ওবায়দুল কাদের

অচিরেই পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি শান্ত হবে

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পার্বত্য চট্টগ্রামের সশস্ত্র তৎপরতা নিয়ে সরকার অত্যন্ত কঠোর অবস্থানে। সেখানে যৌথ অভিযান চলছে। অচিরেই পরিস্থিতি শান্ত হবে।

গতকাল সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে মৎস্যজীবী লীগের ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, পার্বত্য চট্টগ্রামে একটা ক্ষুদ্র নৃগোষ্ঠী কিছু কিছু সশস্ত্র তৎপরতা শুরু করেছে। এই ক্ষুদ্র নৃগোষ্ঠীটি রাঙামাটি, খাগড়াছড়িতে নেই। শুধু আছে বান্দরবানে। এই ক্ষুদ্র নৃগোষ্ঠীর কিছু তরুণ অস্ত্রশস্ত্রসহ মহড়া দিচ্ছে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী যৌথ অভিযান চালাচ্ছে। আশা করি অচিরেই পরিস্থিতি শান্ত হবে। এই ক্ষুদ্র নৃগোষ্ঠীর সশস্ত্র তৎপরতায় গোটা পার্বত্য অশান্ত হবে; এটা মনে করার কোনো কারণ নেই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকে বাংলাদেশে কিছু কিছু দল নির্বাচন ঠেকাতে ব্যর্থ, আন্দোলনে ব্যর্থ। তারা বলেছিল সরকার নির্বাচন করতে পারবে না, তারা তা ঠেকাতে পারেনি। নির্বাচন হয়ে গেছে। তারপর বলেছে পাঁচ দিনের বেশি সরকার টিকবে না। ৭ জানুয়ারি থেকে তিন মাস হয়ে গেল। বিএনপির এখন চেয়ে চেয়ে দীর্ঘশ্বাস ফেলা ছাড়া আর কিছু করার নেই। গণতন্ত্র তারা ধ্বংস করেছে। আর গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করেছেন শেখ হাসিনা।

ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে বিএনপি সন্ত্রাস-খুনের রাজনীতি শুরু করে। ২১ বছর এ দেশে গণতন্ত্রের চিহ্নও ছিল না। প্রধানমন্ত্রী নির্বাচন কমিশনকে স্বাধীন করেছেন। পরিপূর্ণতা কোথাও আসেনি, আমরা চেষ্টা করছি। আমাদের গণতন্ত্র বিকাশমান। এই প্রতিষ্ঠানকে যে কোনো মূল্যে আমরা বাঁচিয়ে রাখব। সেতুমন্ত্রী বলেন, এবার গণভবনেও ইফতার পার্টি হয়নি। গতবারও হয়নি। আমরা পার্টি না করে অসহায় মানুষদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করেছি। আমরা আমাদের রোজার মাসের পরিকল্পনা নিয়েছি, সেভাবে সারা দেশে আমাদের নেতাকর্মীরা মানুষের পাশে দাঁড়িয়েছে; বিপদে আপদে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো। এটা আওয়ামী লীগের ঐতিহ্য। এ সময় মেট্রোরেলের ভাড়া বৃদ্ধির সংবাদে উষ্মা প্রকাশ করে মন্ত্রী জানান, হঠাৎ করে মেট্রো রেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট জুলাই থেকে বাড়বে, এই ঘোষণা কে দিলো এ সম্পর্কে আমরা কিছু জানি না। এটা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলাপ করব। গণপরিবহন একটা বিশেষ সেবাধর্মী মেট্রোরেল। মানুষ এর সুবিধা পাচ্ছে। সরকারের উচ্চ পর্যায়ের কোনো ধরনের সিদ্ধান্ত হওয়ার আগেই হুট করে কারা এ ধরনের খবর দিলেন আমি জানি না। সরকার দেশজুড়ে হরিলুট চালাচ্ছে বিএনপির এমন বক্তব্যের সমালোচনা করে সেতুমন্ত্রী প্রশ্ন রাখেন কীভাবে হরিলুট চলছে? কোথায় হরিলুট চলছে? অন্ধকারে ঢিল ছুড়বেন না, সত্য বলুন। ৮০ ভাগ নেতাকর্মী জেলে-মির্জা ফখরুল মায়াকান্না করে। তালিকাটা প্রকাশ করুন। আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, মৎস্যজীবী লীগের কার্যকরি সভাপতি সাইফুল আলম মানিক ও সাধারণ সম্পাদক শেখ আজগর নস্কর, সহ-সভাপতি মুহাম্মদ আলমসহ মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় ও মহানগরের নেতৃবৃন্দ। পরে গরিব, অসহায় ও দুস্থ মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ করা হয়।