শপথ নিলেন সাত প্রতিমন্ত্রী : দপ্তর বণ্টন

প্রকাশ : ০২ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের মন্ত্রিসভার কলেবর বাড়ল। গতকাল বঙ্গভবনের দরবার হলে শপথ নেন নবনিযুক্ত সাত প্রতিমন্ত্রী। শপথ অনুষ্ঠানের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে মন্ত্রিসভায় যোগ দিলেন তারা। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথ পাঠ করান। শপথ অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির নির্দেশক্রমে মন্ত্রিপরিষদের সচিব মাহবুব হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সাত প্রতিমন্ত্রীকে দ্বাদশ সংসদের মন্ত্রিসভায় নিয়োগ করা হয়। নতুন করে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন শহীদুজ্জামান সরকার (নওগাঁ-২), মো. আব্দুল ওয়াদুদ (রাজশাহী-৫), নজরুল ইসলাম চৌধুরী (চট্টগ্রাম-১৪), বেগম রোকেয়া সুলতানা (সংরক্ষিত মহিলা আসন), বেগম শামসুন নাহার (সংরক্ষিত মহিলা আসন), বেগম ওয়াসিকা আয়শা খান (সংরক্ষিত মহিলা আসন) ও বেগম নাহিদ ইজাহার খান। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

এদিকে শপথ নেওয়ার পর নতুন সাত প্রতিমন্ত্রীর দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ওয়াসিকা আয়শা খানকে অর্থ প্রতিমন্ত্রী, শামসুন নাহারকে শিক্ষা প্রতিমন্ত্রী, রোকেয়া সুলতানাকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও নাহিদ ইজাহার খানকে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী করা হয়েছে। এছাড়া মো. শহীদুজ্জামান সরকার পরিকল্পনা প্রতিমন্ত্রী হয়েছেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মো. নজরুল ইসলাম চৌধুরী। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মো. আব্দুল ওয়াদুদ। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়- এ চার মন্ত্রণালয় ও বিভাগ নিজের কাছে রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ১১ জানুয়ারি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩৭ সদস্য মন্ত্রিসভার শপথ নেন। এর মধ্যে ২৫ জন মন্ত্রী, বাকি ১১ জন প্রতিমন্ত্রী নিয়ে গঠিত হয় মন্ত্রিসভা। নতুন ৭ জন প্রতিমন্ত্রী যুক্ত হওয়ায় মন্ত্রিসভার আকার দাঁড়াল ৪৪ জনে। গত মন্ত্রিসভায় দুজন উপমন্ত্রী থাকলেও এবার নতুন মন্ত্রিসভায় কোনো উপমন্ত্রী রাখা হচ্ছে না।