ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উপজেলার ভোটে কদর বেড়েছে স্থানীয় কর্মীদের

উপজেলার ভোটে কদর বেড়েছে স্থানীয় কর্মীদের

উপজেলা ভোটের দামামা বাজতেই কদর বেড়েছে স্থানীয় আওয়ামী লীগের কর্মীদের। ভোট প্রার্থীরা এবার ছুটছেন স্থানীয় কর্মীদের দুয়ারে দুয়ারে। উপজেলা নির্বাচনে বিএনপিসহ বিরোধী দলগুলো আনুষ্ঠানিকভাবে অংশ না নিলেও তৃণমূলে জমে উঠেছে ভোটমুখী রাজনীতি। বিরোধীদলগুলো ভোটে না আসায় এবার উপজেলা পরিষদ নির্বাচনে দল থেকে একক প্রার্থীকে সমর্থন দেয়নি আওয়ামী লীগ। নির্বাচনকে অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে উন্মক্ত কৌশল নিয়েছে দলটি। দলীয় প্রতীক না দেওয়ায় বেড়েছে প্রার্থীর সংখ্যাও। ঘোষিত তপশিল অনুসারে প্রথম ধাপে ৮ মে ১৫২টি উপজেলায় ভোট হবে। এরপর ২৩ ও ২৯ মে দ্বিতীয় ও তৃতীয় ধাপ এবং ৫ জুন শেষ ধাপের ভোট হবে।

জানা গেছে, উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের একাধিক প্রার্থী প্রতিযোগিতা করায় কদর বেড়েছে দলটির স্থানীয় কর্মীদের। দীর্ঘদিন কোনো খোঁজখবর না নিলেও ভোটের আগে স্থানীয় কর্মীদের কাছে ডাকছেন প্রার্থীরা। ভোটের মাঠে তাদের পক্ষে কাজ করতে বলছেন। বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়রম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানসহ নির্বাচনে অংশ নেওয়া বিভিন্ন পর্যায়ের নতুন প্রার্থীরাও তাদের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছেন।

দীর্ঘদিন পর স্থানীয় কর্মীদের তোষণ করছেন ভোট প্রার্থীরা। ভোটের জন্যই তোষামোদ করা হচ্ছে বলে জানিয়েছেন বিভিন্ন উপজেলার স্থানীয় আওয়ামী লীগের কর্মীরা। স্থানীয় কর্মীদের এলাকায় নির্দিষ্ট ভোট ব্যাংক রয়েছে। আত্মীয়স্বজন, পাড়া-পড়শি মূলত তাদের ভোটব্যাংক। স্থানীয় কর্মীরা যে প্রার্থীর পক্ষে কাজ করবেন; সেই প্রার্থীর ভোট বেড়ে যাবে। কর্মীদের স্বজন ও পড়শিদের ভোট পাওয়া অনেকটা সহজ হবে। ভোটের বিষয়টি মাথায় রেখে তৃণমূলে কর্মীদের মূল্যায়ন করতে শুরু করেছেন প্রার্থীরা। নিজ নিজ বলয় বৃদ্ধি করতে কর্মীদের সঙ্গে যোগাযোগ করছেন। কাছে ডাকছেন।

বগুড়ার ধুনট উপজেলায় পাঁচজন চেয়ারম্যান পদপ্রার্থী। এর মধ্যে চারজনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। একজন অন্যদলের রাজনীতি করেন। এছাড়া ভাইস চেয়াম্যান প্রার্থী চারজন এবং মহিলা ভাইস চেয়াম্যান প্রার্থী পাঁচজন। ভাইস চেয়াম্যান প্রার্থীরা সবাই আওয়ামী লীগের রাজনীতি করেন। প্রার্থীরা সবাই স্থানীয় কর্মীদের কাছে টানতে চাইছেন। নিজের পক্ষে ভোট করতে বলছেন। জানতে চাইলে, ধুনট উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সুজাউদ্দৌলা রিপন বলেন, উপজেলা ভোটে দলীয় প্রতীক না থাকায় আমাদের মতো কর্মীদের গুরুত্ব বেড়েছে। প্রার্থীরা সবাই আমাদের ডাকছেন। তাদের পক্ষে ভোটের মাঠে কাজ করতে বলছেন। তবে নিজ পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করব। নৌকা থাকলে হাত-পা বাঁধা থাকে; নৌকার বাহিরে যেতে পারি না।

পটুয়াখালীর বাউফল উপজেলার দাশপাড়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ইসমাঈল হোসেন নাহিদও একই কথা বলেন। তিনি জানান, বাউফল উপজেলায় পাঁচজন চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। সবাই আওয়ামী লীগের রাজনীতি করেন। ভোটকে কেন্দ্র করে আমাদের কদর বেড়েছে। প্রার্থীরা ডাকছেন। তাদের পক্ষে ভোটের প্রচারণা করতে বলছেন। তবে আমি আমার পছন্দের প্রার্থীর বাইরে কাজ করছি না।

মাদারীপুরের কালকিনি উপজেলায়ও পাঁচজন চেয়ারম্যান প্রার্থী। সবাই আওয়ামী লীগের রাজনীতি করেন। কালকিনি উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য এসএম ইলিয়াস হোসেন বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা না থাকায়, সব প্রাথী থেকেই যথেষ্ট সাড়া পাচ্ছি। সবাই তাদের পক্ষে কাজ করতে বলছেন। তবে আমি পছন্দের প্রার্থীর পক্ষে স্বাধীনভাবে ভোটের মাঠে কাজ করছি। মানুষের বাড়ি বাড়ি গিয়ে ভোট কেন্দ্রে যাওয়ার আহ্বান জানাচ্ছি।

বরিশাল বানারীপাড়া উপজেলায় তিনজন চেয়ারম্যান প্রার্থী। তিনজনই ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন। পাশাপাশি স্থানীয় কর্মীদের বাড়ি বাড়ি ছুটছেন তারা। উপজেলা ভোট প্রসঙ্গে বানারীপাড়ার সৈয়দকাঠি ইউনিয়ন শ্রমিক লীগ নেতা মো. সাইদুল ইসলাম লাভলু বলেন, উপজেলা ভোটে নৌকা না থাকায় কর্মীদের মূল্যায়ন বেড়েছে। আগে প্রার্থীরা মনে করতেন নৌকা পেলেই পাস। কর্মীদের দরকার নেই। তখন কর্মীরা তাদের কাছে যেতেন। সেই তুলনায় এবার উল্টো চিত্র দেখা যাচ্ছে। এখন কর্মীদের বাড়ি বাড়ি ছুটছেন প্রার্থীরা।

নির্বাচন কেন্দ্র করে কর্মীদের গুরুত্ব বাড়লেও কিছুটা শঙ্কাও রয়েছে তাদের মধ্যে। ভোটে প্রতিপক্ষ বিজয়ী হলে ভোট-পরবর্তী সহিংসতার কবলে পড়তে পারেন বলেও ধারণা করছেন কেউ কেউ। উপজেলা পরিষদ নির্বাচনে দল থেকে একক প্রার্থীকে সমর্থন দিলে আওয়ামী লীগসহ দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে দলীয় প্রার্থীকে জিতিয়ে আনতে কাজ করেন। এবার উপজেলা পরিষদ ভোটে এর উল্টো চিত্র দেখা যাচ্ছে। ২০১৫ সালে আইন সংশোধন করে স্থানীয় নির্বাচন দলীয় প্রতীকে করার সিদ্ধান্ত নিয়েছিল আওয়ামী লীগ সরকার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত