আপিল বিভাগের দুটি বেঞ্চে আজ থেকে চলবে বিচার কাজ

প্রকাশ : ০৫ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সুপ্রিমকোর্টের আপিল বিভাগে বিচার কাজ পরিচালনার জন্য দুটি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

আজ থেকে আপিল বিভাগের এই দুই বেঞ্চে বিচার কাজ চলবে। আপিল বিভাগের এক নম্বর বেঞ্চের নেতৃত্বে প্রধান বিচারপতি নিজে রয়েছেন। এই বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি কাশেফা হোসেন।

দুই নম্বর বেঞ্চের নেতৃত্ব রয়েছেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম. ইনায়েতুর রহিম। এই বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ ও বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে আপিল বিভাগের দুটি বেঞ্চের আজকের কার্যতালিকা প্রকাশ করা হয়েছে। বিচারক সংকটের কারণে আপিল বিভাগে কয়েক মাস ধরে একটি বেঞ্চে বিচারকাজ চলে আসছিল।

গত ২৪ এপ্রিল রাষ্ট্রপতি সুপ্রিমকোর্ট, হাইকোর্ট বিভাগে তিনজন বিচারক নিয়োগ দেন। এরা হলেন- বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন। ২৫ এপ্রিল আপিল বিভাগে নতুন তিন বিচারপতিকে শপথ পড়ান প্রধান বিচারপতি। বর্তমানে আপিল বিভাগে ৮ জন বিচারপতি রয়েছেন। আইনজীবীরা জানান, আপিল বিভাগের দুটি বেঞ্চে বিচার কার্যক্রম শুরু হলে মামলা নিষ্পত্তির হার ত্বরান্বিত হবে। এতে করে বিচার প্রার্থীরা উপকৃত হবেন।