ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাহাড়ে কুনি-চিনের অপতৎপরতা

অপহৃত ব্যাংক ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর

* হদিস নেই ১৪ অস্ত্রের * টাকা লুট ও সক্ষমতা জানান দিতে কেএনএফের হামলা : র‌্যাব * রুমা ও থানচিতে ৪ মামলা
অপহৃত ব্যাংক ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর

বান্দরবানে সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজার নেজাম উদ্দিনকে উদ্ধার করা হলেও এখনো হদিস নেই লুটকৃত ১৪ অস্ত্রের। সিসিক্যামেরা ফুটেজ দেখে এ ঘটনায় জড়িতদের শনাক্ত এবং লুটকৃত অস্ত্র উদ্ধার করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেস র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। এদিকে সংবাদ সম্মেলনের শেষে ব্যাংক ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

গতকাল বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে সোনালী ব্যাংকের বান্দরবানের রুমা শাখার অপহৃত ম্যানেজার নেজাম উদ্দীনকে উদ্ধার-পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

খন্দকার মঈন বলেন, মূলত টাকা লুট ও কেএনএফের সক্ষমতা জানান দিতেই বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট ও হামলা করা হয়েছে। তিনি আরো বলেন, বান্দরবান জেলায় বেশ কয়েকটি আঞ্চলিক সংগঠন রয়েছে। তাদের মধ্যে শ্রেষ্ঠত্ব, উত্তরসূরিদের অনুপ্রেরণা ও বহির্বিশ্বে তাদের সহযোগীদের সংগঠনটির সক্ষমতা জানান দিতেই রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট, অপহরণ ও হামলার ঘটনাটি ঘটিয়েছে সশস্ত্র কেএনএফ সদস্যরা।

অপহৃত ব্যাংক ম্যানেজারকে উদ্ধারের বিষয়ে র‌্যাবের এই পরিচালক বলেন, ‘রুমা থেকে লুট হওয়া অস্ত্র ও গোলা উদ্ধার করা না গেলেও র‌্যাব, সেনাবাহিনী, পুলিশসহ সবার প্রচেষ্টায় কোনোরূপ ঝুঁকি না নিয়ে কৌশল ব্যবহার করে অপহরণের শিকার রুমা সোনালী ব্যাংক ম্যানেজার নেজাম উদ্দীনকে সুস্থ-স্বাভাবিক অবস্থায় উদ্ধার করা হয়েছে।

তবে গোপনীয়তার কারণে কোনো কৌশল অবলম্বন এবং রুমার কোন স্থান থেকে ম্যানেজারকে উদ্ধার করা হয়েছে জানাননি তিনি। এ ছাড়া এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে অভিযান ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মামলার কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান।

যে কৌশলে উদ্ধার করা হয় ব্যাংক ম্যানেজারকে

কমান্ডার মঈন বলেন, অপহৃত সোনালী ব্যাংকের বান্দরবানের রুমা শাখার ম্যানেজার নেজাম উদ্দীনকে উদ্ধারে র‌্যাব গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরপর বৃহস্পতিবার সন্ধ্যার দিকে একেবারে সুস্থ ও নিরাপদে উদ্ধারে আভিযানিক কার্যক্রম পরিচালনা করা হয়। পাশাপাশি কিছু কৌশল অবলম্বন করা হয়েছে। এখানে মধ্যস্থতার কৌশল অবলম্বন করে তাকে উদ্ধার করে র‌্যাব। সন্ত্রাসীরা ব্যাংক ম্যানেজারের ল্যাপটপ নিয়ে সাইবার হামলা চালানোর চেষ্টা করেছে বলেও ব্রিফিংয়ে দাবি করেন র‌্যাবের এই কর্মকর্তা। তিনি বলেন, ব্যাংকে হামলার পর তারা ম্যানেজারের ল্যাপটপ নিয়ে গিয়েছিল। তারা ল্যাপটপ খুলে চেষ্টা করেছিল সাইবার হামলা চালানোর। কিন্তু ম্যানেজারের কৌশলের কারণে তারা সেটা পারেনি।

অপহরণের বর্ণনা দিয়ে র‌্যাবের পরিচালক বলেন, ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীরা ১০-১২ জন ছিল। তাদের হাতে অস্ত্র ছিল, সবই লুণ্ঠিত। অপহরণের আগে তারা ব্যাংক ম্যানেজারের কাছে ১ কোটি টাকা চায়। তাহলে তাকে ছেড়ে দেবে বলে জানায়। তারা ভল্টের চাবি চায়। কিন্তু ম্যানেজার অত্যন্ত সাহসী। তিনি কৌশলে সব এড়িয়ে যান।

তিনি আরো বলেন, ‘অপহরণের পর বেথেল পাড়ার পাশ দিয়ে ব্যাংক ম্যানেজারকে হাঁটিয়ে গহিন পাহাড়ে নিয়ে যায়। এরপর রাত ৩টার দিকে তারা ব্যাংক ম্যানেজারকে খাবার হিসেবে নুডলস দেয়। কখনো কখনো চোখ বাঁধা হয়েছে, আবার খুলে দেয়া হয়েছে। তারা দুবার খাবার সরবরাহ করেছে, মারধরও করেছে।

বান্দরবানের পাহাড়ে সাঁড়াশি অভিযান পরিচালনার র‌্যাব কর্মকর্তা বলেন, ‘আমরা কিছু কৌশল অবলম্বন করেছি, যেগুলো এখনো চলমান আছে। তারা গত তিন-চার দিনে বেশ কয়েকটি অপরাধ সংঘটিত করেছে। তারা একই সময়ে অন্য ব্যাংকে এবং পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়েছে। তাদের বেশকিছু গোষ্ঠী আছে, যারা এক সঙ্গে হামলা চালায়।

মুক্তিপণ হিসেবে ২০ লাখ টাকা দাবি

কমান্ডার মঈন বলেন, অপহৃত ব্যাংক ম্যানেজারের পরিবার ও আমাদের কাছে বিভিন্নভাবে কেএনএফ ২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করেছিল। কী কৌশলে ব্যাংক ম্যানেজারকে উদ্ধার করা হয়েছে- এমন প্রশ্নের জবাবে কমান্ডার মঈন বলেন, গোয়েন্দা কার্যক্রমের বিভিন্ন কৌশল থাকে। এর মধ্যে একটি কৌশল অবলম্বন করে তাঁকে উদ্ধার করা হয়।

ম্যানেজারকে নিরাপদে উদ্ধারে ঝুঁকি নেয়নি র‌্যাব

কোথা থেকে ব্যাংক ম্যানেজারকে উদ্ধার করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ব্যাংকের পাশের একটি জায়গায় র‌্যাবের মধ্যস্থতায় কেএনএফ সদস্যরা ম্যানেজারকে রেখে যায়। মূলত তাকে সম্পূর্ণ সুস্থ ও নিরাপদে উদ্ধারের জন্য র‌্যাব সদস্যরা কোনো ঝুঁকি নেননি। গত দুই দিনে সন্ত্রাসী সংগঠন কেএনএফ সাধারণ মানুষের কাছ থেকে টাকা লুট, মোবাইল লুট ও ১৪টি অস্ত্র লুটসহ বিভিন্ন অপরাধ তারা করেছে।

কলেজ শিক্ষক মাইসুমা ইসলামের ঘরে অন্যরকম আনন্দ

কলেজ শিক্ষক মাইসুমা ইসলাম সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে জানান, এভাবে ফিরে আসা একজন মানুষের জীবনের বিজয়। এটা যে কারো ক্ষেত্রেই বিজয়। এ রকম বিজয়ে কোনো ভাষা থাকে না। তিনি বলেন, ‘সৃষ্টিকর্তা আমাদের প্রার্থনা শুনেছেন; নিরপরাধ একজনকে ফিরিয়ে দিয়েছেন। এর চেয়ে জীবনের বিজয় আর কী হতে পারে! যেভাবেই হোক তিনি উদ্ধার হয়েছেন। এটা হলো সবচেয়ে বড় পাওনা।এ সময় উদ্ধার তৎপরতার সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এদিকে গতকাল বেলা ১১টায় র‌্যাবের মধ্যস্থতায় ম্যানেজার নেজাম উদ্দিনকে উদ্ধার এবং র‌্যাবের পরবর্তী আভিযানিক কার্যক্রম নিয়ে ব্রিফিং করা হয়। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সেখানে পুরো বিষয় তুলে ধরেন। এরপরই তাকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

ম্যানেজার নেজাম উদ্দিনের স্ত্রী মাইসুমা ইসলাম জানান, গতকাল তার স্বামীকে উদ্ধার করার পর তিনি র‌্যাব কার্যালয় গিয়ে স্বামীর সঙ্গে দেখা করেন। রাতে র‌্যাবের কাছেই ছিলেন। গতকাল দুপুর ১২টার দিকে তাকে পরিবারের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে।

আলীকদমেও গোলাগুলি

রুমা-থানচিতে কেএনএফ-এর ব্যাংক ডাকাতি, অস্ত্র ছিনতাই, অপহরণ ও গোলাগুলির পর এবার আলীকদমে গোলাগুলির খবর পাওয়া গেছে। গত বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে থানচি আলীকদমের ২৬ কিলোমিটার এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয় সূত্রে জানা যায়, রাত সাড়ে ১২টার সময় থানচি-আলীকদম সড়কের ২৬ কিলোমিটার এলাকায় নিরাপত্তা বাহিনীর চেকপোস্ট ভেঙে আলীকদমের দিকে চলে যায় দুটি গাড়ি। গাড়ি দুটিতে আনুমানিক ৩০ জন অস্ত্রধারী ছিল। স্থানীয়রা জানান, অস্ত্রধারীরা রাত আড়াইটা পর্যন্ত ডিম পাহাড় পর্যটন এলাকায় অবস্থান করছিল। এ ঘটনার পর ২২ কিলোমিটার চেকপোস্ট এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ বিষয়ে আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার তবিদুর রহমান বলেন, একটি ট্রাকের গতিবিধি সন্দেহজনক হওয়ায় আলীকদমের ২৬ কিলোমিটার এলাকায় চেকপোস্ট থেকে গুলি করা হয়। গত তিন দিন ধরে বান্দরবানের দুটি উপজেলায় সশস্ত্র সন্ত্রাসীদের তৎপরতায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে সোনালী ব্যাংকের রুমা শাখার ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে পাহাড়ি সন্ত্রাসীদের সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফন্টের (কেএনএফ) একটি দল। এ সময় সোনালী ব্যাংকের রুমা শাখায় ভল্টে থাকা ১ কোটি ৫৯ লাখ টাকা লুট করার চেষ্টা করে ব্যর্থ হয় তারা। তবে তারা পুলিশ ও আনসার সদস্যদের ১৪টি অস্ত্র ও ৪১৫টি গুলি লুট করে নিয়ে যায়।

অপহরণের প্রায় দুই দিন পর গত বৃহস্পতিবার র‌্যাবের মধ্যস্থতায় ব্যাংক ম্যানেজার নেজাম উদ্দিনকে উদ্ধার করা হয়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় রুমা উপজেলার বেথেল পাড়া দিয়ে তাকে উদ্ধার করে নিয়ে আসা হয়। গতকাল তাকে পরিবারের কাছে ফিরিয়ে দিল র‌্যাব।

রুমা ও থানচিতে ৪ মামলা

বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংকের টাকা ও অস্ত্র লুট এবং ম্যানেজারকে অপহরণের ঘটনায় চারটি মামলা করা হয়েছে। রুমায় তিনটি ও থানচিতে একটি মামলা করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে গতকাল থানচি থানার ওসি জসীম উদ্দিন বলেন, রুমা কৃষি ব্যাংকের ম্যানেজার লাচি থোয়াই মারমা বাদী হয়ে অজ্ঞাতপরিচয় ৩০-৪০ জনকে আসামি করে মামলা করেছেন। সোনালী ব্যাংক ম্যানেজারকে মামলা করতে থানায় আসতে বলা হয়েছে।

বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার মো. রায়হান কাজেমী জানান, ব্যাংক ডাকাতির ঘটনায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে রুমায় তিনটি ও থানচিতে একটি মামলা করা হয়েছে।

গত মঙ্গলবার (২ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে রুমা সোনালী ব্যাংকে সন্ত্রাসীরা হামলা চালিয়ে ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের ১৪টি আগ্নেয়াস্ত্র লুটপাট করে। ভল্টের টাকা নিতে না পেরে ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে নিয়ে যায় তারা। পরদিন থানচি বাজারের সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে হামলা চালায় সন্ত্রাসীরা। এ সময় কৃষি ব্যাংক থেকে ২ লাখ ৪২ হাজার টাকা এবং সোনালী ব্যাংক থেকে আনুমানিক ১৫ লাখ টাকা নিয়ে যায় ডাকাতরা।

সবশেষ গত বৃহস্পতিবার রাতে রুমা থেকে সোনালী ব্যাংকের ম্যানেজার নেজাম উদ্দিনকে উদ্ধার করে র‌্যাব। কিন্তু এ ঘটনার দুই ঘণ্টার মধ্যে আবারও থানচি বাজার ও থানায় হামলা করে সন্ত্রাসীরা। এ সময় সন্ত্রাসীদের প্রতিহত করতে অন্তত ৫০০ রাউন্ড গুলি ছোড়ে পুলিশ। ওইদিন মধ্যরাতে বান্দরবানের আলীকদম ২৬ মাইল এলাকায় নিরাপত্তা বাহিনীর একটি চেকপোস্টেও গুলির ঘটনা ঘটে। এসব নিয়ে গতকাল দুপুরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, বান্দরবান জেলায় বেশ কয়েকটি আঞ্চলিক সংগঠন রয়েছে। তাদের মধ্যে শ্রেষ্ঠত্ব, উত্তরসূরীদের অনুপ্রেরণা ও বিশ্বে তাদের সহযোগীদের সক্ষমতা জানান দিতেই এ ঘটনাটি কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সশস্ত্র সদস্যরা ঘটিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত