ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রমজানজুড়ে মানবিক কাজ করবে আ.লীগ

রমজানজুড়ে মানবিক কাজ করবে আ.লীগ

রমজান মাসজুড়ে মানবিক কর্মসূচি নিয়ে অসহায় মানুষের পাশে থাকবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সারা দেশে দরিদ্রদের মাঝে ইফতারসামগ্রী এবং রোজার শেষে ঈদসামগ্রী বিতরণ করবে দলটি। কোথাও সাংগঠনিকভাবে আবার কোথাও ব্যক্তিগত উদ্যোগে মানবিক এ কর্মসূচি পালন করবে দলটির নেতাকর্মীরা। জানা গেছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি মাথায় রেখেই আওয়ামী লীগ এই উদ্যোগ নিয়েছে। ইফতার সামগ্রীর মধ্যে থাকবে মুড়ি, ছোলাবুট, তেল, খেজুর, চিনিসহ বিভিন্ন পণ্য। এছাড়া দলীয় প্রধান শেখ হাসিনার নির্দেশনা মেনে বড় ইফতার পার্টি না করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। ইফতার পার্টির টাকা দিয়ে দরিদ্রদের মধ্যে খাদ্যপণ্য বিতরণ করবে। রমজান মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। আজ থেকে এ মানবিক এই কর্মসূচি শুরু হবে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি এই কার্যক্রম উদ্ধোধন করবেন।

আওয়ামী লীগের পাশাপাশি দলটির ভ্রাতৃপ্রতিম এবং সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকেও মানবিক কর্মসূচি হাতে নেওয়ার কথা জানিয়েছেন সংগঠনগুলোর নেতারা। এরমধ্যেই নেতাকর্মীদের মানবিক ও সামাজিক কার্যক্রম জোড়দার করতে ৮টি নির্দেশনা দিয়েছে ছাত্রলীগ। নির্দেশনায় রয়েছে, শিক্ষার্থী, শ্রমজীবী, অসহায় মানুষের মাঝে ইফতার ও সাহরি বিতরণ। বিনামূল্যে খাদ্যসামগ্রী ও নিত্যপ্রয়োজনীয় উপকরণ বিতরণ। শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক হলগুলোতে স্বল্পমূল্যে স্বাস্থ্যকর খাবারপ্রাপ্তির বিষয়ে যত্নশীল হওয়া। কৃষিজীবী ও শ্রমজীবী মানুষকে কায়িক শ্রমের মাধ্যমে সহযোগিতা করা। রমজান মাসে স্বেচ্ছা রক্তদান কমে যায়, তাই প্রয়োজন সাপেক্ষে রক্তদান করা। শিক্ষাপ্রতিষ্ঠান, দলীয় কার্যালয় ও নিজ নিজ এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা। সহপাঠী, সহকর্মী, প্রতিবেশী ও স্বজনের প্রয়োজনে পাশে দাঁড়ানো এবং এতিম ও পথশিশুদের মাঝে ঈদ উপহার বিতরণ। এ প্রসঙ্গে ছাত্রলীগের নেতারা বলেন, উৎসব-আয়োজন বা প্রাকৃতিক-মানবসৃষ্ট যে কোনো প্রয়োজনে ছাত্রলীগ সর্বদা মানুষের পাশে দাঁড়িয়েছে। অতীতের ন্যায় এবারও রমজান মাসে ছাত্রলীগ ছাত্রসমাজ, জনতা, শ্রমজীবী মানুষের পাশে প্রয়োজন সাপেক্ষে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। এসব কার্যক্রম সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে ছাত্রলীগের প্রতিটি সাংগঠনিক ইউনিটকে নির্দেশনা প্রদান করা হলো।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আবদুর রহমান বলেন, মানুষের কল্যাণে কাজ করার জন্যই আওয়ামী লীগকে সৃষ্টি করছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জন্মলগ্ন থেকেই দলটি সবসময় মানবিক কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের নেতাকর্মীরা রমজাম মাসজুড়ে অহসায় মানুষের সেবা করবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবু সুজিত রায় নন্দী আলোকিত বাংলাদেশকে বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশনায় দুস্থ-অসহায় মানুষদের মধ্যে ইফতারসামগ্রী বিতরণের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ। তিনি সবসময়ই দেশের গরিব-দুঃখী, খেটে খাওয়া মানুষের কথা ভাবেন ও তাদের মঙ্গলে কাজ করেন। বঙ্গবন্ধুর বাংলাদেশে কেউ যেন খাবারের কষ্ট না পায়, সে লক্ষ্যে আওয়ামী লীগের নেতাকর্মীরা মানুষের পাশে দাঁড়িয়ে সর্বাত্মক মানবিক কার্যক্রম চালিয়ে যাবে। ইফতার মাহফিল বাদ দিয়ে খাদ্যসামগ্রী ও ইফতারসামগ্রী নিয়ে প্রান্তিক মানুষের পাশে দাঁড়াব বলে জানান দলটির ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত