ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চার দিনের সফর শেষে সুইডেনের ক্রাউন অব প্রিন্সেসের ঢাকা ত্যাগ

চার দিনের সফর শেষে সুইডেনের ক্রাউন অব প্রিন্সেসের ঢাকা ত্যাগ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি- ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে চার দিনের সফর শেষে গতকাল ভোরে ঢাকা ত্যাগ করেছেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। ইউএনডিপির শুভেচ্ছাদূত নিয়োগের পর এটি ভিক্টোরিয়ার প্রথম বাংলাদেশ সফর। আর এটি বাংলাদেশে তার দ্বিতীয় সফর।

সুইডেনের ক্রাউন প্রিন্সেস সফরে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার পাশাপাশি জলবায়ু পরিবর্তন, লৈঙ্গিক সমতা, পরিবেশবান্ধব ও ডিজিটাল রূপান্তর এবং ব্যবসায়িক খাতের ভূমিকার ওপর দৃষ্টি রেখে এসডিজি বাস্তবায়নের অগ্রগতি এবং চলমান চ্যালেঞ্জগুলো যাচাই করে দেখেন। প্রিন্সেস ভিক্টোরিয়ার সফরসঙ্গী হয়ে সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী ইয়োহান ফরশেলও বাংলাদেশে আসেন। এ সফরের সময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়া সরকারের সিনিয়র কর্মকর্তা, তরুণ ছাত্র ও উদ্যোক্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

প্রিন্সেস ভিক্টোরিয়ার বাংলাদেশ সফরকালে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের দেখতে যান। এছাড়া তিনি খুলনার সুন্দরবনসংলগ্ন উপকূলীয় কয়রা উপজেলা পরিদর্শনে করেন।

২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত