ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংরক্ষিত নারী আসন

লবিং-তদবিরে ব্যস্ত প্রার্থীরা

লবিং-তদবিরে ব্যস্ত প্রার্থীরা

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের প্রার্থীরা লবিং-তদবিরে ব্যস্ত সময় পার করছেন। ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় এবং দলের প্রভাবশালী নেতাদের বাসা ও অফিসে ধরনা দিচ্ছেন তারা। এছাড়াও দলীয় প্রধানের কাছে জীবনবৃত্তান্ত পৌঁছানোরও চেষ্টা করছেন সংরক্ষিত নারী আসনের প্রার্থীরা।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদের ৫০টি আসনের মধ্যে ৪৮টিতে দলীয় মনোনয়ন দেবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ৪৮টি আসনের বিপরীতে ১৫৪৯ জন প্রার্থী আওয়ামী লীগ থেকে মনোনয়ন কিনেছেন। প্রত্যেকের আবেদনপত্রের চুলচেরা বিশ্লেষণ করে প্রার্থী বাছাই করবে দলটি। বিভিন্ন সংস্থার রিপোর্ট ও প্রার্থীর পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত দেখে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দলের প্রতি নিবেদিত ও ত্যাগী, মানুষের কাছে জনপ্রিয়, বিভিন্ন পেশায় থেকে সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন তারাও এগিয়ে থাকবেন। তবে বিতর্কিত কেউ সংরক্ষিত নারী আসনে বিবেচিত হবে না।

দলটির মনোনয়ন সংগ্রহ করেছেন, আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও সাবেক ছাত্রলীগ নেত্রী; অভিনেত্রী, হিজড়া ও বিভিন্ন পেশার নারী। এছাড়া সমাজে বিশেষ অবদান রাখা নারীনেত্রী এবং প্রয়াত আওয়ামী লীগ নেতাদের সহধর্মিণী ও সন্তানরা সংরক্ষিত আসনে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন।

সংরক্ষিত নারী আসনে প্রার্থীর ছড়াছড়ি প্রসঙ্গে সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছেন, ‘নারী সংরক্ষিত আসনের জন্য মনোনয়ন নেওয়ার বা চাওয়ার যে হিড়িক, সেই তুলনায় আমাদের দেওয়ার সুযোগ খুব কম। আমরা আমাদের পরীক্ষিত, ত্যাগীদের গুরুত্ব দেব। যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, যারা আমাদের দুঃসময়ের পরীক্ষিত কর্মী, তাদের ব্যাপারটা আমরা অগ্রাধিকার দেব।’

মনোনয়ন সংগ্রহ করা কয়েকজন নারী প্রার্থীর সঙ্গে কথা হলে তারা আলোকিত বাংলাদেশকে বলেন, দলের দুঃসময়ে যেসব নারী রাজপথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, তাদের অগ্রাধিকার দেওয়া হোক। রাজপথ থেকে উঠে আসা কর্মীদের মূল্যায়ন করা হোক। ১১-১ এর সময় রাজপথে সম্মুখ সারি থেকে যেসব নারী নেত্রী ভূমিকা রেখেছেন তাদের মূল্যায়ন করা হোক। এবার অনেক নতুন মুখও মনোনয়ন তুলেছেন, তবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা যে সিদ্ধান্ত নেবেন সেটাই চূড়ান্ত। যারা বিভিন্ন সময়ে দলীয় মনোনয়নবঞ্চিত হয়েছেন, এবার তারা মূল্যায়িত হবেন বলে সংরক্ষিত আসনের নারী প্রার্থীরা আশাবাদ ব্যক্ত করেছেন।

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ১৪ মার্চ ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত মঙ্গলবার নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেন, সংরক্ষিত আসনে নির্বাচনে অংশ নিতে ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ১৯ ও ২০ ফেব্রুয়ারি বাছাইয়ের পর; মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর ভোট ১৪ মার্চ।

এদিকে আজ সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। এই সভায় থেকে দলের সর্বস্তরের নেতাকর্মীদের গুরুত্বপূর্ণ নিদের্শনা দেবেন দলীয় প্রধান শেখ হাসিনা। এছাড়া সংরক্ষিত নারী আসন নিয়েও সভায় আলোচনা হতে পারে বলে জানা গেছে। আজকের সভায় উপস্থিত থাকবেন আওয়ামী লীগের জাতীয় কমিটি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদের সদস্য, জেলা/মহানগর, উপজেলা/থানা ও জেলা সদরে অবস্থিত পৌর কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক, জাতীয় সংসদের দলীয় ও স্বতন্ত্র সদস্য, জেলা পরিষদ এবং উপজেলা পরিষদের দলীয় চেয়ারম্যান, সিটি কর্পোরেশন ও পৌরসভার দলীয় মেয়র এবং সহযোগী সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত