ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জবির নতুন ক্যাম্পাস

ঠুনকো কাজ দেখিয়ে লেকের অতিরিক্ত চার কোটি টাকা উত্তোলন, ক্ষোভ

ঠুনকো কাজ দেখিয়ে লেকের অতিরিক্ত চার কোটি টাকা উত্তোলন, ক্ষোভ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস স্থাপনের প্রকল্পটির মেয়াদ দফায় দফায় বাড়ছে। সঙ্গে উঠে আসছে একের পর এক অনিয়মের অভিযোগ। ঢাকার কেরানিগঞ্জে অবস্থিত ২ হাজার কোটি টাকার নতুন ক্যাম্পাস স্থাপনের এ প্রকল্পে লেক খননের জন্য ইউআইএডিএল (জেভি) কোম্পানিকে ২৪ কোটি টাকায় টেন্ডার দেয়া হয়। তবে খনন কাজের শেষ হলেও আরো ৮ কোটি টাকা সংস্কার বাজেট দেয়া হয়। অতিরিক্ত এ বাজেটের ৪ কোটি টাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করে এরইমধ্যে উত্তোলন করা হয়েছে। বাকি ৪ কোটি টাকা পেতে ফাইল শিক্ষা মন্ত্রণালয়ে দেয়া হয়। তবে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো ৪ কোটি টাকার সংস্কার বাজেট বাতিল করা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় থেকে পাস করা যে ৪ কোটি টাকা উত্তোলন করা হয়েছে তা বৈধ কি না-এর জবাবদিহিতা চান শিক্ষক সমিতিসহ সংশ্লিষ্টরা। এদিকে টেন্ডারের অতিরিক্ত টাকা নিয়েও হস্তান্তরের আগেই লেকের বেহাল অবস্থা দেখা দিয়েছে।

সরেজমিন দেখা যায়, চারিদিকের পাড় ভেঙে লেকের পানিতে ধসে গেছে। লেকের পাড় সুরক্ষার জন্য সাদা এক ধরনের কাপড়ের পর্দা দিলেও আটকানো যাচ্ছে না মাটি। পর্দার নিচ থেকেই মাটি ধসে পানিতে চলে যাচ্ছে। পাড় রক্ষার জন্য এর আগে গাছ লাগানোর পরিকল্পনা থাকলেও তা আলোর মুখ দেখেনি। গাছের পরিবর্তে ইস্টিমেটে কাপড়ের পর্দায় (জিও শিট) পাড় সংরক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে কোন কোন কাজের জন্য ২৪ কোটির সঙ্গে আরো ৮ কোটি টাকা সংস্কার বাজেট করা হলো তা ‘সুনির্দিষ্টভাবে’ উত্তর দেয়নি প্রকল্প সংশ্লিষ্টরা। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, ১৫ শতাংশ রিভাইস বাজেট করার নিয়ম আছে। লেকের প্রস্থ বেড়ে গেছে এজন্য রিভাইস বাজেট করা হয়েছে। রিভাইস বাজেটের অর্ধেক অর্থাৎ ৪ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষমতাবলে পাস করা হয়েছে। বাকি ৪ কোটি টাকা মন্ত্রণালয় অনুমোদন করেনি। কারণ ওই সময় কোনো প্রকল্পেরই রিভাইস বাজেট করা হয়নি। বিশ্ববিদ্যালয় থেকে লেক এখনো বুঝে নেয়া হয়নি।

অন্যদিকে জবি নতুন ক্যাম্পাস স্থাপন প্রকল্পের পরিচালক সৈয়দ আলী আহমেদ বলেন, লেক খননের সময় জমিতে অবস্থিত ইটের ভাটার ঢিবির ওপর দিয়ে গেছে। সেটা কাটতে ৮ কোটি রিভাইস বাজেট করা হয়েছিল। ৪ কোটি টাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ হয়েছে, বাকি ৪ কোটি টাকা পাস করতে মন্ত্রণালয়ে পাঠালে তা বাতিল করা হয়েছে। বিশ্ববিদ্যালয় রিভাইস বাজেট পাস করতে পারে কি না, প্রশ্নে তিনি বলেন, আমি কছিু জানি না। ফাইল আমার কাছে থাকে না। চিফ ইঞ্জিনিয়ার জানে সব।

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, নতুন ক্যাম্পাস স্থাপন প্রকল্প শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন। এটির সংস্কার বাজেট করার এখতিয়ার মন্ত্রণালয়ের। অডিট আপত্তি হলে এটি ধরা পড়বে। যে সময় লেকের সংস্কার বাজেট হয় তখন বিশ্ববিদ্যালয়ের প্রয়াত উপাচার্য ড. ইমদাদুল হক অসুস্থ ছিলেন। এরপর সাবেক ট্রেজারার কামালউদ্দিন আহমদ ভারপ্রাপ্ত দায়িত্বে ছিলেন। লেকের সংস্কার বাজেটে কোনো অনিয়ম হলে তা তদন্ত করা উচিত জানিয়ে জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, কোনো প্রকার অনিয়ম হলে তা তদন্ত করে ব্যবস্থা নেয়া উচিত। সবখানে জবাবদিহিতা থাকা উচিত।

সার্বিক বিষয়ে জানতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, এই টেন্ডার ও সংস্কার বাজেটের সময় আমি ছিলাম না। আমি ২ মাস হলো এখানে জয়েন করেছি। তবে বিষয়টি আমি খতিয়ে দেখব।

প্রসঙ্গত, লেকের টেন্ডার পাওয়া এডিএল কোম্পানি একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি সালাউদ্দিন কাদেরসহ তার পরিবারের অনেকের মালিকানাধীন বলে একাধিক জাতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এই কোম্পানিকে লেক খননের টেন্ডার দেবার পরে চুক্তিটি ‘বেআইনি’ ও টেন্ডার মূল্যায়ন কমিটিকে (টেক) ‘প্রশাসনিকভাবে অদক্ষ’ আখ্যায়িত করে পরিকল্পনা মন্ত্রণালয়। এ মূল্যায়ন কমিটির সভাপতি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ। এমন মূল্যায়নের জন্য আর্থিক জরিমানাও করা হয়। এছাড়া জবি নতুন ক্যাম্পাস প্রাথমিক প্রকল্পটির আওতায় রয়েছে জমি ক্রয়, ভূমি উন্নয়ন, পুকুর, লেক, ইঞ্জিনিয়ারিং ও প্লানিং ভবন, রাস্তা নির্মাণ, বৈদ্যুতিক সংযোগ, সীমানা প্রাচীর প্রভৃতি। ২ বছরের এ প্রকল্প ২০২০ সালে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু শেষ না হওয়ায় দফায় দফায় মেয়াদ বেড়েছে। প্রাথমিক এ প্রকল্পটির কাজ শেষ হলে আরো ১০ হাজার কোটি টাকার একাডেমিক, হলসহ প্রায় ৫০-৬০টি স্থাপনা তৈরির মূল প্রকল্পের কাজ শুরু হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত