রক্ষাপটে জাতীয় অর্থনীতিকে সুসংহত রাখা, জ্বালানি নিরাপত্তা, প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে স্বচ্ছতা, কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সারের জোগান নিশ্চিত করা এবং পতিত জমি চাষাবাদের আওতায় আনা, সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ, সরকারি সেবা প্রদানে তথ্যপ্রযুক্তির ব্যবহারবিষয়ক পরিকল্পনার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।