ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রিমালের প্রভাবে রাজধানীতে টানা বৃষ্টিতে জনদুর্ভোগ

* পানির নিচে অধিকাংশ সড়ক ও অলিগলি * ভারতি ভাড়া আদায়ের অভিযোগ
রিমালের প্রভাবে রাজধানীতে টানা বৃষ্টিতে জনদুর্ভোগ

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ভোররাত থেকে বিরতিহীনভাবে বৃষ্টি পড়তে থাকে রাজধানীতে। টানা বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয় বিভিন্ন এলাকায়। ডুবে যায় বহু সড়ক ও অলিগলি। সেইসঙ্গে তৈরি হয় গণপরিবহন সংকট। রাজধানীর বাড্ডা, গ্রিনরোড, নিউমার্কেট, ধানমন্ডি ২৭, মানিক মিয়া অ্যাভিনিউ, মিরপুর, কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর ১০, ১৩ ও ১৪ নম্বর, মালিবাগ, শান্তিনগর, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, শনির আখড়া, পুরান ঢাকা, বংশাল, নাজিমুদ্দিন রোড, হাতিরঝিলের কিছু অংশ, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট যেতে নতুন রাস্তা, খামারবাড়ি থেকে ফার্মগেট, ফার্মগেট-তেজগাঁও ট্রাক স্ট্যান্ডসংলগ্ন এলাকা, মোহাম্মদপুরের কিছু অংশ, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকা, মোহাম্মদপুর, ইসিবি, গুলশান লেকপাড় এলাকার সংযোগ সড়ক এবং এসব সড়কের আশপাশের অলিগলিতে পানি জমে জলাবদ্ধতা তৈরি হয়েছে। রাস্তাঘাটে পানি জমায় সকাল থেকে রাত পর্যন্ত নানা বিড়ম্বনায় পড়েন কাজে বের হওয়া সাধারণ মানুষ। অনেক এলাকায় জলাবদ্ধতার কারণে ভ্যান দিয়ে সড়ক পারাপার হতে দেখা গেছে নগরবাসীকে। একদিকে টানা বৃষ্টি, অন্যদিকে জলাবদ্ধতা- দুইয়ের যোগফল হিসেবে রাজধানীর সব সড়কেই কমে গেছে গণপরিবহন। এই সুযোগে বাড়তি ভাড়া আদায় করছেন ঢাকার রিকশা ও সিএনজিচালকরা।

গুলশানের একটি বেসরকারি প্রতিষ্ঠানের একজন চাকরিজীবী বলেন, আমার বাসা মোহাম্মদপুরে। সকালে অফিসে আসার সময় ভোগান্তিতে পড়েছিলাম। বৃষ্টির কারণে অনেক রাস্তায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। সড়কে ছিল যানবাহন কম। অতিরিক্ত ভাড়া নেয় রিকশাচালকরা। যে সিএনজি ভাড়া সর্বোচ্চ ২৫০ থেকে ২৮০ টাকা হওয়ার কথা থাকলেও সেই ভাড়া নেয়া হয় ৪০০ টাক পর্যন্ত।

বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছেন প্রয়োজনে কাজে বের হওয়া এমন বহু মানুষ। মূল সড়ক ছাড়া অলিগলিতেও জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চলাফেরা করা কষ্টকর হয়ে পড়ে। গণপরিবহনে উঠতে পোহাতে হয় ভোগান্তি।

টানা বৃষ্টিতে বাইরে বের হওয়া একজন পথচারি জানানযে বেশিরভাগ সড়কেই জলাবদ্ধতা। পথে পথে ছিল মানুষের ভোগান্তি। পানির কারণে যানবাহন যাওয়ার পর ঢেউ আছড়ে পড়ে ফুটপাতে।

এদিকে কোথাও জলাবদ্ধতা হলে, পানি জমে থাকলে হটলাইনে যোগাযোগ করার (১৬১০৬) আহ্বান জানায় ঢাকা ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। তারা জানিয়েছে, জলাবদ্ধতা যেন সৃষ্টি না হয় সেজন্য কাজে নামে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কুইক রেসপন্স টিম। গতকাল সকাল থেকে ডিএনসিসির আওতাধীন বিভিন্ন এলাকায় এই টিম কাজ শুরু করে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন। তিনি জানান, ডিএনসিসির ১০টি কুইক রেসপন্স টিম এবং পরিচ্ছন্নতা কর্মীরা জলাবদ্ধতা নিরসনে কাজে অংশ নেয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত