ভিডিও ভাইরাল গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর

প্রকাশ : ১৯ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পিডব্লিউডি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির নেতাকর্মীদের সঙ্গে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার অসৌজন্যমূলক আচরণের ভিডিও ভাইরাল হয়েছে। গত বুধবার গণপূর্ত অধিদপ্তরের মূল ভবনে প্রধান প্রকৌশলী ও ডিপ্লেমা প্রকৌশলী সমিতির নেতাদের মধ্যে এ ঘটনা ঘটেছে। অপ্রত্যাশিত এ ঘটনা সামনে বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ডিপ্লোমা প্রকৌশলীদের অসৌজন্যমূলক আচরণের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার অফিসে আসেননি তিনি। সংশ্লিষ্ট সূত্রে এসব জানা গেছে।

জানা যায়, যুগোপযোগী প্রকৌশল প্রযুক্তির সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে টেকসই, পরিবেশবান্ধব সরকারি অবকাঠামো তৈরি করছে গণপূর্ত অধিদপ্তর। প্রায় ২০০ বছর ধরে গৌরবের সঙ্গে প্রতিষ্ঠানটি ভবন নির্মাণের কাজ করছে। তবে প্রতিষ্ঠানটির প্রকৌশলীদের অভ্যন্তরীণ দ্বন্দ্বের টানাপড়েন থামছে না।

গণপূর্তে স্থাপিত সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে দেখা গেছে, বাংলাদেশ পিডব্লিউডি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির নেতারা গণপূর্ত অধিদপ্তরের মূল ভবনের দ্বিতীয় তলায় সেমিনার কক্ষে বসেছেন। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার সেই সেমিনার কক্ষে এসে চেয়ারে বসেন। কিন্তু হঠাৎ করে ডিপ্লোমা প্রকৌশলী সমিতির এক নেতা প্রধান প্রকৌশলীর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করতে দেখা যায়। পরে ক্ষুব্ধ হয়ে সেমিনার কক্ষ থেকে শামীম আখতার নিজের কক্ষে চলে যান। এরপর নিজের কক্ষ থেকে বের হয়ে গণপূর্ত অধিদপ্তর থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। অফিস ছেড়ে যাওয়ার সময় ডিপ্লোমা প্রকৌশলীরা পুনরায় অসৌজন্যমূলক আচরণ করেন। ডিপ্লোমা প্রকৌশলীরা চারিদিকে ঘিরে ধরেন। সেখান থেকে প্রধান প্রকৌশলী কোনোরকম ভবনের দ্বিতীয় তলা থেকে নিচে নেমে নিজের গাড়িতে ওঠেন। গাড়ি ছাড়ার সময় সামনে গিয়ে দাঁড়ান ডিপ্লোমা প্রকৌশলীরা। গাড়ির সামনে থেকে সরে যাওয়ার কথা বলা হলেও তারা সরেননি। পরে প্রধান প্রকৌশলীর গাড়িচালক শামীম আখতারকে নিয়ে গণপূর্ত ভবন ত্যাগ করেন।

এ বিষয়ে গণপূর্ত অধিদপ্তরের কয়েকজন প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে বলেন, অধিদপ্তরে ডিপ্লোমা প্রকৌশলীদের দৌরাত্ম্য বেড়েছে। ডিপ্লোমা প্রকৌশলীদের চাপে গণপূর্ত অধিদপ্তরে বিসিএসে নিয়োগপ্রাপ্ত প্রকৌশলীদের কোণঠাসা অবস্থা। এভাবে গণপূর্ত অধিদপ্তর চলতে থাকলে সামনের দিনে বিশৃঙ্খলা আরও বাড়বে। সেজন্য যারা অপরাধী তাদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) সাধারণ সম্পাদক প্রকৌশলী এসএম মঞ্জুরুল হক মঞ্জু আলোকিত বাংলাদেশকে বলেন, যে কোনো সরকারি সংস্থায় কর্মকর্তা-কর্মচারীদের বদলি স্বাভাবিক প্রক্রিয়া। গণপূর্ত অধিদপ্তর একটি সরকারি সংস্থা হিসেবে যে কোনো সময়, যে কাউকে বদলি করতে পারে। বদলির প্রক্রিয়ায় যারা বাধা দেবেন, তারা শাস্তিযোগ্য অপরাধ করবেন। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর সঙ্গে ডিপ্লোমা প্রকৌশলীরা যে অসদাচরণ করেছে, সেটি অপরাধের শামিল। অধিদপ্তরের শৃঙ্খলা ফেরানোর স্বার্থে অসদাচরণকারীদের শাস্তি হওয়া দরকার।

বাংলাদেশ পিডব্লিউডি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি মোহাম্মদ রায়হান মিয়া এবং সংগঠনের সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলামের মোবাইলে ফোন ও এসএমএস করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।