দেশে পৌঁছালেন মোট ১৯ হাজার ৪৩৯ হজযাত্রী

প্রকাশ : ২৭ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ১৯ হাজার ৪৩৯ জন হজযাত্রী। সর্বমোট ৫১টি ফিরতি ফ্লাইটে এই হজফেরত যাত্রীরা দেশে ফেরেন। গত বৃহস্পতিবার (২০ জুন) থেকে হজযাত্রীদের নিয়ে হজের প্রথম ফিরতি ফ্লাইট দেশে আসে। এরপর থেকে গত মঙ্গলবার রাত ২টা ৫৯ মিনিট পর্যন্ত এই হাজীরা দেশে ফেরেন।

গতকাল বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টাল সূত্রে এই তথ্য জানা যায়। হজযাত্রীদের নিয়ে শেষ ফ্লাইটটি দেশে আসবে আগামী ২২ জুলাই। হজ ব্যবস্থাপনা পোর্টালের দেওয়া তথ্য থেকে জানা যায়, এখন পর্যন্ত মোট ৫১টি ফিরতি ফ্লাইটে এই হাজীরা দেশে ফেরেন। এই ফ্লাইটগুলোর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১৩টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ২০টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ছিল ১৮টি।

পোর্টালে দেওয়া তথ্য থেকে আরো জানা যায়, এ বছর হজ পালন করতে গিয়ে ৪৮ জন বাংলাদেশির মৃত্যু হয়। তাদের মধ্যে ৩৬ জন পুরুষ ও ১২ জন নারী। মক্কায় ৩৭ জন, মদিনায় ৪, জেদ্দায় ১ এবং মিনায় ৬ জন মারা যান। এ বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী সৌদি আরব যান হজ করতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন। বাংলাদেশ থেকে মোট ২১৮টি ফ্লাইটে সৌদি আরব পৌঁছেছিলেন তারা। উল্লেখ্য, হজ পালনের উদ্দেশ্যে হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ছিল ৯ মে এবং সর্বশেষ ফ্লাইট ছিল ১২ জুন।