ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পশ্চিমবঙ্গে তীব্র গরম স্কুল বন্ধের ঘোষণা মমতার

পশ্চিমবঙ্গে তীব্র গরম স্কুল বন্ধের ঘোষণা মমতার

পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোয় তীব্র গরম পড়েছে। দক্ষিণের জেলাগুলোর মধ্যেই পড়ে কলকাতা। তাপপ্রবাহের বিষয়ে শহরে সরকারি ঘোষণা না হলেও গরমের তীব্রতায় বেলা ১১টার পর থেকে বের হওয়া যাচ্ছে না। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ আরো বাড়ছে। সংশ্লিষ্টদের মতে, বিকাল ৪টার আগে সাধারণের পথে বের না হওয়াই ভালো। দক্ষিণের জেলাগুলোতে তাপপ্রবাহের ঘোষণা দেওয়া হয়েছে। পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রিতে। পশ্চিমের জেলাগুলোর অবস্থা আরো ভয়াবহ। তাপমাত্রা বৈশাখের শুরুতেই ৪২ ডিগ্রির ঘরে। ফলে তীব্র দাবদাহে জ্বলছে বাংলা। তাপপ্রবাহের জেরে এগোলো স্কুলে গরমের ছুটি। ২২ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করেছে রাজ্যের শিক্ষা দপ্তর। সাধারণত মে মাস থেকে গরমের ছুটি পড়ে স্কুলগুলোয়। তবে গরমের তীব্রতা বাড়তেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানা গেছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গরমের ছুটি এগিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন। সরকারি স্কুলগুলো ২২ এপ্রিল থেকে বন্ধ করার ঘোষণা দেওয়া হয়েছে। তিনি অনুরোধ জানান, বেসরকারি স্কুলগুলোও যাতে ২২ তারিখ থেকে ছুটি ঘোষণা করে। গত মঙ্গলবার (১৬ এপ্রিল) নবান্নে মুখ্যসচিব বিপি গোপালিকের নেতৃত্বে যে বৈঠক ডাকা হয়েছিল, সেখানে স্কুলের গরমের ছুটি নিয়ে আলোচনা হয়। রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন সূত্রে এমনটি জানা যায়। তারপরই মুখ্যমন্ত্রী গত বুধবার সিদ্ধান্ত নেন গরমের ছুটির বিষয়ে। গতকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে প্রশাসন।

আবহাওয়া অফিস জানিয়েছে, কলকাতার তাপমাত্রা পৌঁছাতে পারে ৪১ ডিগ্রিতে। চলবে তাপপ্রবাহ। পাশাপাশি দক্ষিণবঙ্গে তাপমাত্রা ৪২ ডিগ্রিতে পৌঁছে যাবে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ- সব জেলাতেই চলবে তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস আরো জানায়, আজ থেকে আগামী রোববার (২১ এপ্রিল) পর্যন্ত দাবদাহে জ্বলবে কলকাতাসহ বাংলা। শহরজুড়ে শুষ্ক গরম ও অস্বস্তিকর আবহাওয়ায় ভোগান্তি আরো বাড়বে। সন্ধ্যার পরও নামবে না তাপমাত্রা। আগামী রোববার সরকারি ছুটি। পরের দিন সোমবার (২২ এপ্রিল)। রোববার থেকেই বন্ধ হচ্ছে রাজ্যের স্কুলগুলো। বেসরকারি স্কুলগুলো অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত