চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ১০ জুন চালু হবে ম্যাংগো স্পেশাল ট্রেন

প্রকাশ : ১২ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রাজশাহী ব্যুরো

এবার পদ্মা সেতু হয়ে ঢাকায় যাবে রাজশাহী অঞ্চলের আম। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে ১০ জুন থেকে চালু হবে ম্যাংগো স্পেশাল ট্রেন। গতকাল সকালে রাজশাহী বিভাগীয় কশিনারের কার্যালয়ে রাজশাহী বিভাগ হতে বিভিন্ন জেলায় রেলযোগে আম পরিবহনবিষয়ক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রেলপথমন্ত্রী মোঃ জিল্লুল হাকিম একথা বলেন।

রেলপথ মন্ত্রী আরো বলেন, আম পচনশীল ও সহজে নষ্ট হয় তাই পরিবহন সংবেদনশীল। আম ট্রাকযোগে পাঠাতে ৩ থেকে ৪ টাকা পড়ে। রেলে আম পরিবহন করলে সাশ্রয় হবে। কিছু সমস্যা ও ত্রুটি থাকবে সেগুলো আমরা সমাধান করবো। ডবল লাইনের কাজ শুরু করা হয়েছে। প্রকল্প প্রনয়ণ করা হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোঃ মুহাম্মদ হুমায়ুন কবীর। এ সময় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরকার শাহাদাৎ আলীসহ বিভিন্ন জেলার প্রশাসক, রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জানা যায়, পদ্মা সেতু দিয়ে এবার ট্রেন চালাচল করবে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এবং ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে। আর চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩৯ লক্ষ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহন করা হয়েছে। ট্রেন ভাড়া পেয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা।