ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস আজ

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস আজ

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস-২০২৪ আজ। দিবসটি উপলক্ষ্যে পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে ঢাকাসহ দেশের ৬৪ জেলায় শব্দদূষণবিরোধী অভিযান পরিচালনা করা হবে। পাশাপাশি জেলাভিত্তিক কর্মশালা ও শোভাযাত্রা, দূষণবিরোধী সচেতনতা বাড়াতে পোস্টার, লিফলেট ও স্টিকার বিতরণসহ বিভিন্ন ধরনের কার্যক্রম চালানো হবে। এছাড়াও দেশের বেশকিছু বেসরকারি সংস্থাও নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবে।

জানা গেছে, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ অনুসারে- শব্দদূষণ একটি দণ্ডনীয় অপরাধ। শব্দদূষণ রোধে পরিবশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে থাকা পরিবশে অধিদপ্তর মানুষের মাঝে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শব্দদূষণে স্বাস্থ্যগত ঝুঁকি রয়েছে- এর মধ্যে উচ্চ রক্তচাপ, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, শ্রবণশক্তি হ্রাস, অনদ্রিা, মানসিক চাপসহ গর্ভস্থ বাচ্চার ক্ষতি হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা সেন্টার ফর হেয়ারিং অ্যান্ড কমিউনিকেশন ১৯৯৬ সাল থেকে উচ্চ শব্দ নিয়ে বৈশ্বিক প্রচারণা শুরু করে। ওই বছর থেকে এপ্রিল মাসের শেষ বুধবার দিবসটি পালিত হয়ে আসছে। সে অনুযায়ী এবার আজ ২৪ এপ্রিল হচ্ছে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস।

শব্দ দূষণের ক্ষতিকারক দিকসমূহ, শব্দদূষণ রোধে করণীয় সম্পর্কে জনসাধারণকে সচেতন করা এবং সরকারের দায়িত্ব ও কর্তব্য তুলে ধরা এ দিবসের মূল উদ্দেশ্য।

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলন-পরিজা নামের একটি সংগঠন ঢাকার ৪৫টি স্থানে শব্দের জরিপ চালিয়েছে। গত ৪ মার্চ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে ওই জরিপে বলা হয়- ‘নীরব এলাকায় দিনে শব্দের মাত্রা ৮৪ দশমিক ৫ থেকে ১০১ দশমিক ৭ ডেসিবল, রাতে ৯৬ দশমিক ৪ থেকে ১০১ দশমিক ৫ ডেসিবল।

আবাসিক এলাকায় দিনে ৮২ দশমিক শূন্য থেকে ৯১ দশমিক শূন্য ডেসিবল, রাতে ৮৩ দশমিক শূন্য থেকে ৯১ দশমিক ৬ ডেসিবল। মিশ্র এলাকায় দিনে ৯১ দশমিক শূন্য থেকে ১০১ দশমিক ৫ ডেসিবল, রাতে ৮৯ দশমিক শূন্য থেকে ১০৩ দশমিক ৮ ডেসিবল। বাণিজ্যিক এলাকায় দিনে শব্দের মাত্রা ৯২ দশমিক শূন্য থেকে ৯৭ দশমিক শূন্য ডেসিবল, রাতে ৯১ দশমিক শূন্য থেকে ৯৯ দশমিক শূন্য ডেসিবল। বাসের ভেতরে ৮০ দশমিক ৪ থেকে ৮৩ দশমিক ৯ ডেসিবল। বাংলামটরে শব্দের মাত্রা ১০৩ দশমিক ৮ ডেসিবল। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শব্দের মাত্রা ৮৬ দশমিক শূন্য থেকে ৯৪ দশমিক শূন্য ডেসিবল। সচিবালয় এলাকায় শব্দের মাত্রা ৯৬ দশমিক শূন্য থেকে ১০১ দশমিক ৭ ডেসিবল।’

নীরব এলাকায় দিনে শব্দের মাত্রা মানমাত্রার চেয়ে দুই গুণের বেশি এবং রাতে শব্দের মাত্রা মানমাত্রার চেয়ে আড়াই গুণের বেশি। আবাসিক এলাকায় দিনে শব্দের মাত্রা মানমাত্রার চেয়ে দেড় গুণের বেশি। আবাসিক এলাকায় রাতে শব্দের মাত্রা মানমাত্রার চেয়ে দুই গুণের বেশি। মিশ্র এলাকায় দিনে শব্দের মাত্রা মানমাত্রার চেয়ে দেড় গুণের বেশি। মিশ্র এলাকায় রাতে শব্দের মাত্রা মানমাত্রার চেয়ে দুই গুণের বেশি।

বাণিজ্যিক এলাকায় দিন ও রাতে শব্দের মাত্রা মানমাত্রার চেয়ে দেড় গুণ বেশি। নীরব এলাকায় দিনে শব্দের মাত্রা সবচেয়ে বেশি সচিবালয় এলাকায়, যা ১০১ দশমিক ৭ ডেসিবল; রাতে শব্দের মাত্রা সবচেয়ে বেশি ধানমন্ডি ল্যাবএইডে, যা ১০১ দশমিক ৫ ডেসিবল। মিশ্র এলাকায় দিনে শব্দের মাত্রা সবচেয়ে বেশি বাংলামটরে, যা ১০৩ দশমিক ৮ ডেসিবল; রাতে শব্দের মাত্রা সবচেয়ে বেশি লালবাগ সেকশন, যা ১০১ দশমিক ৫ ডেসিবল।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত