রাজাকার স্লোগানে মন্ত্রিদের উষ্মা প্রকাশ

কী ঔদ্ধত্যপূর্ণ স্লোগান এটি রাষ্ট্রবিরোধী

হাছান মাহ্মুদ

প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীনতা অর্জন করেছে। সেই দেশে রাজাকারের পক্ষে স্লোগান দেওয়া হয়েছে। এটি রাষ্ট্রবিরোধী স্লোগান, সরকারবিরোধী নয়। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলানের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা ‘রাজাকার’ সংক্রান্ত যে স্লোগান ব্যবহার করেছে তার পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত (রোববার) রাতে যে ধরনের স্লোগান দেওয়া হয়েছে, এটা রাষ্ট্রবিরোধী স্লোগান। মুক্তিযুদ্ধের মাধ্যমে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীনতা অর্জন করেছে। সেই দেশে রাজাকারের পক্ষে স্লোগান দেওয়া হয়েছে। এটি রাষ্ট্রবিরোধী স্লোগান, সরকারবিরোধী নয়। একই সঙ্গে সেখানে সরকারবিরোধী এবং প্রধানমন্ত্রী বিরোধীও স্লোগান দেওয়া হয়েছে।

হাছান মাহমুদ বলেন, কোটা আন্দোলনের মধ্যে রাজনৈতিক অপশক্তি ঢুকেছে, বিএনপি-জামায়াতসহ যারা দেশকে অস্থিতিশীল করতে চায় তারা ঢুকেছে এবং তাদের তৈরি কিছু মানুষ সেখানে নেতৃত্বে দিচ্ছে। সেটি তারা কালকে স্পষ্ট করেছে। কালকে কী ঔদ্ধত্যপূর্ণ স্লোগান দেওয়া হয়েছে, এতে প্রমাণিত হয়- এটি কোটাবিরোধী আন্দোলন নয়; এটিকে রাষ্ট্রবিরোধী ও সরকারবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার জন্য চেষ্টা করা হচ্ছে এবং কোমলমতি শিক্ষার্থীদের আবেগকে ব্যবহার করা হচ্ছে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, কিছু নেতৃত্ব এবং বাইর থেকে বিএনপি-জামায়াতসহ অন্যরা ইন্ধন দিচ্ছে। সরকার স্পষ্ট করে বলেছে, আদালতে কোনো বিচারাধীন বিষয় সরকার সিদ্ধান্ত দিতে পারে না। আদালতে এটি নিষ্পত্তি হওয়ার পর সরকারকে আদালতের নির্দেশনা অনুযায়ী কাজ করতে হবে, এটি স্পষ্ট। এরপরও এ ধরনের স্লোগান দেওয়া এবং আন্দোলন করা। কোটাবিরোধী আন্দোলনের মধ্যে রাজনীতি ঢুকে গেছে মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, এটির মধ্যে রাজনীতি ঢুকেছে। আমরা দেশকে কখনও অস্থিতিশীল করতে দেব না। আমাদের সরকার অনেক শক্তিশালী সরকার। কোমলমতি শিক্ষার্থীদের আবেগ নিয়ে খেলা করে দেশকে অস্থিতিশীল করতে দেব না।