প্রত্নসম্পদ আইন অনুমোদন দেয়নি মন্ত্রিসভা

প্রকাশ : ০৭ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

‘প্রত্নসম্পদ আইন, ২০২৪’-এর খসড়ার অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হলে, খসড়ার কয়েকটি জায়গায় সংশোধন করে পুনরায় উপস্থাপনের নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। গতকাল মন্ত্রিসভায় মোট চারটি এজেন্ডা উত্থাপন করা হয়। এতে প্রত্নসম্পদ আইন-২০২৪ এর খসড়া, বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল সংক্রান্ত চুক্তির অনুমোদন, প্যারিসে অনুষ্ঠিত বিল্ডিং অ্যান্ড ক্লাইমেট গ্লোবাল সম্মেলনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর অংশগ্রহণ এবং নৌপরিবহন প্রতিমন্ত্রীর ভুটান ও নেপাল সফর সম্পর্কে মন্ত্রিসভায় অবহিতকরণ।

গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ খসড়া প্রস্তাব উপস্থাপন করা হলে তা সংশোধন করে পুনরায় উপস্থাপনের অনুশাসন দেওয়া হয়েছে। বৈঠক শেষে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, প্রত্নসম্পদ আইন, ২০২৪-এর খসড়ার অনুমোদন- এটির উদ্যোক্তা ছিল সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। বিষয়টি উপস্থাপিত হওয়ার পর বিস্তারিত আলোচনা এখানে হয়েছে আলোচনা হওয়ার পর সিদ্ধান্ত হয়েছে যে, এটি কয়েকটি জায়গায় পরিমার্জনের নির্দেশনা দেওয়া হয়েছে। এরপর পুনরায় উপস্থাপনের জন্য অনুশাসন দেওয়া হয়েছে। খসড়াটি পরের মিটিংয়ে আবার আনতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, এ আইনের খসড়ায় মূলত বাংলাদেশের যে প্রত্যন্ত সম্পদ আছে সেগুলো সংরক্ষণ করা এবং সেগুলো হস্তান্তর, নিয়ন্ত্রণ করার বিষয়গুলো ছিল। এসব বিষয় যদি কেউ অমান্য করে তখন তাদের জন্য শাস্তির বিধান এখানে ছিল। প্রত্নসম্পদ আইনে কয়েকটি জায়গায় কারেকশনের জন্য বলা হয়েছে।