ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উপজেলার দ্বিতীয় ধাপের ভোট

মধ্যরাতে শেষ হচ্ছে প্রচার প্রচারণা

মধ্যরাতে শেষ হচ্ছে প্রচার প্রচারণা

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৭টি উপজেলায় প্রচার-প্রচারণা আজ রোববার মধ্যরাত থেকে শেষ হচ্ছে। আগামী মঙ্গলবার সাকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলবে। ভোট উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সূত্র জানায়, প্রথম ধাপের ভোটের পর দ্বিতীয় ধাপের প্রচার-প্রচারণাও প্রায় শেষের দিকে। ভোটের ৩৬ ঘণ্টা আগে আজ রোববার রাতেই আনুষ্ঠানিক প্রচার শেষ হচ্ছে। শেষ মুহূর্তের প্রচারে বিভিন্ন উপজেলা চরম উত্তপ্ত হয়ে উঠছে। চতুর্থ ধাপের ভোট নিয়েও অনানুষ্ঠানিক প্রচার-প্রচারণা চলছে। ফলে এসব নির্বাচন কেন্দ্র করে প্রায় প্রতিদিনই দেশের কোনো না কোনো উপজেলায় সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। পরিস্থিতি সামাল দিতে গিয়ে কোথাও কোথাও হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে।

এর আগে প্রথম ধাপের ভোট কেন্দ্র করে দেশের বিভিন্ন উপজেলায় প্রার্থী ও সমর্থকদের মধ্যে সহিংসতায় হতাহতের ঘটনা ঘটে। দেশব্যাপী বিক্ষিপ্ত সহিংসতা হয় ভোটের দিনও। ওইদিন সারা দেশে অন্তত শ’খানেক আহত হলেও সিইসি কাজী হাবিবুল আউয়াল এ সংখ্যা ২৫ থেকে ৩০ জন বলে জানিয়েছেন।

এদিকে উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ উপলক্ষ্যে ১৫৭ উপজেলায় তিন দিনের (৭২ ঘণ্টা) জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। একই সঙ্গে ভোটের আগে পরে ২৪ ঘণ্টার জন্য ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস, ট্রাক বন্ধ থাকবে। ভোটারদের যাতায়াত সুবিধার্থে সীমিত বাস চলাচল থাকবে।

নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব আতিয়ার স্বাক্ষরিত চিঠি এরইমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন। ঘোষিত তপশিল অনুযায়ী, উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনের ২১ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য ২০ মে দিবাগত রাত ১২টা থেকে ২১ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

একই সঙ্গে অধিক নিরাপত্তার স্বার্থে ভোটগ্রহণ উপজেলাগুলোতে আগামী ১৯ মে মধ্যরাত ১২টা থেকে ২২ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা থাকবে। নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যে কোনো যানবাহন চলাচলের উপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

ইসির নির্দেশনায় আরও বলা হয়েছে, নির্বাচনি এলাকায় রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনি এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

সেই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

ইসি ঘোষিত তপশিল অনুযায়ী, গত ৮ মে প্রথম ধাপের ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দ্বিতীয় ধাপের ১৫৭ উপজেলার ভোটগ্রহণ আগামী ২১ মে অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত