চট্টগ্রামে কোরবানির পশুর হাটে শুরু হয়েছে বেচাকেনা

নগরে বসছে ১০টি হাট

প্রকাশ : ০৯ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম

আগামী ১৭ জুন দেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। এ উপলক্ষ্যে ধর্মপ্রাণ সামর্থ্যবান মুসলিম নিজের সাধ্য অনুযায়ী আল্লাহর জন্য পশু কোরবানি করে থাকেন। গতকাল থেকে চট্টগ্রামে শুরু হয়েছে কোরবানির পশুর হাট। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, স্থায়ী-অস্থায়ী মিলে ১০টি পশুর হাট বসছে নগরে। এর বাইরে জেলার ১৫টি উপজেলায় স্থায়ী-অস্থায়ী মিলে বসবে আরো দুই শতাধিক হাট। তবে উপজেলায় এখনো সবকটি হাটের চূড়ান্ত অনুমোদন হয়নি। গতকাল নগরীর বিবিরহাট, নূর নগর হাউজিং স্টেট বাজারসহ একাধিক পশুর হাট ঘুরে দেখা যায়, হাটের নানা অস্থায়ী অবকাঠানো তৈরির কাজ প্রায় সম্পন্ন হয়েছে। বাঁশের কাঠামো দিয়ে তৈরি চালে দেওয়া হচ্ছে ত্রিপলের ছাউনি। নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। হাটের ভেতর বৃষ্টিতে কাদা এড়াতে চলাচলের পথে দেওয়া হয়েছে বালি সাথে কোথাও কোথাও ইটও বিছানো হয়েছে। পশুর বর্জ্য নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা করেছে হাট কর্তৃপক্ষ। এরই মধ্যে চট্টগ্রামের আশপাশের জেলা ও উত্তরবঙ্গ থেকে গরুসহ নানা কোরবানির পশু নিয়ে আসতে শুরু করেছেন বিক্রেতারা। নগরে স্থায়ী-অস্থায়ী হাটের বাইরে অবৈধ হাট প্রতিরোধে মাঠে থাকবেন চসিকের তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এই বিষয়ে চসিকের সহকারী ভূ-সম্পত্তি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, বৈধ হাটের বাইরে এবার কোনো অবৈধ হাট নগরে বসতে পারবে না।

অবৈধহাট প্রতিরোধে আমাদের তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। ইজারা দেওয়ার সময় শৃঙ্খলা ও নিরাপত্তার জন্য আমাদের কিছু শর্ত ছিল, সবগুলো হাটেই সেসব শর্ত নিশ্চিত করা হয়েছে। সব হাটের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন থেকে পুরোদমে পশু বেচাকেনা চলবে। এদিকে, ভিড় জমাতে শুরু করেছেন ক্রেতা ও উৎসুক দর্শনার্থী। এদিন নগরীর নূর নগর হাউজিং এস্টেট বাজারে কুষ্টিয়া থেকে বেশ কয়েকটি গরু নিয়ে আসেন রজব আলী। তিনি বলেন, প্রথম দফায় আমি ১৪টি ষাঁড় এনেছি।

খামারে আরো বেশ কিছু গরু কোরবানির জন্য প্রস্তুত আছে। দুই-তিন দিনের মধ্যে সবগুলো নিয়ে আসা হবে। কিছু গরু ঢাকায়ও পাঠানো হবে। জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তথ্যানুযায়ী, এবার সব মিলিয়ে ৮ লাখ ৮৫ হাজার ৭৬৫টি কোরবানির পশুর চাহিদা রয়েছে চট্টগ্রামে। এর মধ্যে সবচেয়ে বেশি ৭৯ হাজার ৬৩৮টি পশুর চাহিদা রয়েছে সন্দ¦ীপ উপজেলায়। সবচেয়ে কম ১৩ হাজার ৬৯৮টি পশুর চাহিদা রয়েছে নগরীর কোতোয়ালি থানা এলাকায়।

এবার চট্টগ্রামে কোরবানির ঈদ ঘিরে প্রস্তুত করা হয়েছে সব মিলিয়ে ৮ লাখ ৫২ হাজার ৩৫১টি পশু। সেই হিসেবে ৩৩ হাজার ৪০৬টি পশুর ঘাটতি রয়েছে এবার। এর মধ্যে সবচেয়ে বেশি ৫১ হাজার ৩৬৬টি পশুর ঘাটতি রয়েছে ডবলমুরিং এলাকায়। আর চাহিদার চেয়ে সবচেয়ে বেশি ১৯ হাজার ১৯১টি পশু উদ্বৃত্ত আছে ফটিকছড়ি উপজেলায়। সব মিলিয়ে প্রায় সাড়ে ৩৩ হাজার পশুর ঘাটতি থাকলেও বন্দরনগরীর হাটে আশপাশের জেলা ও উত্তরবঙ্গ থেকে খামারিরা চট্টগ্রামে পশু বিক্রির জন্য নিয়ে আসায় সেই ঘাটতি পূরণ হয়ে যাবে বলে দাবি সংশ্লিষ্টদের।

জেলায় কোরবানির জন্য প্রস্তুত ৮ লাখ ৮৫ হাজার ৭৬৫টি পশুর মধ্যে ৩ লাখ ৪৮ হাজার ২৭৬টি ষাঁড়, ১ লাখ ৪০ হাজার ৩৫৫টি বলদ, ৩৭ হাজার ৮৪৪টি গাভি, ৭১ হাজার ৩৬৫টি মহিষ, ১ লাখ ৯৫ হাজার ৭৮৩টি ছাগল, ৫৮ হাজার ৬৯২টি ভেড়া এবং ৪৪টি অন্যান্য পশু রয়েছে।