ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আজ বিকালে সংবাদ সম্মেলন

২৫ এপ্রিল শুরু হচ্ছে জব্বারের বলি খেলা ও বৈশাখি মেলা

২৫ এপ্রিল শুরু হচ্ছে জব্বারের বলি খেলা ও বৈশাখি মেলা

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলা ও বৈশাখি মেলার ১১৫তম আয়োজন লালদীঘি ময়দানে আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে। মেলায় বলি খেলাসহ নানা জাতের পণ্যের পসরা বসবে। বিকিকিনি হবে প্রচুর দেশীয় পণ্য।

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা এবং মেলা কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ এ তথ্য নিশ্চিত করে বলেন, জব্বারের বলি খেলার ১১৫তম আয়োজন উপলক্ষ্যে ২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিন দিনব্যাপী হবে জমজমাট বৈশাখি মেলা। এ উপলক্ষ্যে আজ বিকাল ৫টায় লালদীঘি পাড়স্থ সিটি করপোরেশনের লাইব্রেরি ভবনে ট্রফি ও জার্সি উন্মোচন এবং সংবাদ সম্মেলন হবে। সেখানে বিস্তারিত জানানো হবে। মেলা আয়োজক কমিটির সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, ‘১৯০৯ সালে এই মেলার আয়োজন শুরুর পর কখনো বন্ধ হয়নি।

তবে ২ বছর করোনা মহামারির কারণে মেলার ১১১ ও ১১২তম আসর বাতিল করা হয়েছিল। আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলা ঐতিহ্যবাহী লালদিঘী ময়দানে শুরু হবে। একদিন আগেই প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুক বলিরা চট্টগ্রামে অবস্থান করবেন। ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলি খেলা। এরপর ২০১৯ সাল পর্যন্ত প্রতি ১২ বৈশাখ লালদীঘি ময়দানে হতো জব্বারের বলি খেলা। এই বলি খেলাকে কেন্দ্র করে লালদীঘির আশপাশের প্রায় কয়েক কিলোমিটার এলাকাজুড়ে মেলা বসে। মেলায় কয়েক লাখ মানুষের সমাগম ঘটে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত