ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভোটগ্রহণ ৯ মার্চ

কুমিল্লা সিটির মেয়র পদে উপনির্বাচনে চার প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

কুমিল্লা সিটির মেয়র পদে উপনির্বাচনে চার প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন চারজন। গতকাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে তারা মনোনয়নপত্র দাখিল করেন। তারা হলেন, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহারের কন্যা ডা. তাহসিন বাহার সূচনা, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নুর-উর রহমান মাহমুদ তানিম এবং বিএনপি থেকে বহিষ্কৃত নেতা ও সাবেক সিটি মেয়র মো. মনিরুল হক সাক্কু, মহানগর স্বেচ্ছাসেবক দলের বহিষ্কৃত নেতা নিজাম উদ্দিন কায়সার।

গতকাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে সকাল সাড়ে ১০টার দিকে এ সিটির দুইবারের সাবেক মেয়র মো. মনিরুল হক সাক্কুর পক্ষে তার বেশ কয়েকজন অনুসারী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এসে নির্বাচনের রিটার্নিং অফিসার মো. ফরহাদ হোসেনের নিকট মনোনয়নপত্র দাখিল করেন। এরপর বেলা সাড়ে ১১টার দিকে মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক নেতা নিজাম উদ্দিন কায়সার তার অনুসারীদের নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। এ দুই প্রার্থী গত সিটি নির্বাচনে মেয়র পদে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী প্রয়াত আরফানুল হক রিফাতের কাছে হেরে যান। দুপুর সাড়ে ১২টার দিকে ডা. তাহসিন বাহার সূচনা তার মা মেহেরুন্নেছা বাহারকে সাথে নিয়ে বিপুলসংখ্যক নেতাকর্মীসহ রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিল করেন। এর পর মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নুর-উর রহমান মাহমুদ তানিম তার অনুসারীদের নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলের পর তিন প্রার্থী সাংবাদিকদের নিকট পৃথকভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এদিকে নির্বাচন কমিশনের ঘোষিত তপশিল অনুযায়ী গতকাল ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ইতোপূর্বে মনোনয়নপত্র সংগ্রহ করেও দাখিল করেননি চারজন। তারা হলেন- মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও আদালতের পিপি অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম, মাঈন উদ্দিন, মামুনুর রশিদ ও শফিউর রহমান। এদের মধ্যে অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম গত ৮ ফেব্রুয়ারি মহানগর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় নগর আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী ডা. তাহসিন বাহার সূচনার প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন। যার ফলে তিনি মনোনয়নপত্র দাখিল করেননি।

এর আগে ২০২২ সালের ১৫ জুন কুসিকের তৃতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত স্বতন্ত্র প্রার্থী ও দুইবারের মেয়র মনিরুল হক সাক্কুকে হারিয়ে নির্বাচিত হন। গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মেয়র রিফাতের মৃত্যু হয়। ­­­­তপশিল অনুযায়ী এ নির্বাচনের মনোনয়নপত্র বাছাই ১৫ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ১৯ ও ২০ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্ধ ২৩ ফেব্রুয়ারি এবং ইভিএমে ভোট হবে ৯ মার্চ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত