ভিড় সামলাতে নতুন সিদ্ধান্ত

কাল থেকে মেট্রোরেল চলবে ৮ মিনিট পরপর

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পিক আওয়ারে মেট্রোরেল চলাচলের মধ্যবর্তী সময় ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিট করা হয়েছে। আগামীকাল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। অফিস সময়ে মেট্রোরেলের ভিড় সামলাতে নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। তবে সাধারণ (অফ পিক আওয়ারে) সময়ে কোনো পরিবর্তন আসেনি। এই সময় ১২ মিনিট পর পর ট্রেন চলাচল করবে। গতকাল রাজধানীর ইস্কাটনে নিজ কার্যালয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক একথা জানান। তিনি বলেন, উত্তরা উত্তর থেকে মতিঝিলগামী প্রথম মেট্রো ট্রেনটি সকাল ৭টা ১০ মিনিটে ছাড়বে। পরে ৭টা ৩০ পর্যন্ত ১০ মিনিট পরপর ট্রেন আসবে। এরপর সাড়ে ৭টা থেকে সকাল ১১টা ৪৯ পর্যন্ত ৮ মিনিট পর পর ট্রেন চলবে। পরে ১১টা ৪৯ মিনিট থেকে বিকাল ৩টা ১২ মিনিট পর্যন্ত ১২ মিনিট পরপর একেকটি ট্রেন প্ল্যাটফর্মে থামবে। সর্বশেষ ৩টা ১৩ মিনিট থেকে ৮টা পর্যন্ত ৮ মিনিট পরপর ট্রেন চলবে।

এদিকে মতিঝিল থেকে উত্তরা উত্তরগামী মেট্রো রেলটি প্রথম ট্রেনটি ছাড়বে সকাল ৭টা ৩০ মিনিটে এবং ৮টা পর্যন্ত ১০ মিনিট পরপর চলাচল করবে। এরপর অফিস সময়ে ৮টা থেকে ১২টা ৮ পর্যন্ত ৮ মিনিট পরপর চলবে। অফ পিক আওয়ারে ১২টা ৯ থেকে ৩টা ৫২ মিনিট পর্যন্ত ১২ মিনিট পরপর মেট্রো রেল চলবে। পরে বিকালে আবার ৩টা ৫৩ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত ৮ মিনিট পরপর মেট্র ট্রেন চলাচল করবে।

ঘুড়ি বেলুন ফানুস নিয়ে বেকায়দায় মেট্রোরেল

যখন-তখন ঘুড়ি, ফানুস কিংবা গ্যাস বেলুন উড়ে এসে পড়ছে মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনের ওপর। আর এতে করে প্রায়শই বন্ধ হয়ে যাচ্ছে ট্রেন চলাচল। কখন কোথায় ঘুড়ি, বেলুন, ফানুস এসে পড়ে, তা নিয়ে উৎকণ্ঠায় মেট্রোরেল কর্তৃপক্ষ ডিএমটিসিএল। মেট্রোরেলের পার্শ্ববর্তী ১ কিলোমিটারের মধ্যে ঘুড়ি, ফানুস ও গ্যাস বেলুন ইত্যাদি যাতে না ওড়াতে পারে, সেই বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশকে চিঠি দিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারকে অনুরোধ জানিয়ে গত ১১ ফেব্রুয়ারি ডিএমটিসিএল’র সচিব মোহাম্মদ আবদুর রউফের পাঠানো চিঠিতে বলা হয়েছে, শুক্রবার ছাড়া প্রতিদিন উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো ট্রেন সকাল ৭টা ১০ মিনিট হতে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত বাণিজ্যিকভাবে চলাচল করছে। মেট্রো ট্রেনে প্রতিদিন গড়ে প্রায় ২ লাখ ৭০ হাজার যাত্রী স্বাচ্ছন্দ্যে ও স্বল্প সময়ে যাতায়াত করছেন। উত্তরা উত্তর হতে মতিঝিল পর্যন্ত অংশে উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক লাইন ব্যবহার করে মেট্রো ট্রেন চলাচল করে। ঘুড়ি, ফানুস ও গ্যাস বেলুন ইত্যাদি বা অনুরূপ কোনও বস্তু ওড়ানো হলে এর অবশিষ্টাংশ উচ্চ ক্ষমতাসম্পন্ন মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনে জড়িয়ে যে কোনো মুহূর্তে মারাত্মক দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।