ওবায়দুল কাদের

সীমান্তের শঙ্কা নিয়ে জাতিসংঘে চিঠি দেবে সরকার

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তের শঙ্কা নিয়ে জাতিসংঘে চিঠি দেবে সরকার। এবার আর সীমান্ত উদারভাবে খুঁলে দেয়া হবে না। মিয়ানমারে চলমান সংঘাত নিয়ে ভারতও চিন্তিত। কারণ, তাদের দেশেও মিয়ানমারের নাগরিকরা প্রবেশ করছে। গতকাল বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। ওবাদুল কাদের বলেন, মিয়ানমার থেকে যারা এসেছেন, তাদের ফিরিয়ে নিতেই হবে। তারাও নেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। সীমান্তে আমরা শক্ত অবস্থানে আছি।

‘সরকার দুর্বল ও জনমত না থাকায় মিয়ানমারের বিপক্ষে কোনো লিখিত প্রতিবাদ জানাতে পারেনি’ বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি নেতারা পাগলের প্রলাপ বকছে। বিদেশিরা সরকারের সঙ্গে কাজ করবে বলায় বিএনপি নেতাদের মাথা ঠিক নেই বলে মন্তব্য করেন তিনি। আওয়ামী লীগ সরকার সব ক্ষেত্রে অত্যন্ত সক্রিয় বলে বিভিন্ন দেশ থেকে অভিনন্দন এবং একসঙ্গে কাজের আগ্রহ দেখিয়েছে। এসব দেখে বিএনপির অন্তর্দহন শুরু হয়েছে। তাদের মাথা খারাপ হয়ে গেছে। কারণ বাইডেন, সুনাক এবং ফ্রান্সও একসঙ্গে কাজ করার কথা বলেছে। তাদের আন্দোলন ব্যর্থতার মধ্যে চলে যাবে, তা ভাবতে পারেনি। তারা মনে করেছিল বিদেশিরা আন্দোলন এগিয়ে নেবে। সব আশাই মরিচিকা হয়ে গেছে।

সেতুমন্ত্রী বলেন, বিএনপি ভেবেছিল বিদেশিরা তাদের জন্য এগিয়ে আসবে, কিন্তু তা না হওয়ায় দলটির নেতাকর্মীরা সুস্থ নেই। মূল কারণ, রাজনীতিতে তাদের সব আশা গুঁড়েবালি। কর্মীদের চাঙা রাখতে কিছু বলতে হয়, এজন্য তারা উল্টাপাল্টা বকছে। বিএনপির নিজের দলেই গণতন্ত্র নেই।

তিনি বলেন, বিএনপি রোহিঙ্গাদের প্রথম আসতে দেয়। যখন তারা ক্ষমতায় ছিল তারা যে সুযোগ দিয়েছিল, সেটা কি তারা ভুলে গেছে? আমাদের নেত্রী যেটা করেছেন সেটার সারা পৃথিবী প্রশংসা করেছে জাতিসংঘসহ। তখনকার বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে মানবিকতার জন্য সীমান্ত খুলে দিয়েছিলেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেজন্য তাকে মানবতার মা বলা হয়।

দ্বাদশ জাতীয় সংসদে মহিলা সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ ও জমা প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, গত তিন দিনে মোট মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ১ হাজার ৫৪৯টি। এতে দলের আয় হয়েছে ৭ কোটি চুয়াত্তর লাখ ৫০ হাজার টাকা। ১৪ ফেব্রুয়ারি দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সেখানে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ-দপ্তর সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ উপস্থিত ছিলেন।