ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাবির ভর্তি যুদ্ধ শুরু

প্রতারক ধরা পড়বে : ভিসি

প্রতারক ধরা পড়বে : ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে ঢাবির ভর্তি যুদ্ধ শুরু হয়েছে গতকাল। এই পরীক্ষায় প্রশ্ন পাইয়ে দেয়ার নামে বেশ কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন চালিয়ে আসছে বেশ কয়েকটি প্রতারক চক্র।

এবার এই প্রতারক চক্রকে ধরতে চেষ্টা চলছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে আমি কথা বলেছি। গতরাতেও কথা বলেছি। তারা সজাগ আছে। আমার বিশ্বাস এই প্রতারক চক্র ধরা পড়বে। সেইরকমই আমাদের আলোচনা হয়েছে।

গতকাল সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ কেন্দ্রে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন।

উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল বলেন, গুজব সবসময়ই গুজব। গত তিন দিন ধরে ভার্চুয়াল জগৎ সামাজিক যোগাযোগমাধ্যমে নানাভাবে প্রতারিত করার চেষ্টা করছে। আমাদের যারা পরীক্ষার্থী ও অভিভাবকরা আছে তাদের হয়তোবা প্রতারকচক্রদের বিষয়ে ধারণা নেই। তাদের মূল লক্ষ্য হলো অর্থ হাতিয়ে নেয়া। সেইজন্য তারা নানাবিধ গুজব ছড়াচ্ছে।

তিনি বলেন, আমাদের সাংবাদিক বন্ধুদের মধ্যে অনেকেই প্রতারকদের সাথে কথা বলেছেন, তারা (প্রতারক) অগ্রিম টাকা চেয়েছে। অগ্রিম টাকার বিনিময়ে তারা বলছে যে প্রশ্ন দিবে এবং বাকি টাকা প্রশ্ন কমন আসলে তখন নিবে। সেখান থেকেই সহজেই বোঝা যায় এরা প্রতারক চক্র। আমরা সংবাদ মাধ্যমে এই প্রতারক চক্র সম্পর্কে এরই মধ্যে মানুষকে সতর্ক করেছি, যাতে কেউ তাদের ফাঁদে পা না দেয়।

উপাচার্য বলেন, প্রতারক চক্রের দ্বারা প্রভাবিত হয়েছে অথবা প্রতারক চক্র কাউকে ক্ষতিগ্রস্ত করেছে এরকম কোনো অভিযোগ আমাদের কাছে এখনো আসেনি। আমারা আগেভাগেই প্রতারক চক্র সম্পর্কে সজাগ করেছি।

তিনি বলেন, পরীক্ষা শান্তিপূর্ণভাবে হয়েছে। বেলা ১১টায় ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে পরীক্ষা হয়েছে। গত বৃহস্পতিবার রাত ও সকালে সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির সংশ্লিষ্টদের সঙ্গে আমার কথা হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান, প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে গতকালের মতো আজও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ একযোগে দেশের আটটি বিভাগীয় শহরে ঢাবির ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় এ পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এবারের এই ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি। এর মধ্যে বিজ্ঞান, মানবিক, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ৯৫টি, ২৫টি এবং ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে। চারুকলা ইউনিটে মোট আসন ১৩০টি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত