ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএনপি-জামায়াতের সন্ত্রাস বন্ধে জাতিসংঘে স্মারকলিপি

বিএনপি-জামায়াতের সন্ত্রাস বন্ধে জাতিসংঘে স্মারকলিপি

বিএনপি-জামায়াত-শিবিরের সন্ত্রাস বন্ধে সহযোগিতার আবেদনসহ একটি স্মারকলিপি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসে কাছে জমা দেওয়া হয়েছে।

নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, বাংলাদেশ লিবারেশেন ওয়ার ভেটেরানস ১৯৭১ ইউএসএসহ মুজিব আদর্শে উজ্জীবিত বেশ কয়েকটি সংগঠনের সম্মিলিত উদ্যোগে এক সমাবেশ থেকে এই আবেদন জমা দেওয়া হয়। একই সঙ্গে গত সোমবার জামায়াত-বিএনপি-শিবিরের তাণ্ডবের প্রতিবাদে ডাকা হয় সমাবেশ। পরে সমাবেশস্থলে এসে জাতিসংঘ মহাসচিবের পক্ষে পদস্থ কর্মকর্তা আদিত্য অধিকারী এই স্মারকলিপি গ্রহণ করেন।

আওয়ামী লীগ নেতা ড. প্রদীপ কর তার কাছে আবেদন তুলে দেন। স্মারকলিপিতে বিভিন্ন সংগঠনের ৬২ জনের স্বাক্ষর রয়েছে। আবেদনে বলা হয়েছে, জামায়াতে ইসলামী বাংলাদেশ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) খুনি, অগ্নিসংযোগকারী সন্ত্রাসী, নাশকতাকারী ও দেশবিরোধী শক্তি, যারা বাংলাদেশের গণতন্ত্র, উন্নয়ন, মানবাধিকার ও জাতীয় নিরাপত্তাকে বিঘ্নিত করতে চায়, তাদের থামানোর জন্য আবেদন করা হচ্ছে। এ ছাড়া স্মারকলিপিতে বাংলাদেশ ও জাতিসংঘের সম্পর্কের ইতিহাস ও কোটা সংস্কার আন্দোলের আদ্যোপান্ত তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে আন্দোলের সময় হওয়া সহিংসতার বিবরণ, ক্ষয়ক্ষতি, সরকারের পদক্ষেপ ও এসংক্রান্ত সব বিষয়ে আলোকপাত করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত