গাজায় গণহত্যা বন্ধের দাবিতে জাবিতে ছাত্র সমাবেশ

প্রকাশ : ২২ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জাবি প্রতিনিধি

ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যা বন্ধ, দখলদারিত্বের অবসান এবং জায়নবাদী ইসরাইলের বিচার ও শাস্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রতিবাদী ছাত্র সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদণ্ডসংলগ্ন মহুয়া মঞ্চে বিকাল সাড়ে ৩টায় এ ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ কর্মসূচির পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ইসরায়েলের পতাকা পুড়িয়ে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল করেন আন্দোলনকারীরা।

সমাবেশে আন্দোলনকারীরা অবিলম্বে গাজায় গণহত্যা বন্ধ, অবিলম্বে ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে তাদের হারানো ভূখন্ড ফিরিয়ে দেয়া, গণহত্যার দায়ে জড়িত থাকার অপরাধে জায়নবাদী ইসরাইলের বিচার ও শাস্তি নিশ্চিতের দাবিসহ নিরাপত্তা পরিষদে কার্যকর ব্যবস্থা নেওয়ার পক্ষে আন্তর্জাতিক পর্যায়ে জনমত তৈরির আহ্বান জানান।

সমাবেশে ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে ঢাবি শিক্ষার্থী বেনী আমিন মোল্লা বলেন, মুসলিমরা কখনো পিছপা হয় না। ফিলিস্তিনি মুসলমানদের হৃদয়ে থাকা ঈমানি শক্তিই ইসরায়েলকে পরাজিত করার জন্য যথেষ্ট। ফিলিস্তিনের আকাশের এই মেঘ খুব শিগগিরই দূর হয়ে যাবে। আমরা সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রয়োজনে ফিলিস্তিনিদের পক্ষে যুদ্ধে অংশ নিতে প্রস্তুত আছি।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, বিগত সাত মাসের ইসরায়েলী আগ্রাসনে প্রায় ৩৫ হাজার মানুষ নিহত হয়েছে, ৩৬টি হাসপাতালের মধ্যে ৩৩টি হাসপাতাল গুঁড়িয়ে দেয়া হয়েছে। অথচ ইসরায়েলকে সমর্থন জানানো আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনিদের সমর্থন জানিয়ে দেখিয়ে দিয়েছে আমজনতা সর্বদাই বীরত্বকেই সমর্থন করে। ফিলিস্তিনকে সমর্থন জানানোর জন্য মুসলমান হওয়ার দরকার হয় না, জুলুমকারী ইসরায়েলের পরাজয় অতি নিকটে।

পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি জামাল উদ্দিন বলেন, বাংলাদেশের মানুষ যুদ্ধের ভয়াবহতা, নিপীড়ন মুক্তিযুদ্ধের সময় খুব ভালো করেই অবলোকন করেছে। আমরা সঙ্গত কারণেই ফিলিস্তিনের পক্ষে আছি। তবে ফিলিস্তিনের পক্ষে এখনো বাংলাদেশসহ বিশ্বব্যাপী যথার্থ আন্দোলন এখনো হয়নি। আমি জাতিসংঘসহ শান্তিকামী বিশ্ব জনতার প্রতি ইসরায়েলি আগ্রাসন বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।