ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কঠোর নিরাপত্তা ব্যবস্থায় ভোট গ্রহণ আজ

মেয়র পদে ৪ প্রার্থী

মেয়র পদে ৪ প্রার্থী

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন আজ শনিবার। কুমিল্লা সিটির ১০৫টি কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে এরই মধ্যে র‌্যাব, পুলিশ, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৩ হাজার সদস্যকে প্রস্তুত করা হয়েছে। এছাড়া মাঠে থাকছে ৩৬ জন জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। এর আগে চার দিনব্যাপী প্রিজাইডিং অফিসারদের ট্রেনিং হয়েছে। এদিকে গতকাল সকালে কুমিল্লা জিলা স্কুলের অডিটরিয়াম থেকে ইভিএম ও নির্বাচনি সরঞ্জামাদি নগরীর সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারসহ কর্মকর্তাদের কাছে বুঝিয়ে দেন রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের কর্মকর্তারা। প্রিজাইডিং অফিসাররা ইভিএম মেশিনসহ সরঞ্জামাদি বুঝে নিয়ে তা কেন্দ্রের উদ্দেশে নিয়ে যান। জানা গেছে, এবার সিটির ১০৫টি কেন্দ্রের মধ্যে সবকয়টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পুলিশের শীর্ষ একজন কর্মকর্তা জানান, পুরো নগরীতে প্রায় ৩ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মাঠে নেমেছে। ভোটের দিন কেন্দ্রের বাইরে নগরীর গুরুত্বপূর্ণ সবগুলো পয়েন্টে মোবাইল টিম ও চেক পোস্ট গঠন করে অপরাধ-সন্ত্রাস দমন করে ভোটের পরিবেশ সুষ্ঠু রাখা হবে। কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দ সামছুল তাবরিজ জানান, ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১২ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ২৭টি টিম মাঠে কাজ করছে। তিনি জানান, ভোটকেন্দ্রগুলো এরই মধ্যে পরিদর্শন করা হয়েছে এবং সংশ্লিষ্টদের এ বিষয়ে দিকনির্দেশনা দেয়া হয়েছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ভোটের মাঠের পরিবেশ এখনো প্রশাসনের নিয়ন্ত্রণে রয়েছে। এমন ধারাবাহিকতা অব্যাহত থাকলে নগরবাসীকে একটি সুন্দর ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দেয়া যাবে। কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান জানান, প্রতি কেন্দ্রে ৫ জন করে অস্ত্রধারী পুলিশ, অস্ত্রধারী দুইজনসহ ১২ জন আনসার নিয়োজিত থাকবে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যদের সঙ্গে সমন্বয় করে ২৭টি ওয়ার্ডে পুলিশের ২৭টি মোবাইল টিম, ৯টি সংরক্ষিত ওয়ার্ডে একটি করে স্ট্রাইকিং ফোর্সের টিম থাকবে এবং রিজার্ভ হিসেবে থাকবে দুইটি স্ট্রাইকিং ফোর্সের টিম। এবার কুমিল্লা সিটির উপনির্বাচনে মেয়র পদে নির্বাচন করছেন চারজন।

মেয়র পদে প্রার্থীরা হলেন- কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও আওয়ামী লীগ সমর্থিত বাস প্রতীকের প্রার্থী ডা. তাহসিন বাহার সূচনা, টানা দুইবারের সাবেক মেয়র ও বিএনপি থেকে বহিষ্কৃত টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মো. মনিরুল হক সাক্কু, স্বেচ্ছাসেবক দল থেকে বহিষ্কৃত ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা হাতি প্রতীকের প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিম। নির্বাচন কমিশনের সূত্রমতে, কুমিল্লা সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ডে বিভক্ত। এতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ৪৫৮। নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৪ এবং পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ১৮২ জন। হিজড়া ভোটার দুজন। মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট হবে। আজ শনিবার ভোটকে কেন্দ্র করে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান ও পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে ইসির নির্দেশনা অনুযায়ী সকল প্রস্তুতি নেয়া হয়েছে। ভোট হবে শংকামুক্ত ও উৎসবমুখর পরিবেশে। এতে কেউ কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করে ভোটের মাঠে এতদিন ধরে বিরাজমান সুন্দর পরিবেশ নষ্ট করার কোনো সুযোগ নেই। তারা ভোটারদের ভোটকেন্দ্রে গিয়ে নির্বিঘ্নে ভোট দেয়ারও আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত