ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্যারিস অলিম্পিক

পর্দা উঠছে আজ

পর্দা উঠছে আজ

বিশ্বের ক্রীড়াপ্রেমীদের অপেক্ষার অবসান হতে চলেছে। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই পর্দা উঠতে যাচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত প্যারিস অলিম্পিকের। আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় জমকালো এক উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হচ্ছে এই মেগা আসরের। চার ঘণ্টার এই বর্ণাঢ্য আয়োজনের শুরুতে ঐতিহ্য মেনে পরিচয় করিয়ে দেয়া হবে অলিম্পিকের জন্মভূমি গ্রিসকে। আর সবার শেষে পরিচয় করিয়ে দেয়া হবে আয়োজক দেশ ফ্রান্সকে। নৌকায় করে প্যারেডে যোগ দেবেন ক্রীড়াবিদরা। যা পুরো আয়োজনে এক ভিন্নমাত্রা যোগ দেবেন। ফরাসি বার্তাসংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, অলিম্পিকের মূল থিম ‘গেমস ওয়াইড ওপেন’কে সামনে রেখে অনুষ্ঠিত হবে এই উদ্বোধনী অনুষ্ঠান। পুরো আয়োজনটি হবে সিন নদীতে। পুরো অনুষ্ঠানকে ভাগ করা হয়েছে ১২টি ভাগে। যেখানে প্রায় তিন হাজার নৃত্যশিল্পী, সংগীতশিল্পী ও বিনোদনকর্মী অংশ নেবেন।

শুধু তাই নয়, অনুষ্ঠানের দুই-তৃতীয়াংশ আয়োজন দিনের বেলায় করা হলেও বাকি অংশটি হবে গৌধুলিবেলায়। এই উদ্বোধনী অনুষ্ঠানে সাংস্কৃতিক, ভাষিক, ধর্মীয় ও লৈঙ্গিক বৈচিত্র্যকে তুলে ধরা হবে। জমকালো এই আয়োজনে মঞ্চ মাতাবেন ‘টাইটানিক’ এর ‘মাই হার্ট উইল গো অন’ খ্যাত গায়িকা সেলিন ডিওন। এছাড়াও আমেরিকান পপ গায়িকা লেডি গাগাও এরই মধ্যে প্যারিসে এসে উপস্থিত হয়েছেন। তারও পারফর্ম করার কথা রয়েছে। যদিও আয়োজকদের পক্ষ হতে এখনও আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। প্যারেড চলাকালীন প্রায় ১০ হাজার ক্রীড়াবিদ ১০০টি নৌকায় করে অনুষ্ঠানে যোগ দেবেন। আর ঠিক আইফেল টাওয়ার বিপরীত পার্শ্বে অলিম্পিকসের অগ্নিশিখা প্রদর্শিত হবে। এরপরই প্যারিস অলিম্পিকসের উদ্বোধন ঘোষণা করা হবে। অবশ্য এই উদ্বোধনী অনুষ্ঠানের আগেই সমালোচনার মুখে পড়েছেন আয়োজকরা। প্রতিযোগিতায় নৃত্যশিল্পীদের কম পারিশ্রমিক এবং চিকিৎসা ক্ষেত্রে সুস্পষ্ট বৈষম্যের অভিযোগ উঠেছে। প্রায় ৫ লাখের বেশি দর্শক বিশেষভাবে তৈরি স্টেজ থেকে পুরো আয়োজনটি উপভোগ করার সুযোগ পাবেন। যেখানে টিকিটের দাম ৭০০ ইউরো থেকে শুরুর করে ২২০০ ইউরো পর্যন্ত রয়েছে।

আতিথেয়তা প্যাকেজ আছে ৩ হাজার ইউরোর। মাঠের বাইরের সব বিতর্ক ছাপিয়ে বিশ্ববাসীকে স্মরণীয় এক মুহূর্ত উপহার দেয়ার অপেক্ষায় আয়োজকরা। এবারের গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা বহন করবেন আর্চার সাগর ইসলাম। মাত্র ১৮ বছর বয়সে সরাসরি অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করেছেন বাংলাদেশের এই বিস্ময় বালক।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত