ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কুসিকে সহিংসতা, মসিকে শান্তিপূর্ণ ভোটগ্রহণ

কুসিকে সহিংসতা, মসিকে শান্তিপূর্ণ ভোটগ্রহণ

বিক্ষিপ্ত সংঘর্ষ, সহিংসতা এবং ভোট বর্জনের মধ্যদিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) ও কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র পদে উপনির্বাচন শেষ হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হয়। শুরুর দিকে ভোটারের মধ্যে আতঙ্ক থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটা কেটে যায়। সেই সঙ্গে বাড়তে থাকে ভোটার উপস্থিতিও।

নির্বাচনে ভোটররা ভোটের মাধ্যমে নিজেদের পছন্দের প্রার্থীকে বেছে নিতে ভোট কেন্দ্রে উপস্থিত হোন। তবে কুমিল্লা সিটি করপোরেশনে সকালে ভোটকেন্দ্রের পরিবেশ শান্ত থাকলেও বেলা গড়ার সঙ্গে সঙ্গে তা সহিংসতার রূপ নেয়। ভোটকেন্দ্রে প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। এই ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যদিয়েই শেষ হয়েছে কুমিল্লা সিটি করপোরেশনের উপনির্বাচন। অন্যদিকে শান্তিপূর্ণ পরিবেশে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে এবার ভোটে পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি ছিল দেখার মতো।

দুই সিটি করপোরেশনের উপনির্বাচন নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কিছু অপ্রীতিকর ঘটনা ছাড়া ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের ২৩১টি নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। অধিকাংশই উপনির্বাচন। ময়মনসিংহে পূর্ণাঙ্গ, কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন। সকাল ৮টায় নির্বাচন শুরু হয়েছে এবং শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। কিছু কিছু জায়গায় দুই-চারটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। ১৮টি অপ্রীতিকর ঘটনায় ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, কুমিল্লায় উল্লেখযোগ্য দুয়েকটি ঘটনা ঘটেছে। আমরা নির্বাচনটা ম্যানেজ করার জন্য নির্বাচন কমিশনারদের দায়িত্ব বণ্টন করে দিয়েছি। আমাদের দৃষ্টিতে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয়েছে। কোনো অভিযোগ আমরা এখনো পাইনি যে, প্রভাব খাটানো হয়েছে, হস্তক্ষেপ করা হয়েছে। কেন্দ্রের বাইরে গোলাগুলি হয়েছে। তবে কেন্দ্রের ভেতরে ভোট প্রভাবিত হয়নি।

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, প্রত্যেক প্রার্থীই কম বেশি শক্তি প্রয়োগ করেছে। ভোটকেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। যারা এই কাজটি করেছে তাদের গ্রেপ্তার করা হয়েছে। আমরা বলেছিলাম, যাকে পাওয়া যায় তাকেই যেন গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে। পরবর্তীতে কোনো অভিযোগ পাইনি। কুমিল্লায় বিকাল ৩টা পর্যন্ত ৩৫ শতাংশের মতো ভোট পড়ে।

ময়মনসিংহে সিটি করপোরেশন : মেয়র পদে পাঁচজন, ৩৩টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৯ জন এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। মেয়র প্রার্থীরা হলেন- ময়মনসিংহ সিটি করপোরেশনের সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু (টেবিল ঘড়ি), জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম (ঘোড়া), উপদেষ্টা পরিষদের সদস্য সাদেক খান মিল্কি টজু (হাতি), কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য রেজাউল হক (হরিণ) এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল (লাঙ্গল)। ১২৮টি ভোটকেন্দ্র ছিল। আর ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৬৩ হাজার ৮৭২ জন। নারী ভোটার ১ লাখ ৭২ হাজার ৬১৫ জন এবং ৯ জন তৃতীয় লিঙ্গের ভোটার। নগরীর ৩৩টি ওয়ার্ডের ১২৮টি ভোটকেন্দ্রের মধ্যে অন্তত ৫০টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়েছে। ভোটের পরিবেশ শান্ত রাখতে সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৯ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। এছাড়া মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স হিসেবে পুলিশ, এপিবিএন, আনসার ব্যাটালিয়ন, বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়।

প্রিজাইডিং অফিসারের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, উৎসবমুখর পরিবেশে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ শুরু হয়, যা টানা বিকাল ৪টা পর্যন্ত চলে। অধিকাংশ ভোটকেন্দ্রে নারী ভোটার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এ সময় নারী ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।

নগরী প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুল কেন্দ্রে ভোট দিতে আসেন কালিবাড়ি এলাকার ভোটার কমলা রানি। তিনি বলেন, শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠুভাবে ভোট দিতে পেরেছি। নারীরা যথেষ্ট সচেতন হয়েছে তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেয়ার জন্য। ইভিএমের মাধ্যমে আমিও আমার পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি। প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুল কেন্দ্রের প্রিজাইডিং অফিসার নূর মোহাম্মদ খান বলেন, শান্তিপূর্ণ ভোটগ্রহণ হয়েছে। ইভিএমে ভোট দেওয়ার বিষয়ে কোনো অভিযোগ নেই। কেন্দ্রে পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশি ছিল। এদিকে সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মেয়র প্রার্থী মো. ইকরামুল হক টিটু নগরীর প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুল কেন্দ্রে ভোট প্রদান করেন। এ সময় সাংবাদিকদের তিনি জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে। জয়ের ব্যাপারে তিনি শতভাগ আশাবাদী। একই সময়ে নগরীর অ্যাডওয়ার্ড ইনস্টিটিউশন ভোটকেন্দ্রে মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা সাদেক খান মিল্কি টজু ভোট প্রদান করেন। সকাল সাড়ে ১০টায় জেলা আওয়ামী লীগের সভাপতি মেয়র প্রার্থী এহতেশামুল আলম নগরীর মুসলিম গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট প্রদান করেন। অপর মেয়র প্রার্থী জাপার নেতা শহীদুল ইসলাম স্বপন মণ্ডল এবং কৃষক লীগ নেতা রেজাউল হক নিজ নিজ এলাকায় ভোটকেন্দ্রে ভোট প্রদান করেছেন। ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ভোট দিতে ভোগান্তিতে পড়েন ভোটাররা। একটি ভোট দিতে ১৫ মিনিট সময় লেগেছে ভোটারদের। ভোট দিতে ভোগান্তি দেখা দেওয়ায় লাইনে দাঁড়িয়ে থেকেও ফিরে যান অনেককে। চর ঈশ্বরদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে এমন চিত্র দেখা যায়। ৩১ নম্বর ওয়ার্ডের ঋষিপাড়া এলাকা থেকে ভোট দিতে এসেছিলেন কাকলি আক্তার। তিনি বলেন, ইভিএমে এবার প্রথমবার ভোট দিয়েছি। বুজতে না পারায় ভোট দিতে অন্তত কিছুটা সময় লেগেছে। আমি মেশিনের চাইতে ব্যালটে ভোট দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করি। একই এলাকার তানজিদা আক্তার বলেন, বাইরে থেকে বলে দিচ্ছে কীভাবে ভোট দিতে হবে। জীবনে প্রথম মেশিনে ভোট দিয়েছি। দেখিয়ে দেওয়ার পরও ভোট দিতে আধাঘণ্টা সময় লেগেছে। কান্দাপাড়ার সালেহা বলেন, আঙুল মেশিনে রাখতেই ভোট হয়ে গেছে। তবে আঙ্গুলের ছাপ না মিলায় অনেকের ভোট দিতে দেরি হচ্ছে। একই ওয়ার্ডের ঈশ্বরদিয়া মধ্যপাড়া এলাকার জরিনা বেগম ভোগান্তির কারণে ভোট না দিয়ে কেন্দ্র থেকে বের হয়ে যান। তিনি বলেন, সেই সকালে ভোট দিতে আসছি। এখনো দিতে পারিনি। তাই, ভোট না দিয়ে বাড়িতে চলে যাচ্ছি। ওই কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার রোকসানা পারভীন বলেন, ভোটাররা কীভাবে ভোট দেবে এটা অনেকেই বুজে না। অনেককে আমরা বুজিয়ে দিচ্ছি। তারপরও ভোট দিতে দেরি হচ্ছে। তাছাড়া অনেকের আঙুলের ছাপ না মেলায় ভোট দিতে দেরি হয়।

কুমিল্লা সিটি করপোরেশন : কুমিল্লা সিটি করপোরেশন উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা। তিন বাস প্রতীকে নির্বাচন করছেন এবং তিনি কুমিল্লা সদরের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে। ঘড়ি প্রতীকে নির্বাচন করেন বিএনপির বহিষ্কৃত নেতা ও দুইবারের সাবেক মেয়র মনিরুল হক সাক্কু এবং ঘোড়া প্রতীকে নির্বাচন করছেন সাবেক স্বেচ্ছাসেবক দল নেতা নিজাম উদ্দিন কায়সার।

নির্বাচন কেন্দ্র করে ভোটকেন্দ্রের বাইরে দুই পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। স্থানীয়রা জানান, গতকাল সকাল ১০টায় কুমিল্লা নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের মুন্সী এম আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পাশে দুই পক্ষের গোলাগুলিতে ঘোড়া প্রতীক সমর্থিত জহিরুল আহমেদ এবং তুহিন নামে দুইজন গুলিবিদ্ধ হন। জহিরুল ও তুহিনকে স্থানীয়দের সহযোগিতায় কুমিল্লা মেডিক্যাল কলেজে নেওয়া হয়েছে। আহত জহিরুল অভিযোগ করে বলেন- ভোট ক্যাম্পের পাশে আমি দাঁড়িয়ে ছিলাম। এ সময় বাস মার্কার সমর্থক মহানগর ছাত্রলীগ নেতা সুজন আমাকে ও তুহিনকে পুলিশের সামনেই গুলি করে। ঘটনাটি ভোটকেন্দ্রের সীমানার বাইরে ঘটেছে বলে জানান প্রিজাইডিং অফিসার হাসান আহমেদ কামরুল।

কুমিল্লা সিটি করপোরেশনের ১০৫ কেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে ইভিএমে ভোট নেওয়া হয়। এই সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ৫৬২ জন। নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৮ জন, পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ২৮২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার দুজন রয়েছেন। কুমিল্লার মুন্সী এম আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পাশে স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারের সমর্থককে গুলি করার অভিযোগ করেন ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। তিনি বলেন, সাধারণ মানুষ ভোট দিতে কেন্দ্রে আসার চেষ্টা করছে। কিন্তু বহিরাগত চিহ্নিত সন্ত্রাসীদের এনে পাড়া-মহল্লায় ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দেওয়া হচ্ছে। ৩ নম্বর ওয়ার্ডে জাবেদ কাউন্সিলরের নেতৃত্বে আমার এজেন্টের ওপর হামলা করা হয়েছে। ২২ ওয়ার্ডের কাউন্সিলর আজাদ ও যুবলীগ নেতা অপুর নেতৃত্বে পরিবহন শ্রমিকদের সঙ্গে নিয়ে ভোটারদের বাধা দেওয়া হয়েছে।

সিটি নির্বাচনে ইভিএম বিড়ম্বনা, কুমিল্লায় সংঘর্ষ ও গোলাগুলির ঘটনার মধ্যেই শেষ হয়েছে ভোট। দুই সিটি বাদেও ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় উপনির্বাচন, জামালপুরের বকশীগঞ্জ, বরগুনার আমতলী ও পটুয়াখালী পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। পৌরসভার শূন্যপদে উপনির্বাচন হয়েছে ১৫টিতে, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ১৩টি, ইউনিয়ন পরিষদের শূন্যপদে উপনির্বাচন ১৯০টি এবং জেলা পরিষদে শূন্যপদে সাতটি উপ-নির্বাচনে ভোটগ্রহণ করা হয়েছে। কুমিল্লা নগরীর কাপ্তানবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুর ১২টার দিকে ৪০ শতাংশ ভোট পড়ে। সেখানে মোট ভোটার ৩ হাজার ৫৬ জন। ওই কেন্দ্রের সব ভোটারই নারী। আসমা আক্তার নামে এক ভোটার বলেন, ভোট দিয়েছি। কোনো ঝামেলা হয়নি। ভোট দিতে পেরে ভালো লাগছে। ভোটের পরিবেশ উৎসবমুখর। কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা কাজী ফয়েজ আহমেদ বলেন, ইভিএমে কোনো সমস্যা হচ্ছে না। ভোটাররা নির্বিঘ্নে ভোট দিচ্ছেন। সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বিকালে ভোটার বাড়ে। কোনো ইভিএমে সমস্যা হয়নি।

কুমিল্লা সিটি করপোরেশনের উপনির্বাচনের মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর এজেন্ট ও ভোটারদের কেন্দ্রে ঢুকতে দেওয়ার অভিযোগ তুলে তিনি বলেন, বাস প্রতীকের প্রার্থীর কর্মী-সমর্থকরা প্রতিটি গলির মুখে এবং ভোট কেন্দ্রের প্রবেশ পথে পাহারা বসিয়েছে। তারা ভোটারদের কেন্দ্রে আসতে দেয়নি। আমি সিটি করপোরেশনের দুইবার মেয়র ছিলাম। মানুষ আমাকে ভালোবাসে। আমার প্রতিদ্বন্দ্বী বাসপ্রতীকের সমর্থকরা ভোটারদের কেন্দ্রে আসতে দেয়নি। রাতে বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিয়েছে। তিনি আরো বলেন, নির্বাচন কমিশনের কাছে বারবার অভিযোগ দিয়েছি। কিন্তু কোনো কাজ হয়নি। তিনটা ওয়ার্ডে আমার কোনো এজেন্টকে ঢুকতেও দেওয়া হয়নি। ভোটের পরিবেশ ভালো ছিল না। তবে এসব অভিযোগ অস্বীকার করে বাস প্রতীকের প্রার্থী তাহসীন বাহার সূচনা বলেন, এসব অভিযোগ ভিত্তিহীন ও বানোয়াট। আমার নেতাকর্মীরা কাউকে বাধা দেয়নি। কুমিল্লা সিটির মেয়র আরফানুল হকের মৃত্যুতে মেয়র পদে উপনির্বাচন হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত