ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উপজেলা ভোটে নেই এমপি-মন্ত্রীদের স্বজন

নির্বাচনে নতুন মাত্রা দিল আ.লীগ

নির্বাচনে নতুন মাত্রা দিল আ.লীগ

উপজেলা পরিষদ নির্বাচন প্রভাবমুক্ত রাখতে এবার নতুন মাত্রা দিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এ ভোটে প্রার্থী হিসেবে নেই এমপি-মন্ত্রীদের কোনো আত্মীয়-স্বজন। কিছু উপজেলায় এমপি-মন্ত্রীদের স্বজনদের মধ্যে কেউ মনোনয়নপত্র জমা দিলেও তাদের প্রত্যাহার করার অনুরোধ করা হয়েছে দল থেকে। অন্যদিকে নির্বাচন কমিশন (ইসি) ভোট সুষ্ঠু ও প্রভাবমুক্ত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

উপজেলা নির্বাচনে দলীয় মনোনয়ন না দেয়ার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ। দলীয় এমপি-মন্ত্রীদের স্বজনদের প্রার্থী না করার সিদ্ধান্তও নিয়েছে দলটি। এ কারণে ভোট প্রভাবমুক্ত হবে এবং ইসির জন্য ভোট সুষ্ঠু করা সহজতর হবে। বিরোধী রাজনৈতিক দলগুলো নির্বাচনে সরাসরি অংশগ্রহণ না করলেও তাদের প্রার্থীরা দল থেকে বের হয়ে ভোটে অংশগ্রহণ করার আগ্রহ দেখাচ্ছেন।

দলীয় সংসদ সদস্য ও মন্ত্রীদের পরিবারের সদস্য কিংবা নিকটাত্মীয়দের উপজেলা নির্বাচনে প্রার্থী না হওয়ার নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এমনকি যারা এরই মধ্যে প্রার্থী হয়েছেন তাদেরও সরে দাঁড়াতে বলা হয়েছে। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রভাবমুক্ত নির্বাচন আয়োজনের স্বার্থে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এ নির্দেশ দিয়েছেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। এরই মধ্যে দলটির দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকরা নিজ নিজ বিভাগের মন্ত্রী-এমপিদের আওয়ামী লীগপ্রধানের এ নির্দেশনা জানিয়ে দিচ্ছেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, দলের মন্ত্রী, এমপি, সাবেক এমপি, বড় বড় নেতাদের ছেলে-মেয়ে, স্ত্রী, ভাই-ভাতিজাসহ আত্মীয়-স্বজনকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেয়া হয়েছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য এবং যাতে কেউ নির্বাচনকে প্রভাবিত করতে না পারে সেজন্য এ নির্দেশ দেয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশের কথা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এরই মধ্যে বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের জানিয়েছেন। তারা দলের পক্ষ থেকে সভাপতির এ নির্দেশ সব জেলা-উপজেলায় নেতা-মন্ত্রী-এমপি যারা আছেন তাদের অবহিত করছেন। আমরা সবাই বিষয়টি সমন্বয় করছি, যাতে শেখ হাসিনার নির্দেশ কার্যকর হয়।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের অনেক প্রভাবশালী নেতা, মন্ত্রী ও এমপির আত্মীয়-স্বজনকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য ফোন করে বলা হয়েছে। তাদের মধ্যে দলের সম্পাদকম-লীর সদস্য ও সাবেক নৌমন্ত্রী শাজাহান খানের ছেলে, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক, সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাকের ভাগনেকেও ফোন করে দলীয় হাইকমান্ডের নির্দেশনা জানিয়ে দেয়া হয়েছে। আইসিটি প্রতিমন্ত্রীর শ্যালক ও নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীব রুবেলের বিরুদ্ধে আরেক প্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণের অভিযোগ উঠেছে। ঘটনার সত্যতা পাওয়ায় রুবেলকে কারণ দর্শানোর নোটিশও দিয়েছে নির্বাচন কমিশন।

ইসি কর্মকর্তারা জানান, উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট হবে আগামী ৮ মে। এ ধাপে ১৫০ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলেন ১ হাজার ৮৯০ জন। এর মধ্যে বাছাইয়ে বাতিল হয়েছে ১০৪ জনের মনোনয়নপত্র। আর বৈধ প্রার্থীর সংখ্যা ১ হাজার ৭৮৬। নির্বাচন কমিশন ঘোষিত তপশিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮-২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল। দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় ভোট হবে ২১ মে এবং তৃতীয় ধাপে ১১২টি উপজেলায় ২৯ মে ভোট রেখে তপশিল ঘোষণা করেছে ইসি।

এদিকে মন্ত্রী ও সংসদ সদস্যদের ঘনিষ্ঠজনদের নির্বাচন থেকে বিরত থাকার বিষয়ে এক বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘বিএনপি নির্বাচনবিরোধী অবস্থান নেয়ায় ভিন্ন প্রেক্ষাপটে আওয়ামী লীগকেও কৌশলগত অবস্থান নিতে হয়েছে। তাই বাংলাদেশ আওয়ামী লীগ এবার দলীয় প্রতীক বরাদ্দ দিচ্ছে না। দল ও দলের বাইরে জনগণের কাছে গ্রহণযোগ্য ব্যক্তি যাতে নির্বাচিত হয় সেটাই আওয়ামী লীগ প্রত্যাশা করে। উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী, এমপি ও দলীয় নেতারা যাতে কোনো ধরনের হস্তক্ষেপ করতে না পারে সেজন্য আওয়ামী লীগের পক্ষ থেকে কঠোর সাংগঠনিক নির্দেশনা দেয়া হয়েছে।

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জনগণের দল হিসেবে বিএনপি তার গ্রহণযোগ্যতা হারিয়েছে, তারা জনগণের কাছে না গিয়ে বিদেশিদের কাছে গিয়ে দেশের বিরুদ্ধে নালিশ করছে। সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করে যাচ্ছে বিএনপি।

তিনি বলেন, সরকারের সাংবিধানিক ধারাবাহিকতার কারণে অবৈধভাবে ক্ষমতা দখল কারো পক্ষে সম্ভব হয়নি। আওয়ামী লীগের ধারাবাহিক ক্ষমতার কারণে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবিব রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন তার ভগ্নিপতি ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিষয়টি নিশ্চিত করেছেন সিংড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস।

এর আগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অপহরণ করে মারধরের অভিযোগ ওঠায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীব রুবেলকে শোকজ করেছে ইসি এবং সিংড়া উপজেলা আওয়ামী লীগ। এছাড়া এ ঘটনায় নাটোর সদর থানায় একটি মামলাও হয়েছে।

এখনো কিছু জায়গায় প্রার্থী অনড় রয়েছেন, তা শিগগিরই প্রত্যাহারের চেষ্টা চালিয়ে যাচ্ছি- মন্তব্য করে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, শ্যালকের বিরুদ্ধে অভিযোগকে অনাকাঙ্ক্ষিত বলে দলের সিদ্ধান্ত মেনে নেওয়ার কথা জুনাইদ আহমেদ পলক আমাকে জানিয়েছেন। প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণাও দিয়েছেন প্রার্থী।

নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম বলেছেন, উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী ও সংসদ সদস্যদের প্রভাব বিস্তার বন্ধে ব্যবস্থা নেবে ইসি। তিনি বলেন, ভোট উৎসবমুখর ও সুন্দর করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ভোটের পরিবেশ ভালো থাকায় এবার প্রতিদ্বন্দ্বি প্রার্থীও বেড়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত