ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যানজটে ভোগান্তি বাড়ছে

ঢাকার অলিগলিতে পশুর হাট

ঢাকার অলিগলিতে পশুর হাট

ঢাকার প্রবেশদ্বার যাত্রাবাড়ীর শনিরআখড়া। এই এলাকার মানুষের সুবিধার্থে দনিয়া কলেজ-সংলগ্ন আশপাশের খালি জায়গায় কোরবানির পশুর হাট বসিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। কিন্তু পশুর হাটের পরিধি প্রায় দেড় কিলোমিটার বাড়িয়ে শনিরআখড়া থেকে রয়েরবাগ পর্যন্ত করা হয়েছে। মহাসড়ক হওয়ায় পশুর হাটের কারণে যানজট লাগছে। ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষ। একই অবস্থা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) তেজগাঁও কলোনিবাজার ঢাকা পলিটেকনিক মাঠে। অস্থায়ী কোরবানির পশুর হাট সড়কে করা হয়েছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, হাট ছাড়িয়ে পশুর সারি মহাসড়কে, আবার কোথাও পাড়া-মহল্লা ও অলিগলিতে। সড়কের ওপর ট্রাকে ট্রাকে নামছে পশু। এতে সড়ক-মহাসড়কে যানজট তৈরি হয়েছে। কয়েক মিনিটের পথ পাড়ি দিতে লাগছে কয়েক ঘণ্টা। ডিএসসিসি দনিয়া কলেজসংলগ্ন খালি জায়গায় অস্থায়ী হাটের ইজারা দিলেও হাট দনিয়া কলেজ মাঠে চলে গেছে। কমলাপুর লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন ও কমলাপুর স্টেডিয়ামণ্ডসংলগ্ন বিশ্বরোডের খালি জায়গায় হাটের পশুও স্থানীয় একটি স্কুল মাঠ পর্যন্ত চলে গেছে। এবারও খেলার মাঠে হাটের সব কাজ প্রায় সম্পন্ন করেছেন ইজারাদার। তেজগাঁও শিল্পাঞ্চলের ভেতরের সড়ক, ফুটপাত ও অলিগলি হাটে কোরবানির পশু বেচাকেনা চলছে।

স্থানীয় বাসিন্দারা জানান, হাতিরঝিলের উত্তর-পশ্চিম পাশের বিশাল এলাকায় সরকারি বা সিটি কর্পোরেশনের কোনো খেলার মাঠ নেই। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ও টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের দুটি খেলার মাঠ রয়েছে। এর মধ্যে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে সবাই ঢুকতে পারে না। ফলে স্থানীয় শিশু-কিশোরদের একমাত্র খেলার জায়গা ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের এই খেলার মাঠ। বরাবরের মতো এবারও এই মাঠে কোরবানি হাট বসানো হয়েছে। এতে স্থানীয় শিশু-কিশোররা ঈদ উপলক্ষ্যে মাঠে খেলাধুলা করতে পারছে না।

স্থানীয় বাসিন্দা সেফালি আক্তার বলেন, কোরবানির হাটের জন্য মাঠটি প্রায় এক মাস বন্ধ থাকে। অনেক সময় হাট শেষে মাঠ যথাযথভাবে প্রস্তুতও করা হয় না। বাঁশের খুঁটির অংশসহ নানা উপকরণ ছড়িয়ে-ছিটিয়ে থাকে, যে কারণে শিশু-কিশোরদের খেলতে সমস্যা হয়।

সংশ্লিষ্টরা বলেছেন, ঢাকার বাসিন্দাদের কোরবানির পশুর চাহিদা পূরণে অস্থায়ী হাটের প্রয়োজন রয়েছে। তবে এসব হাট শহরের আশাপাশের খালি জায়গায় বসলে যানজট নিয়ন্ত্রণ সম্ভব হবে। বনশ্রী এলাকার বাসিন্দারা বলছেন, মেরাদিয়া বাজার নাম দিয়ে বনশ্রী আবাসিক এলাকায় হাট বাসানো হচ্ছে। ঈদ মানুষের দুর্ভোগের কারণ হয়ে গেছে। ইজারাদার প্রভাবশালী হওয়ায় স্থানীয় বাসিন্দারা প্রতিবাদ করছেন না। হাসিবুল হাসান নামের এক ব্যবসায়ী বলেন, বাসা থেকে বের হলে গরুর বর্জ্যরে দুর্গন্ধ খুব পীড়া দেয়। এই দিনগুলো দুর্বিষহ লাগে। আমাদের অনুরোধ, যাতে আবাসিক এলাকার ভেতর গরু তোলা না হয়।

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবী বলেন, ঈদকে একটি উৎসব হিসেবে নিয়ে থাকি। এখানে কিছু সমস্যা হলেও সবাই আনন্দচিত্তে মেনে নেয়। তবে কারো কোনো অভিযোগ থাকলে সেটাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ব্যবস্থা নেওয়া হয়।

দক্ষিণাঞ্চলে যাতায়াতের প্রবেশমুখ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আর পোস্তগোলা সেতুর প্রান্তেই বসেছে তিনটি পশুর হাট। দনিয়া কলেজ-সংলগ্ন মাঠ, শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ড আর পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন খালি জায়গায়। ডিএসসিসির শর্ত অনুযায়ী নির্দিষ্ট স্থানেই ইজারাদারের হাট বসানোর কথা। তবে কোনো ইজারাদার শর্ত মানেননি। পোস্তগোলা সেতুর পূর্ব পাশের শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ডের আশপাশের এলাকা ছেড়ে মহাসড়ক আর গলিতেও কয়েক কিলোমিটার এলাকায় হাট বসেছে। আর সেতুর পশ্চিম পাশের হাটটি বুড়িগঙ্গা নদীর তীরের বেড়িবাঁধে দুই সারিতে গরু বেঁধে রাখায় এ পথ দিয়ে যাওয়ার উপায় নেই। শনিরআখড়া থেকে পোস্তগোলা হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তা পর্যন্ত সব সময় লেগে আছে যানজট। বাইরে থেকে আসা যানবাহন যাত্রাবাড়ী পৌঁছাতেই লাগছে কয়েক ঘণ্টা। ধোলাইখাল, লালবাগের রহমতগঞ্জ, কমলাপুর আর শাহজাহানপুর পশুর হাটের কারণে যাত্রাবাড়ীর এ যানজট হানিফ মোহাম্মদ ফ্লাইওভারের ওপরেও ছড়িয়েছে। শর্ত অনুযায়ী লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গায় হাট বসানোর কথা থাকলেও ইজারাদার ক্লাবের মাঠের সঙ্গে মহল্লার অলিগলিতে হাট বসিয়েছেন। ফলে পুরান ঢাকার ঘিঞ্জি এ এলাকার যানজট গিয়ে ঠেকেছে বংশাল, নিউমার্কেট, ঢাকা বিশ্ববিদ্যালয় আর আশপাশের এলাকার সঙ্গে হানিফ ফ্লাইওভারে নামার পথ চানখাঁরপুলের দিকে। আবার ধোলাইখাল ট্রাকস্ট্যান্ডটি রায়সাহেববাজার থেকে দয়াগঞ্জ-মীরহাজিরবাগ, মুরগিটোলা থেকে লোহারপুল, ওয়ারীর টিপু সুলতান রোড ও নবাবপুর এলাকায় সড়কের দুই পাশে সারি করে পশু রাখা হয়েছে। আর মাঝখানে ট্রাক দাঁড় করিয়ে নামানো হচ্ছে গরু। আবার রায়সাহেব বাজারের পশুর ট্রাকের কারণে আটকে যাচ্ছে বাবুবাজার ব্রিজের প্রবেশমুখ।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, নির্ধারিত খালি জায়গা ছাড়া কোথাও পশুর হাট বসলে তা ভেঙে দেওয়া হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এবার ঢাকার দুই সিটিতে ২০টি কোরবানির পশুর হাট বসছে। এর মধ্যে ডিএসসিসির হাটগুলো হচ্ছে- খিলগাঁও রেলগেইট মৈত্রী সংঘ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট পাশের খালি জায়গা, বনশ্রীর মেরাদিয়া বাজারের পাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব ও কমলাপুর স্টেডিয়ামের পাশের খালি জায়গা, দনিয়া কলেজের আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালের পাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউন, রহমতগঞ্জ ক্লাব-সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাক স্ট্যান্ডের পাশের খালি জায়গা এবং ডেমরার সারুলিয়ায় সিটি করপোরেশনের স্থায়ী হাট।

অন্যদিকে ঢাকা উত্তর সিটির স্থায়ী পশুর হাট গাবতলী। এছাড়া অস্থায়ী হাটগুলো হচ্ছে- উত্তরা দিয়াবাড়ীর ১৬ ও ১৮ নম্বর সেক্টরের পাশের খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের পাশের খালি জায়গা, মস্তুল চেকপোস্ট এলাকা, মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, ভাটারার সুতিভোলা খালের কাছের খোলা জায়গা, মোহাম্মদপুরের বছিলায় ৪০ ফুট সড়কের পাশের খালি জায়গা, ভাটুলিয়া সাহেব আলী মাদ্রাসা থেকে রানাভোলা স্লুইচগেট পর্যন্ত খালি জায়গা ও দক্ষিণখানের জামুন এলাকার খালি জায়গা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত