ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উপজেলা পরিষদ নির্বাচন

ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে লাগাতার বৈঠকে বসছে ইসি

আজ ইসির আন্তঃমন্ত্রণালয় সভা
ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে লাগাতার বৈঠকে বসছে ইসি

উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে অংশীজনদের সঙ্গে লাগাতার বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। অন্যদিকে উপজেলা ভোট বিতর্ক মুক্ত করতে প্রতিটি কমিশনার দেশের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছেন।

ইসি সূত্র জানায়, উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আজ আন্তমন্ত্রণালয় সভা ডেকেছে ইসি। একই সঙ্গে নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করতে পরিকল্পনা গ্রহণে সব জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি), বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্টদের সঙ্গে আগামী ২৫ এপ্রিল বৈঠকের আয়োজন করেছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। ইসির নির্বাচন পরিচালনা শাখা থেকে এ বিষয়ে সংশ্লিষ্টদের কাছে চিঠিও পাঠানো হয়েছে।

সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় নির্বাচন কমিশনাররা, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এ লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার) সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, মহাপুলিশ পরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশ/র‌্যাব/কোস্টগার্ড/আনসার ও ভিডিপি/ডিজিএফআই/এনএসআই, মহাপরিচালক ও অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকে চিঠি পাঠানো হয়েছে।

অন্যদিকে নির্বাচন কমিশন সচিবালয়ে গত বৃহস্পতিবার বেলা ১১টায় আয়োজিত বৈঠকে ষষ্ঠ উপজেলা নির্বাচন উপলক্ষ্যে সব বিভাগীয় কমিশনার, রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, জেলা প্রশাসক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, পুলিশ সুপার এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। সভায় যথাসময়ে উপস্থিত থাকতে জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, মহাপুলিশ পরিদর্শক, সব বিভাগীয় কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক, সব ডিসি ও এসপিদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

জানা যায়, চার ধাপে অনুষ্ঠেয় এবারের উপজেলা পরিষদ নির্বাচনের জন্য তিন ধাপের পূর্ণাঙ্গ তপশিল এরই মধ্যে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। প্রথম ধাপের তপশিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল, বাছাই ও আপিলের সময় শেষ। যাচাই-বাছাই শেষে এ পর্যায়ে বৈধ প্রার্থী ১ হাজার ৭৮৬ জন। আর এ ধাপে ১৫২ উপজেলায় ভোট গ্রহণ করা হবে আগামী ৮ মে।

এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

এদিকে উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালন করবেন এমন কর্মকর্তাদের প্রশিক্ষণ কার্যক্রম গত ২০ এপ্রিল থেকে শুরু হয়েছে। এতে ১ম ধাপে ১৫২টি উপজেলার মাঠ পর্যায়ে বিপুলসংখ্যক কর্মকর্তারা অংশ নিচ্ছে।

কমিশনের জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম জানান, সচিবালয়ের নিজস্ব কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি এবং বিভিন্ন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারসহ সব নির্বাচন সংশ্লিষ্ট এবং ভোটার তালিকা হালনাগাদকরণ সংক্রান্ত বিধি-বিধানের উপর নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) প্রশিক্ষণ দিয়ে থাকে। এর আওতায় আগামী ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের জন্য ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণ এবং দ্বিতীয় পর্যায়ের তপশিলে রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের নির্বাচন ব্যবস্থাপনা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া বর্তমানে নির্বাচন কমিশন সচিবালয়ের মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ডি নথি বিষয়ক প্রশিক্ষণ চালু রয়েছে। আবার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে নতুন করে যোগ দেওয়া এবং সদ্য পদোন্নতি পাওয়া প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের প্রশিক্ষণও চলমান রয়েছে। এছাড়া প্রশিক্ষণ বর্ষপঞ্জি অনুযায়ী; সাইবার সিকিউরিটি প্রশিক্ষণসহ অন্যান্য নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি। এদিকে পাঁচজন কমিশনার টেনিং এবং নির্বাচনের প্রস্তুতি দেখতে দেশের বিভিন্ন জেলায় সফর করছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত