ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আরাফাতের ময়দানে আল্লাহর দরবারে হাজীদের আকুতি

সমাবেত হয়েছেন ২০ লাখের বেশি মুসল্লি
আরাফাতের ময়দানে আল্লাহর দরবারে হাজীদের আকুতি

হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে গত শুক্রবার থেকে। ওইদিন সকাল থেকেই মিনায় অবস্থান নিয়েছিলেন হাজীরা। পুরো সময় ইবাদত-বন্দেগী, তাসবিহ-তাহলিলে কাটান।

সেখান থেকে ৯ জিলহজ (সৌদি আরবের স্থানীয় সময়) সূর্যাস্তের সময় থেকে মিনায় অবস্থান নেওয়া শুরু করেছেন তারা। সৌদি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী এ বছর ২০ লাখের বেশি মানুষ হজ পালন করবেন। হজের প্রধান রোকন পালন করতে এরই মধ্যে আরাফার ময়দানে পৌঁছেছেন হাজীরা। এখানে মসজিদে নামিরা থেকে হজের খুতবা দিবেন মসজিদুল হারামের ইমাম ও খতিবা শায়েখ মাহের আল মুয়াইকিলি।

হাজীরা আরাফাতের ময়দানে অবস্থানের পুরো সময় ইবাদত-বন্দেগীতে কাটাবেন। এখানে তারা জোহর-আসরের নামাজ একত্রে আদায় করবেন। আল্লাহর কাছে প্রাণভরে মনের আকুতি জানিয়েছে দোয়া করবেন। প্রতি বছর আরাফার ময়দানে হাজীদের কান্না-ভেজা হৃদয় বিগলিত দোয়ার বিভিন্ন দৃশ্য প্রকাশ পায়। যা পুরো বিশ্বের মুসলমানদের হৃদয়কে আন্দোলিত করে। এবারো হাজীদের হৃদয় নিংড়ানো দোয়ার কিছু দৃশ্য প্রকাশ করেছে সৌদি সংবাদ মাধ্যম এসপিএ, মসজিদুল হারামের তথ্যভিত্তিক ওয়েবসাইট ইনসাইট দ্য হারামাইন।

উল্লেখ্য যে, জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রে মসজিদে নামিরায় জোহর ও আসরের জামাত এক আজানে দুই ইকামাতে একত্রে আদায় করলে একত্রে দুই ওয়াক্ত আদায় করা যাবে। কিন্তু তাবুতে বা অন্য কোনো স্থানে একত্রে আদায় না করে আলাদা আলাদা আদায় করা।

৯৩ হাজার হজযাত্রীকে স্বাস্থ্যসেবা দিল সৌদি : তীব্র গরমের মধ্যেই এবারের হজ পালিত হচ্ছে। এর মধ্যেই অসুস্থ হয়ে পড়েছেন লাখো হাজী। তাদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে প্রতিবারের মতো এবারও বিশেষ উদ্যোগ নিয়েছে সৌদি প্রশাসন। ১৪ জুন পর্যন্ত ৯৩ হাজার হাজীদের চিকিৎসাসেবা প্রদান করেছে দেশটি। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এই খবর জানিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ১৯টি ওপেন-হার্ট সার্জারি, ২১৮টি কার্ডিয়াক ক্যাথেটারাইজেশন এবং ৬৭৬টি ডায়ালাইসিস করা হয়েছে।

এছাড়া, চিকিৎসার জন্য হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে আরো ২ হাজার ২০ জনেরও বেশি হাজীকে। হাজীদের সেবায় ৩৪ হাজারের বেশি চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট ও প্রশাসনিক কর্মী নিয়োগ দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

এছাড়া, ১৮৯টি হাসপাতাল, চিকিৎসাকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এমনকি মোবাইল ক্লিনিকে তাদের পরিবহনের জন্য প্রস্তুত রাখা হয়েছে ৭৩০টি অ্যাম্বুলেন্স ও সাতটি এয়ার অ্যাম্বুলেন্স। স্বাস্থ্য মন্ত্রণালযের তথ্য মতে, গত মঙ্গলবার পর্যন্ত ৭০ হাজারের বেশি হজযাত্রী এসব স্বাস্থ্যকেন্দ্র থেকে সেবা গ্রহণ করেছেন।

হজের খুতবায় ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়ার আহ্বান : হজের খুতবায় ফিলিস্তিনের মুসলমানদের জন্য বিশেষভাবে দোয়ার আহ্বান জানিয়েছেন মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়েখ মাহের আল মুয়াইকিলি। খুতবায় ফিলিস্তিন প্রসঙ্গে তুলে ধরে তিনি বলেন, ফিলিস্তিনের মুসলমানেরা যুদ্ধে কবলে। তারা বিপর্যস্ত। তাদের খাওয়ার পানি নেই, বিদ্যুৎ নেই, খাবার নেই, পৃথিবীর সবধরনের আরাম ও সুখ থেকে তারা বঞ্চিত। তাদের জন্য দোয়া করুন। বিশ্ব মুসলিমের কাছে এটা তাদের পাওনা।

তিনি বলেন, যারা ফিলিস্তিনিদের বিভিন্নভাবে সহযোগিতা করছেন, সহযোগিতার চেষ্টা, অ্যাম্বুলেন্স দিয়ে সহযোগিতা করছেন, করছেন তারাও দোয়ার হকদার। এছাড়া যারা হজযাত্রীদের সেবা করছেন, তারাও দোয়ার হকদার।

হজের খুতবায় তিনি আরো বলেন, ইবাদত শুধুমাত্র আল্লাহর জন্য এবং বিধান শুধুমাত্র আল্লাহর জন্য। আর যে ব্যক্তি তাকওয়া অবলম্বন করবে, সে এমন জায়গা থেকে রিজিক পাবে, যেখান থেকে সে কল্পনাও করতে পারবে না। তিনি বলেন, আল্লাহতায়ালা সবকিছুর মালিক। তিনি আমাদের জন্য রহমত হিসেবে কোরআন অবতীর্ণ করেছেন। কোরআন এমন একটি গ্রন্থ যার প্রতিটি আয়াত প্রজ্ঞায় পরিপূর্ণ। এই কোরআন মানুষকে সরল পথ দেখায়।

খুতবায় তিনি বলেন, তাকওয়া মানুষকে সফলতা ও মুক্তি দেয়, তাকওয়া অবলম্বনকারীরা কেয়ামতের দিন দুঃখ-কষ্ট থেকে মুক্ত থাকবেন। সে তাকওয়া অবলম্বন করবে আল্লাহতায়ালা তাকে এমন জায়গা থেকে রিজিক দেবেন, যেখান থেকে সে কল্পনাও করতে পারবে না। সে তাকওয়া অবলম্বন করবে আল্লাহ তার গোনাহ মাফ করে তাকে প্রতিদান দেবেন।

তিনি বলেন, আল্লাহতায়ালা হজরত মুহাম্মদ (সা.)-কে বিশ্ববাসীর জন্য রহমত হিসেবে প্রেরণ করেছেন। তারা নবীজি (সা.)-কে সম্মান করবে, ঈমান আনবে এবং আল্লাহ হেদায়েত স্বরূপ যে কোরআন নাজিল করেছেন তার বিধান মেনে চলবে তারাই সফল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত